বিচারপতিদের মনে ভীতি সঞ্চয়ের জন্য সিনহার বিরুদ্ধে মামলা: ব্যারিস্টার মাহবুব উদ্দিন

অনলাইন

স্টাফ রিপোর্টার | ১১ জুলাই ২০১৯, বৃহস্পতিবার, ৮:১৫
বাংলাদেশ সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সম্পাদক ব্যারিস্টার এ,এম,মাহবুব উদ্দিন খোকন বলেছেন, বাংলাদেশের ইতিহাসে এই প্রথম একজন সাবেক প্রধান বিচারপতির বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন কর্তৃক মামলা দায়ের করা হয়েছে। এতে সরকার দুদকের ওপর প্রভাব বিস্তার করে স্বাধীন বিচার বিভাগের গায়ে কালিমা লেপন করেছে। গতকাল সুপ্রিম কোটের এনেক্সে ভবনের সামনে  আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

তিনি বলেন, রাষ্ট্রীয় গুরুত্বপূর্ণ স্পর্শকাতর মামলাগুলোর রায় সরকারের পক্ষে রাখার জন্য এবং বিচারপতিরা যেন স্বাধীনভাবে রায় প্রদান করতে না পারে সেলক্ষ্যে বিচারপতিদের মনে ভীতি সঞ্চর সৃষ্টি করার লক্ষ্যে সরকার/রাষ্ট্রযন্ত্র প্রভাব খাটিয়ে এ মামলা দায়ের করেছেন।

মামলা দায়েরের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে তিনি বলেন, সিনহার বিরুদ্ধে দুর্নীতি দমন কমিশন কর্তৃক মামলা দায়েরের বিষয়ে একটি স্বাধীন বিচার বিভাগীয় তদন্ত কমিটি গঠনের মাধ্যমে এ বিষয়ে সুষ্ঠু তদন্ত করার লক্ষ্যে মাননীয় প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের হস্তক্ষেপ কামনা করেন। সংবিধানের ষোড়শ সংশোধনীর মাধ্যমে বিচারপতি অপসারণের ক্ষমতা সংসদের কাছে ফিরিয়ে নেয়ার আপিলের রায় নিয়ে মূলত সরকারের সঙ্গে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার দূরত্বের সূত্রপাত হয়। এছাড়া, ২০১৭ সালের ১লা আগস্ট আপিলের পূর্ণাঙ্গ রায়  প্রকাশ হলে সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার কিছু পর্যবেক্ষণকে ভালোভাবে  নেয়নি সরকার। সরকারি দল ও জোটের  নেতা এবং সংসদ ও মন্ত্রীরা ব্যাপক প্রতিক্রিয়া  দেখান জাতীয় সংসদ ও এর বাইরে সাবেক প্রধান বিচারপতি সিনহাকে উদ্দেশ্য করে আক্রমণাত্মক বক্তব্য  দেয়া হয়।  সরকারি দলের অনেক  নেতা তখন সাবেক প্রধান বিচারপতি সিনহাকে দেশ ছাড়তে বাধ্য করা হবে বলে হুমকি দেন।
এছাড়া, নির্বাহী বিভাগ থেকে বিচার বিভাগকে আলাদা করতে চাওয়ায় সাবেক প্রধান বিচারপতি সরকারের প্রতিহিংসার শিকার হন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

খালেদার মুক্তির দাবিতে বিএনপির মশাল মিছিল

হাইকোর্টে স্থগিত ড. ইউনূসের গ্রেপ্তারি পরোয়ানা

‘দুদক চেয়ারম্যানের পদত্যাগ করা উচিত’

মেঘনায় পুলিশ-জেলে সংঘর্ষ, আহত ৬

স্ত্রীর চাকরি করছেন স্বামী

বউকে তালাক দিয়ে শাশুড়িকে বিয়ে, তোলপাড়

রোহিঙ্গা যুবককে গলা কেটে হত্যা

কোটচাঁদপুরে বিএনপি প্রার্থীর ভোট বর্জন

ইয়াবা সেবনের অভিযোগ, মোটরসাইকেল ফেলে পালালেন এএসআই

বাবরি মসজিদকে কেন্দ্র করে অযোধ্যায় নিরাপত্তা জোরদার

ইরান ও সৌদি আরবকে জোড়া লাগাতে পারবেন ইমরান!

ছাত্রলীগ থেকে অমিত সাহা বহিষ্কার

‘শিবির সন্দেহেই আবরারকে পিটিয়ে হত্যা’

চীনকে বিভক্ত করার চেষ্টা করলে হাড় গুঁড়ো করে দেবো

‘যার জমি আছে, ঘর নেই’ প্রকল্পে নয়ছয়

কাজ না করেই ১৯ লাখ টাকা আত্মসাৎ