ভিনগ্রহের ক্রিকেটার

প্রথম পাতা

স্পোর্টস ডেস্ক | ২৬ জুন ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১:৫১
ব্যাট হাতে ৫১ রান, বল হাতে ২৯ রানে পাঁচ উইকেট। এপরই সাকিবকে নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক ও টুইটারে নিজেদের পেইজে পোস্ট দেয় ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল- আইসিসি।

বিশ্বকাপে বাংলাদেশের সেরা বোলিং ফিগার

বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ উইকেট

বিশ্বকাপে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রান ২০১৯

ক্রিকেট বিশ্বকাপে সর্বোচ্চ রান সংগ্রাহক লেডিস অ্যান্ড জেন্টেলম্যান, সাকিব আল হাসান।

আইসিসির মতো বিশ্ব মিডিয়াও সাকিবময় হয়ে উঠেছে। সাবেক গ্রেটরা শুরু করেছেন সাকিব বন্দনা। বিশ্বকাপে এখন পর্যন্ত যা করেছেন বাংলাদেশের সেরা ক্রিকেটার, বহুদিন তেমনটা দেখা যায়নি। আফগানিস্তানের বিপক্ষে ম্যাচ শেষে ব্যাটসম্যানদের মধ্যে সবচেয়ে বেশি রান ৪৭৬ রান করে শীর্ষে পৌঁছেন সাকিব। আর সেরা অলরাউন্ডার কেনো, তাও প্রমাণ করলেন। এক বিশ্বকাপে এর আগে কোনো ক্রিকেটার চারশোর বেশি রান ও ১০ উইকেট নেননি। বল হাতে মোহাম্মদ আমিরের সেরা বোলিংকেও (৫/৩০) পেছনে ফেলে দিলেন সাকিব।
রেকর্ড আছে আরও। বিশ্বকাপের একই ম্যাচে ব্যাট হাতে ৫০’র বেশি রান ও পাঁচ উইকেট নেয়া দ্বিতীয় খেলোয়াড় তিনি। এই পথে তিনি ছুঁয়ে ফেলেন সদ্য অবসরে যাওয়া ভারতীয় বিশ্বকাপজয়ী তারকা যুবরাজ সিংকে (২০১১ বিশ্বকাপ)। বাংলাদেশ তো বটেই আন্তর্জাতিক ক্রিকেটে সাকিবের পারফরম্যান্সের ধারে কাছে নেই কেউ। যখনই ব্যাট হাতে নেমেছেন, রান পেয়েছেন। দুটো সেঞ্চুরি। তিনটা হাফ সেঞ্চুরি। জীবনের সেরা ফর্মে আছেন বাঁহাতি অলরাউন্ডার।

সাকিব যে একজন কিংবদন্তি, তাতে বাংলাদেশ দলের স্পিন কোচ সুনীল যোশির কোনো সংশয় নেই। তিনি বলেন, ‘অবশ্যই।  সে এই মুহূর্তে ওয়ানডে ও টি-টোয়েন্টি র?্যাঙ্কিংয়ের নাম্বার ওয়ান অলরাউন্ডার। সে একজন কিংবদন্তি, কোনো সন্দেহ নেই। বাংলাদেশ দলে তার মতো একজন খেলোয়াড় থাকা গর্বের ব্যাপার। সে হচ্ছে মিস্টার কনসিসটেন্ট, সেটা ব্যাটে হোক, বলে হোক কিংবা ফিল্ডিংয়ে।’
সাকিবের প্রশংসা করেছেন অস্ট্রেলিয়ার সাবেক তারকা মাইক হাসি। তিনি সাকিবকে টুর্নামেন্টের এখন পর্যন্ত সেরা খেলোয়াড় বলেছেন। হাসির মতো সাকিবের বন্দনায় অস্ট্রেলিয়ার মিডিয়াও। ক্রিকেট অস্ট্রেলিয়া এইউ বাংলাদেশ ম্যাচের শিরোনাম করেছে, ‘সাকিব আলোতে ঝলসে গেল আফগানিস্তান।’ সাকিব আল হাসান কি বিশ্বসেরা কিংবদন্তি অলরাউন্ডারদের তালিকায় ঢুকে গেছেন? অস্ট্রেলিয়ার সাবেক ক্রিকেটার মাইক হাসির উত্তর, ‘অবশ্যই।’ ক্রিকেট ওয়েবসাইট ইএসপিএন ক্রিকইনফোকে হাসি বলেছেন, ‘সাকিব আল হাসান এখন বিশ্ব ক্রিকেটের অন্যতম সেরা অলরাউন্ডারদের তালিকায় চলে এসেছেন। এই বিশ্বকাপের সেরা ক্রিকেটার সাকিব আল হাসান। কেউ অস্বীকার বা দ্বিমত করতে পারবে না যে এখন পর্যন্ত বিশ্বকাপের সেরা ক্রিকেটার সাকিব।’ সাকিব কি সবসময়ই সেরাদের তালিকায় ছিলেন নাকি এটা শুধু এই বিশ্বকাপ বিবেচনায়? ভারতের সাবেক ক্রিকেটার মুরালি কার্তিক বলেন, সাকিব শুধু যে এই বিশ্বকাপ বিবেচনায় সেরাদের তালিকায় তা নয়, সাকিব বরাবরই এক বা দুই নম্বরে আছেন অলরাউন্ডারদের তালিকায়। মুরালি কার্তিক বলেন, ‘তিন ফরম্যাটেই এভাবে টানা এক বা দুইয়ে থাকা কঠিন, ক্যারিয়ার শেষে সেরা অলরাউন্ডারদের তালিকাতেই তার নাম থাকবে এটা নিশ্চিত।’ ভিভিএস লক্ষ্মণ তার টুইটারে লিখেছেন, সাকিব যেভাবে কাজ করেন সেটা আমি ভালোবাসি, এতো পাওয়ার পরেও বিনয়ী ও ভদ্র একজন ক্রিকেটার। ভিভিএস লক্ষণ তার টুইটে সাকিবকে ‘রোল মডেল’ আখ্যা দিয়েছেন। তার এই টুইট রিটুইট করে সহমত জ্ঞাপন করেছেন ভারতের সাবেক অধিনায়ক সৌরভ গাঙ্গুলি। সাকিবের ইন্ডিয়ান প্রিমিয়ার লীগের দল সানরাইজার্স হায়দ্রাবাদও শুভ কামনা জানিয়েছে সাকিবকে। সাকিবের সাবেক দল কলকাতা নাইট রাইডার্সের সতীর্থ মনোজ তিওয়ারি তাকে বাংলাদেশের পিলার উপাধি দেন, ‘বাংলাদেশ ক্রিকেট দলের প্রতি সাকিবের অবদান অস্বাভাবিক ভালো।’
ভারতের সংবাদমাধ্যমও সাকিবকে নিয়ে আলাদা সংবাদ ছেপেছে। বাংলাদেশ শেষ পর্যন্ত বিশ্বকাপ সেমিফাইনালে যাবে কি না, জানা নেই। কিন্তু এই বিশ্বকাপ যে সাকিব আল হাসানের তা তিনি প্রমান করেছেন এরিমধ্যে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৮দিন পর বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু

চাঁপাইনবাবগঞ্জে ট্রাকের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত

চৌদ্দগ্রামে ৩দিনেও সন্ধান মেলেনি অটোরিকশা চালকের

৪ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

আগামীতে বিদ্যুৎচালিত ট্রেন চলবে: প্রধানমন্ত্রী

মার্কিন পার্লামেন্টে ভোটের মাধ্যমে ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

মুম্বইয়ে শতবর্ষী ভবনধসে মৃতের সংখ্যা বেড়ে ১৩

কাজিপুরে রিং বাঁধ ধসে ৩ গ্রাম প্লাবিত, পানিবন্দী ৩০০ পরিবার

৪১ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ একরাতে নারীসহ নিহত ৩

একই উত্তর ৯৫৯ পরীক্ষার্থীর খাতায়

এরশাদের সংসদীয় আসন শূন্য ঘোষণা

যেভাবে জানা যাবে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল

‘গান আগের মতো স্থায়িত্ব পাচ্ছে না’

নিরাপত্তা জোরদার আইনের শাসন নিশ্চিতের তাগিদ