মাশরাফি চাইলে ভাববে বিসিবি!

ইংল্যান্ড থেকে

ইশতিয়াক পারভেজ,বার্মিংহাম থেকে | ২৯ জুন ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১:৪১
বিশ্বকাপ চলার সময় ক্রিকেটারদের সঙ্গে কথা বলার অনুমতি নেই বলেই জানানো হয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পক্ষ থেকে। এমনকি কোনো ক্রিকেটার চাইলেই কথা বলতে পারেন না মিডিয়া ম্যানেজারের অনুমতি ছাড়া। যে কারণে ম্যাচের বাইরে প্রায় প্রতিদিনই ক্রিকেটারদের জন্য ঘণ্টার পর ঘণ্টা টিম হোটেলের বাইরে অপেক্ষা। তবে গতকাল কোনো অনুরোধেই ক্রিকেটারদের মন গলেনি। কথা বলতে আসেননি  কোনো ক্রিকেটার। এক পর্যায়ে মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহীম নামাজ পড়তে বের হয়ে যান। সৌম্য সরকারকে দেখা যায় খেতে যেতে। টিম হোটেলে অবশ্য ছিলেন ৭/৮ জন ক্রিকেটার।
বাকিরা সবাই ছুটিতে ঘুরে বেড়াচ্ছেন। তবে আগের দিন ক্রিকইনফোকে দেয়া টাইগার অধিনায়ক মাশরাফির একটি সাক্ষাৎকার নিয়ে ছিল বেশ আলোচনা। এটি নিশ্চিত এটিই টাইগার অধিনায়কের শেষ বিশ্বকাপ। এখন প্রশ্ন তিনি অবসর নিবেন কিনা!  সেটি হলে অধিনায়ক কে হবেন সেটিও এখন আলোচনার বিষয়। তবে মাশরাফি বলেছেন তিনি ওয়ানডে চালিয়ে যেতে চান। ২০০৯ থেকে টেস্ট খেলছেন না। টি-টোয়েন্টি থেকেও অবসর নিয়েছেন ৩৬ বছর বয়সী এই ক্রিকেটার। তবে যতটা জানা গেছে মাশরাফি চাইলে খেলতে পারবেন। তবে সেটি অধিনায়ক হিসেবে কিনা সেই প্রশ্ন থেকেই যাচ্ছে। নাম প্রকাশ না করার শর্তে বিসিবির এক কর্মকর্তা বলেন, ‘এখনই অনেক কথা শোনা যাচ্ছে যে  বর্তমান কোচ থাকবে না, মাশরাফি খেলা চালিয়ে যাবে কি যাবে না। আমার কথা হচ্ছে বিশ্বকাপ চলাকালে কোন এমন সব আলোচনা আসছে? মাশরাফি থাকতে চাইলে তাকে তো কেউ না করবে না। তবে  বিসিবির ভাবনা থাকতে পারে!’  
বাংলাদেশ অধিনায়ক বর্তমান জাতীয় সংসদ সদস্য। ব্রিস্টলে খেলা দেখতে এসে তারই সংসদ সতীর্থ আসাদুজ্জামান নূর তার ক্রিকেট চালিয়ে যাওয়া নিয়ে সংশয় প্রকাশ করেছেন। তিনি বলেছিলেন, ‘মাশরাফি থাকলেতো ভালো। কিন্তু ওতো এখন সংসদ সদস্য। খেলা ও রাজনীতি দুটি একই সঙ্গে চালিয়ে যাওয়া ওর জন্য কঠিন হবে।’ তবে মাশরাফি ক্রিকইনফোকে দেয়া সাক্ষাৎকারে বলেছেন ভিন্ন কথা। ক্রিকেট চালিয়ে যেতে চান তিনি। যদিও তিনি বোর্ডের ইচ্ছার কথাও জানিয়েছেন। তিনি বলেন, ‘এখনই খেলা ছাড়ছি না। আমি আরো খেলবো। বোর্ড থেকে কোনো নির্দেশনা এলে আলাদা কথা। তবে ব্যক্তিগতভাবে আমার আপাতত আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেয়ার চিন্তা নেই।’ তবে খেলা চালিয়ে গেলেও বিশ্বকাপে আর খেলবেন না  তা বেশ স্পষ্ট করেই আরো একবার জানিয়েছেন মাশরাফি। তিনি বলেন, ‘বিশ্বকাপ আর খেলবো না, এটা তো বলেই দিয়েছি। সে জন্যই চেয়েছি পরিবারের সবাই আসুক, খেলা দেখুক।
এরপর বিশ্বকাপের আসর ২০২৩-এ ভারতে। সেখানে মাশরাফি থাকছেন না তা নিশ্চিত। তাই আগামী বিশ্বকাপের জন্য নেতৃত্ব ও দল নিয়ে ভাবতে হবে বিসিবিকে। আগে প্রশ্ন হচ্ছে তার পরিবর্তে নেতৃত্ব দিবেন কে? একটি নামতো বেশ  জোরালোভাবেই  উচ্চারিত হচ্ছে। তিনি সাকিব আল হাসান, বর্তমান দলের সহঅধিনায়কের এই বিশ্বকাপে যে পারফরম্যান্স তাতে নেতৃত্ব তার হাতে যাচ্ছে সেটি অনেকটাই নিশ্চিত। তাই বিসিবি চাইবে সাকিবকে একটু আগেই ফের দলের দায়িত্ব দিতে। সেই ক্ষেত্রে মাশরাফি অধিনায়ক নাও থাকতে পারেন বিশ্বকাপের পর। তবে হয়তো খেলা চালিয়ে যেতে পারবেন সেটিও তিনি ফিট থাকেন কিনা তার উপর।
এই বিশ্বকাপেই তার শারীরিক অবস্থার কারণে দিতে পারছেন না নিজের শতভাগ। দুই হাঁটুতে তার অসংখ্য অপারেশন রয়েছে। বয়সও হয়েছে ৩৬। তাই খেলা কতটা চালিয়ে যেতে পারবেন সেটিও থাকবে বিবেচনাতে। তাই নিজে থেকেই দলের পরবর্তী অধিনায়কের নামটিও উচ্চারণ করেছেন দলের সদস্যদের সঙ্গে। তিনি বলেছেন, ‘সামনে সাকিব অধিনায়ক হচ্ছে। তখন ওর সঙ্গে এসব নিয়ে আলোচনা করিস।’ তার মানে তিনি নিশ্চিত আছেন খেলা চালিয়ে গেলেও হয়তো সেটি অধিনায়ক হিসেবে হবে না। তবে তার ইচ্ছার কথাটি একরকম ইঙ্গিত দিয়ে রেখেছেন বিসিবিকে। আগামী একবছর বাংলাদেশের ওয়ানডে খেলার সুযোগ খুবই কম। চলতি বছর আগস্টে আফগানিস্তান দল বাংলাদেশ সফরে আসলেও খেলবে শুধু টেস্ট ও টি-টোয়েন্টি সিরিজ। এই দুই ফরম্যাটেই অধিনায়ক সাকিব আল হাসান। শুধু তাই নয় নভেম্বরে বাংলাদেশ দল ভারত সফরে যাবে। সেখানেও দুই টেস্টের পাশাপাশি খেলবে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ। এবছর দুটি সিরিজেই নেই ওয়ানডে। আগামী বছরও বাংলাদেশ দল আরো বেশি করে টি-টোয়েন্টির প্রতিই মনোযোগী হবে। কারণ ২০২০-এ অস্ট্রেলিয়ায় হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ।

এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mustafa Ahsan

২০১৯-০৬-২৮ ১১:৩৭:১১

নিজের বিবেক এবং আয়নায় নিজেকে একবার দেখ, এই বিশ্ব কাপে এরখম কেপটেন কোন দলে আছে নাকি যে কিনা সারা ম্যচে পাঁচ ছয় অভার বল করার জন্য টিমে আছে?এর পর শুধু দর্শকদের মত খেলা দেখে, বাংলাদেশ পুরো বিশ্ব কাপে দশ জনের টিম নিয়ে একমাত্র দল খেলে গেল।জায়েদ,রুবেল,সাব্বিররা পারফরম করতে না পারলে তাদের যদি বাদ দেওয়া হয় তবে শুধু সেন্টু মেন্টর জন্য মাশরাফি দলে থাকে কিভাবে?

আপনার মতামত দিন

খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার

নজিরবিহীন ধর্মঘটে ক্রিকেটাররা

শামীম-খালেদের বিরুদ্ধে দুদকের মামলা

প্রেস কর্মচারী থেকে ক্যাসিনো মালিক

যে কারণে নিরাপত্তারক্ষীর নামেও অ্যাকাউন্ট

থমথমে ভোলা আল্টিমেটাম

ওমর ফারুক ও তার স্ত্রী সন্তানের ব্যাংক হিসাব জব্দ

সিলেটে থানা হাজতে কলেজপড়ুয়া ৩ ভাইকে নির্যাতন, তোলপাড়

বছরে ৮৭ হাজার টন প্লাস্টিক বর্জ্য হিসেবে জমা হয়

অনুমতি না পাওয়ায় ঐক্যফ্রন্টের সমাবেশ স্থগিত

আস্থাহীনতায় কর্মসংস্থান কমছে বীমাখাতে

‘খালেদার সঙ্গে ঐক্যফ্রন্ট নেতাদের সাক্ষাৎ নিয়ে ইতিবাচক মনোভাব দেখিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী’

আত্মরক্ষার্থে ভোলায় গুলি চালিয়েছে পুলিশ : স্বরাষ্ট্রমন্ত্রী

মেয়র আরিফ সদস্য সচিব বহাল

১৮ দিনে ১০০ কোটি ডলার রেমিটেন্স

পাঁচ বছরের কারাদণ্ড কারাগারে হারুন