ছুটিতে পরিবার নিয়ে ফ্রান্সে সাকিব

শোনালেন তার জয়ের গল্প

ইংল্যান্ড থেকে

ইশতিয়াক পারভেজ, ইংল্যান্ড থেকে | ২৬ জুন ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:৫৮
আফগানিস্তানকে হারানোটা ছিল বাংলাদেশ দলের প্রত্যাশিত ঘটনা। সেটি হয়েছে সাউদাম্পটনের রোজ  বোল স্টেডিয়ামেই।  ৬২ রানে হারিয়ে ৭ পয়েন্ট নিয়ে উঠে এসেছে তালিকার ৫ম স্থানে। কাল ১১টায় টাইটানিকের বন্দর ছেড়ে যাবে বার্মিংহামে।  সেখানে ২রা জুলাই মুখোমুখি হবে শক্তিশালী ভারতের। তবে তার আগে টাইগারদের ফের মিলেছে ৫ দিনের ছুটি।  সোমবার খেলা শেষ হতেই স্টেডিয়াম থেকে  জয়ের নায়ক সাকিব আল হাসান বের হয়েছেন পরিবার নিয়ে। জানা  গেছে সেখান থেকেই তিনি সরাসরি চলে যাবেন লন্ডনে। অতপর যাত্রা করবেন ফ্রান্সে। এছাড়াও যেতে পারে সুইজারল্যান্ডেও। দেশ থেকে বিশ্বসেরা এই অলরাউন্ডারের বাবা-মা এসেছেন ইংল্যান্ডে।
রোজ বোলে বসেই দেখেছেন ছেলের অসাধারণ  নৈপুণ্য।  ফ্রান্সে বাবা-মাকে নিয়ে যাচ্ছেন কিনা তা জানা যায়নি। এর আগে ইংল্যান্ডের বিপক্ষে হারের পর ২ দিনের ছুটি পেয়েছিল মাশরাফি বিন মুতর্জার দল। টনটনের মাঠে নেমেছিলেন বেশ ফুরফুরে  মেজাজে। সেই ম্যাচেও ক্যারিবীয়দের উড়িয়ে দিয়েছিল বাংলাদেশ। জানা গেছে ছুটি দিলেও আছে সবার স্বাধীনতা। কেউ চাইলে অনুশীলনও করতে পারেন। সামনেই বাংলাদেশের সামনে কঠিন মিশন। সেমিফাইনাল খেলতে হলে শেষ দুই ম্যাচে ভারত ও পাকিস্তানকে হারাতেই হবে। তারপরও স্বপ্নপূরণ হয় কিনা সেটিও নির্ভর করবে অন্যদের হার-জিতের সমীকরণের উপর। অন্যদিকে আফগানিস্তানের বিপক্ষে জয়ের গল্পটা সংবাদ সম্মেলনে শুনিয়েছেন সাকিব। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এসে দলীয় ২৬২ রানের পুঁজি নিয়ে তিনি বলেন, সত্যি কথা বললে আমাদের মনে হয়েছিল যথেষ্ট রানই করেছি। এটা তিনশো-সাড়ে তিনশোর উইকেট ছিল না। ওদের তিনজন কোয়ালিটি স্পিনারকে সামলানো সহজ ছিল না, সেটা আমরা করেছি।  সে কারণে ২৬০ এর মতো করেছি। আমাদের লক্ষ্য ছিল অন্তত ২৪০ রান করা। আমার মনে হয় এটা খুব ভালো চিন্তা ছিল। যদি শেষ পর্যন্ত খেলি তাহলে বাড়তি কিছু রান মিলবে। আমরা জানতাম এটা সহজ ছিল না। ওদের ডট বলে আটকে রাখা দরকার ছিল, চাপ তৈরি করা দরকার ছিল। যেটা আমরা করতে পেরেছি।’ অন্যদিকে টসে হেরেও ব্যাট পাওয়াতে অবাক হয়েছেন সাকিব। তিনি বলেন, ‘এটা বেশ অবাক করা ব্যাপার ছিল আমাদের কাছে। কারণ আমরা একটা ব্যবহৃত উইকেটে খেলছি। ব্যাট করে একটা রান ছুড়ে দেওয়াই আদর্শ ছিল। কিন্তু সেটা তাদের পরিকল্পনা ছিল। মাঝে মাঝে কেউ রান তাড়া করতে পছন্দ করে, কেউ ডিফেন্ড করতে। আমরা আফগানিস্তানকে হারাবো এটা নিশ্চিত ছিলাম না। আমাদের নিজেদের কাজটা ঠিকমতো করতে উদগ্রীব ছিলাম।’ এমন জয়ের পর বাংলাদেশ দলের সহঅধিনায়ক খুবই সন্তুষ্ট। তিনি বলেন, ‘আমি খুবই সন্তুষ্ট। এটা খুব দরকার ছিল। আমার নিজের কথা ভাবলে কিংবা দলের কথা ভাবলে। ভাগ্য সহায় যে আমি এটা করতে পেরেছি। এবং টুর্নামেন্ট যেভাবে যাচ্ছে। আরও দুটি গুরুত্বপূর্ণ ম্যাচ আছে। ভারতের সঙ্গে পরের ম্যাচ অনেক কঠিন। অভিজ্ঞতা আছে কিন্তু অভিজ্ঞতা দিয়েই সব হয় না। আমাদের ভারতকে হারাতে সেরাটা ঢেলে দিতে হবে। তাদের হারানো সহজ না। বিশ্বমানের সব বোলার, ব্যাটসম্যান আছে ওদের। আমাদেরকে সেরা খেলাটা খেলতে হবে।’
এবার সাকিবের আইপিএল ভাল যায়নি। তাই নিজেকে প্রমাণ করলেন কিনা ভারতীয় এক সংবাদকর্মীর এমন প্রশ্নে সাকিব বলেন, ‘আমি ভালো প্রস্তুতি নিয়েছিলাম। কিন্তু নিজেকে প্রমাণ করতে হবে এমন ভাবনা ছিল না। সর্বোচ্চ যেটা করতে পারতাম বিশ্বকাপের আগে আমি তেমন প্রস্তুতি নিয়েছি। আমি রেট করি না। এটা সন্তোষজনক। যখন ব্যাটে-বলে দুভাবেই অবদান রাখি তখন বেশি ভালো লাগে।’ ছুটি কাটিয়ে দলের সঙ্গে অনুশীলনে যোগ দিবেন বাংলাদেশ দলের সুপার ম্যান হয়ে ওঠা সাকিব। এরপর নামবেন ভারতের বিপক্ষে। হয়তো সেখানে তিনি দিতে পারেন আইপিএলে তার মান নিয়ে প্রশ্নের জবাব। আর সেটি করতে পারলে বাংলাদেশও দেখতে পারে কাঙ্খিত জয়ের মুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রংপুরেই এরশাদের সমাধি

লক্ষাধিক বিও অ্যাকাউন্ট বন্ধ

যে কারণে পুঁজিবাজারে পতন থামছে না

মিন্নি গ্রেপ্তার

হাসপাতালে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভিড়

ছুরি নিয়ে কীভাবে গেল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে

ঘাতকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, মামলা ডিবিতে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

বাসর হলো না নবদম্পতির

১১ কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

আসাদকে পাল্টা জবাব আরিফের

৩ মাস পর কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু

বাঁচানো গেল না সার্জেন্ট কিবরিয়াকে