মাঠের অভাবে ছুটিতে বাংলাদেশ

ইংল্যান্ড থেকে

ইশতিয়াক পারভেজ,বার্মিংহাম থেকে | ২৭ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১:২৭
ফাইল ছবি
ইংল্যান্ডের ‘মধ্যভূমি’ বলেই পরিচিত বার্মিংহাম। বৃটেনের দ্বিতীয় বৃহৎ জনসংখ্যার শহর এটি। শুধু তাই নয়, লন্ডনের পর এখানেই সবচেয়ে বেশি প্রবাসী বাংলাদেশির বসবাস। রাতে শহরে নামতেই মনে হলো এটি বাংলাদেশের কোনো এলাকা। খাবার হোটেলগুলোতেও বাংলাদেশের খেলা নিয়ে আলোচনা। সেখানে সবচেয়ে উচ্চারিত হচ্ছে টাইগারদের সেমিফাইনালে খেলার কথা। পঞ্চখানা নামের এক রেস্তোরাঁর প্রতিটি টেবিলেই আলোচনা জমে উঠছে কোন দল হারলে আর কারা জিতলে পথ পরিষ্কার হবে মাশরাফি বিন মুর্তজার দলের। সেই সঙ্গে ২রা জুলাই এজবাস্টন স্টেডিয়ামে ভারতকে হারানোর আত্মবিশ্বাসও।
২০১৭তে চ্যাম্পিয়ন্স ট্রফির হারের প্রতিশোধ হবে এবার, এমনটি তাদের বিশ্বাস। শহরের হায়াত রিজেন্সি হোটেলে উঠেছে বাংলাদেশ দল। কিন্তু দুই তিনজন ছাড়া সবাই ঘুরে বেড়াচ্ছেন ছুটিতে। স্থানীয় সময় সকাল ১১টার দিকে ছেলেকে সঙ্গে নিয়ে লবিতে নেমে এলেন মাশরাফি বিন মুর্তজা। তিনিও আছেন ছুটির আমেজে। এখানেই আশেপাশে কোনো গ্রামে যাবেন পরিবার নিয়ে সময় কাটাতে। এরই ফাঁকে বেশ কিছুক্ষণ আড্ডা জমালেন নিজ দেশের সংবাদকর্মীদের সঙ্গে। সেখানেই উঠে এলো সেমিফাইনালে যাওয়ার সমীকরণের কথা। তবে অধিনায়কের কথা স্পষ্ট। যত যাই হোক হারাতেই হবে ভারতকে। ৩০শে জুনের আগে অনুশীলনের সুযোগ নেই। কারণ এই মাঠে পাকিস্তান-নিউজিল্যান্ড ছাড়াও, ইংল্যান্ড-ভারতের গুরুত্বপূর্ণ ম্যাচ রয়েছে। তাই মাঠের অভাবেই ঘুরে বেড়াতে হচ্ছে টাইগারদের।
সকাল ১০টার দিকে হায়াত হোটেল থেকে বের হয়ে গেলেন, সাব্বির রহমান রুম্মান। এক বন্ধু গাড়ি নিয়ে এসেছিলেন তাকে নিতে। জানা গেল তার গন্তব্য ব্রিস্টল। সেখানে দুই-একদিন সময় কাটাবেন তিনি। সাকিব আল হাসানসহ বাকিরা রয়েছেন লন্ডনে। আফগানিস্তানকে হারিয়ে বেশ ফুরফুরে আছে দল। অনুশীলনের সুযোগ না থাকায় এখন ঘুরে আর শপিং করেই সময় কাটাচ্ছেন তারা। দলের সঙ্গে থাকা প্রধান নির্বাচক মিনহাজুল আবেদিন নান্নু মুঠোফোনে মানবজমিনকে বলেন, ‘এখন আমাদের বেশির ভাগ ক্রিকেটারই লন্ডনে আছে। কেউ কেউ যাচ্ছে ব্রিস্টলও। আমি নিজেও আছি লন্ডনে। আসলে অনুশীলনের জায়গা পাওয়া যায়নি। তাই দলের ছুটি। আর এতে করে ক্রিকেটাররা মানসিকভাবেও চাঙ্গা থাকবে। তবে সবাই ২৯শে জুনের মধ্যেই ফিরে আসবে হোটেলে।’
গতকাল টিম হোটেলে মাশরাফি ছাড়াও ছিলেন মাহমুদুল্লাহ রিয়াদ, মুশফিকুর রহীম, লিটন কুমার দাস ও মেহেদী হাসান মিরাজ। অধিনায়ক সংবাদকর্মীদের সঙ্গে আড্ডা শেষ করেই জানালেন তিনি কোনো গ্রাম খুঁজে পেয়েছেন সেখানেই যাচ্ছেন। তার গ্রামের প্রতি টানের কথা কে না জানে। দেশেও খেলার মাঝে সুযোগ পেলেই ছুটে যান নড়াইলে। এবার এখানেও তিনি খুঁজে খুঁজে গ্রাম বের করে সেখানেই সময় কাটাচ্ছেন। তার  কোলাহল ভালো লাগে না। এদিন পরিবার নিয়ে বাইরে গেছেন মুশফিকও। স্ত্রী ও সন্তানকে নিয়ে কাছেই কোথাও বেড়াতে যাবেন তবে আসবেন একদিন পর। এছাড়াও তার ভায়রা মাহমুদুল্লাহ রিয়াদ আছেন ইনজুরিতে। যে কারণে তার হোটেল ছাড়ার খুব একটা সুযোগ নেই। গতকাল ফের যান স্ক্যান করাতে। তাকে নিয়ে অধিনায়ক জানালেন, অপেক্ষা করবেন সুস্থ থাকলে অবশ্যই খেলবে ভারতের বিপক্ষে। তবে সেটি কতটা সম্ভব তা তিনি জানাতে পারলেন না কিংবা এড়িয়ে গেলেন।
১৮৮২ সালে নির্মিত বার্মিংহামের এজবাস্টন স্টেডিয়ামের সঙ্গে বাংলাদেশের পরিচয় অবশ্য ২০০৪ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে। সেবার রাজিন সালেহর নেতৃত্বে টাইগাররা মাঠে নেমেছিল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। বাংলাদেশ দলের সর্বনিম্ন রানে গুটিয়ে যাওয়ার রেকর্ডের একটি এখানেই। সেবার ৯৩ রানে দল ভেঙে পড়েছিল তাসের ঘরের মতো। এরপর ২০১০-এ মাশরাফির নেতৃত্বে ইংল্যান্ডের বিপক্ষেও হারে টাইগাররা। তবে এই মাঠে মাশরাফি সেবার নিয়েছিলেন ৩ উইকেট। আর এই মাঠে চ্যাম্পিয়ন্স ট্রফিতে ভারতের বিপক্ষে সেই হার হয়তো এখনো দাগ কেটে আছে টাইগারভক্তদের মনে। এবার সুযোগ এসেছে সেই দিনের প্রতিশোধ নেয়ার। সেই দলের  বেশির ভাগ সদস্যই আছেন এবারের বিশ্বকাপ দলে। সন্দেহ নেই, তারাও সুযোগ খুঁজবেন এবার ভারতকে হারিয়ে সেমিফাইনালের পথ ধরার।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাষ্ট্রদ্রোহ মামলা হচ্ছে

ব্যবস্থা চান বিশিষ্টজনরা

কেলেঙ্কারি-জালিয়াতিতে ডুবছে ২২ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

ত্রাণ-আশ্রয়ের জন্য ছুটছে মানুষ

ডেঙ্গু রোগীদের ৮০ ভাগই শিশু

ঢাকায় ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

‘জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে’

৪৮ ঘণ্টার মধ্যে বিএসটিআই পরিচালকের অপসারণ দাবি

ছেলেধরা সন্দেহে তিন জনকে পিটিয়ে হত্যা

রংপুর-৩ সদর শূন্য আসন নিয়ে আলোচনার ঝড়

পশ্চিমবঙ্গেও চালু হলো এনআরসি!

পর্নোগ্রাফি ও ব্ল্যাকমেইল নেশা সিলেটের এহিয়ার

গণপিটুনিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে

রাঘববোয়ালদের নিয়ে কাজ করতে সমস্যা হয়

মাদ্রাসাছাত্রীকে ইজিবাইক থেকে নামিয়ে ধর্ষণের পর হত্যা

ভারতের কৌশল ধ্বংস করছে সার্ককে