যে কারণে শেষ পর্যন্ত নেই মাহমুদুল্লাহ

স্পোর্টস রিপোর্টার, বার্মিংহাম থেকে

ইংল্যান্ড থেকে ২ জুলাই ২০১৯, মঙ্গলবার

ক্রিকেট পরিচালনা বিভাগের প্রধান আকরাম খান, প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু ও ম্যানেজার খালেদ মাহমুদ সুজন  বেশ কয়েকবার বলেছেন মাহমুদুল্লাহ খেলতে পারবেন না ভারতের বিপক্ষে। কিন্তু অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা শেষ পর্যন্ত অপেক্ষা করেছেন। দলের এই অভিজ্ঞ সৈনিককে ছাড়া ভারতের মতো প্রতিপক্ষের বিপক্ষে লড়াই কতটা কঠিন তা তিনি ভালো  করেই জানেন। কিন্তু একের পর এক ইনজুরিতে শেষ পর্যন্ত মাঠ থেকেই ছিটকে গেলেন এই অলরাউন্ডার। শুধু তাই নয়, একাদশ থেকে বাদ পড়েছেন তরুণ অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজও। ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের টিকে থাকার লড়াইয়ে মাশরাফি বিন মুর্তজাকে তাই ভরসা রাখতে হচ্ছে সাব্বির রহমানের উপর। অন্যদিকে একাদশে ফের জায়গা পেয়েছেন রুবেল হোসেন। এরআগে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে এই দু’জন একাদশে থাকলেও ছিলেন দারুণভাবে ব্যর্থ।
সাব্বির ব্যাট হাতে দলের জন্য কোনো অবদানই রাখতে পারেননি। অন্যদিকে রুবেল বল হাতে ৯ ওভারে দিয়েছেন ৮৩ রান। তাই তাদের পারফরম্যান্স নিয়ে শঙ্কা থাকছেই। সেই সঙ্গে দেখার বিষয় ভারতের বিপক্ষে চার পেসার নিয়ে খেলার কৌশল কতটা কার্যকরী হয়!

অন্যদিকে এই ম্যাচে বাংলাদেশের সমর্থকরাও ভীষণ ভাবে কোণঠাসা। বেশির ভাগ টিকিটই কিনে নিয়েছেন ভারতের দর্শকরা। এরপরও টাইগার ভক্তরা যে যেভাবে পেড়েছেন উচ্চ মূল্যে টিকিট কিনে মাঠে এসেছেন। খেলা শুরুর আগে বিপুল সংখ্যক বাংলাদেশি দর্শককে মাঠের বাইরে অপেক্ষা করতে দেখা গেছে একটি টিকিটির জন্য। শেষ বেলাতে ঢু মারছেন আইসিসির  কাউন্টারে অবিক্রিত টিকিটের আশায়। তবে দুটি গ্রুপে ভাগ হয়ে ইংল্যান্ডের বিভিন্ন স্থান থেকে আসা বাংলাদেশ সমর্থকরা দল বেঁধে মাঠে এসেছেন। যারা সৌভাগ্যবান টিকিট নিয়ে তারা ঢুকে পড়েছেন এজবাস্টনের গ্যালারিতে লাল সবুজের পতাকা হাতে।  

এছাড়াও মাহমুদুল্লাহ রিয়াদ বিশ্বকাপের আগে থেকেই ছিলেন ইনজুরিতে। কাঁধের ব্যথার কারণে বলই করতে পারছিলেন না। তার কাছ থেকে পাওয়া গেছে ব্যাটিং আর  অভিজ্ঞতা। তবে ভারতের বিপক্ষে খেলতে না পারলেও টিম ম্যানেজমেন্টের আশা লর্ডসে পাকিস্তানের বিপক্ষে পাওয়া যাবে দলের এই সিনিয়র ক্রিকেটারকে।

আপনার মতামত দিন

ইংল্যান্ড থেকে অন্যান্য খবর

ব্যাটে-বলে সেরা যারা

১৬ জুলাই ২০১৯



ইংল্যান্ড থেকে সর্বাধিক পঠিত