পাকিস্তানের ‘কিউই চ্যালেঞ্জ’

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস রিপোর্টার | ২৬ জুন ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১:১৯
দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সম্ভাবনা বাঁচিয়ে  রেখেছে পাকিস্তান। আজ এজবাস্টনে তারা মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের। এ ভেন্যুতে এর আগে ১৯৮৩ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল পাকিস্তান-নিউজিল্যান্ড। ওই ম্যাচ কিউইরা জিতেছিল ৫২ রানে।
টুর্নামেন্টে এখনো অপরাজিত নিউজিল্যান্ড। ৬ ম্যাচে ১১ পয়েন্টের সুবাদে পয়েন্ট তালিকায় কেন উইলিয়ামসনের দল রয়েছে শীর্ষে। পাকিস্তানকে হারালে অষ্টমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করবে তারা। আর নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টেড জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘দল দারুণ ছন্দে আছে।
আশা করি, পরের ম্যাচেও (পাকিস্তানের বিপক্ষে) ছন্দটা ধরে রাখবে তারা।’ আর ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ষষ্ঠ স্থানে। নিজেদের শেষ ৩ ম্যাচই জিততে হবে তাদের। নিউজিল্যান্ডের পর আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে খেলবে সরফরাজ আহমেদের দল।
বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রেকর্ড খুব একটা ভালো নয়। এর আগে ৮ দেখায় ৬ বারই হেরেছে তারা। তবে ২০১১ সালে সর্বশেষ দেখায় পাকিস্তানকে হারিয়েছিল নিউজিল্যান্ড। আর গত ৪ বছরের পরিসংখ্যানে ঢের এগিয়ে কিউইরা। ২০১৫ বিশ্বকাপের পর এখন পর্যন্ত ১১ ওয়ানডেতে পাকিস্তানের মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড। ৮টিতেই জিতেছে তারা, দুটি ম্যাচে ফল হয়নি আর পাকিস্তান জিতেছে মাত্র একটি! তবে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর উজ্জীবিত হয়ে উঠেছে সরফরাজ আহমেদের দল। পাকিস্তানের সাবেক ওপেনার ও বর্তমানে জনপ্রিয় ধারাভাষ্যকার রমিজ রাজা মনে করেন উড়তে থাকা কিউইদের হারাতে স্মার্ট ক্রিকেট খেলা প্রয়োজন পাকিস্তানের। আরেক সাবেক খেলোয়াড় ইকবাল কাসিম এজবাস্টনে শাহীন শাহ আফ্রিদির বদলে ডানহাতি পেসার মোহাম্মদ হাসনাইনকে খেলানোর পরামর্শ দিয়েছেন। ওয়ানডেতে ৫ ম্যাচে ৫ উইকেট নেয়া হাসনাইন এখানো কোনো ম্যাচ খেলেননি বিশ্বকাপে। এজবাস্টনের উইকেটে তার গতি পার্থক্য গড়ে দিতে পারে বলে মনে করেন কাসিম। তিনি বলেন, ‘শাহীনকে যথেষ্ট সুযোগ দেয়া হয়েছে। কিন্তু ও নিজেকে প্রমাণ করতে পারেনি। হাসান আলীও নিষ্প্রভ। হাসনাইনকে খেলানোর এখনই উপযুক্ত সময়।’ পাকিস্তানের পেস বিভাগের তিন পেসারের মধ্যে মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ কেবল ভালো বোলিং করছেন। দু’জন মিলে ৫ ম্যাচে নিয়েছেন ২৩ উইকেট। হাসান আলী ৪ ম্যাচে মাত্র ২টি আর শাহীন আফ্রিদি ২ ম্যাচে নিয়েছেন ৩ উইকেট। গত ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৪ রান দিয়ে ১ উইকেট পান শাহীন।
অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলরের কল্যাণে নিজেদের শেষ দুটি ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। এখানো তাদের ওপেনাররা তেমন রান করতে পারেননি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে হাফসেঞ্চুরির পর মার্টিন গাপটিল-কলিন মুরনোর কেউই আর একটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলতে পারেননি। এনিয়ে কিছুটা দুশ্চিন্তা রয়েছে কিউই শিবিরে। তবে কোচ গ্যারি স্টেড আস্থা রাখছেন মার্টিন গাপটিল-কলিন মুরনো জুটির ওপর। তার বিশ্বাস আজই ফর্মে দেখা যাবে তার ওপেনারদের। গত দুই ম্যাচে ডানহাতি পেসার ম্যাট হেনরির বোলিং ভালো হয়নি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৬ রান দিয়ে নেন ১ উইকেট। হেনরির জায়গায় আজ প্রথমবারের মতো একাদশে লেগস্পিনার ইশ সোধিকে নিতে পারে নিউজিল্যান্ড। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বার্মিংহামের বৃৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাকিস্তান-নিউজিল্যান্ডের ম্যাচ শুরু হতে বিলম্ব হতে পারে। আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। ফলে স্যাঁতসেতে কন্ডিশন পেসারদের জন্য সহায়ক হবে। এই ভেন্যুতে আগের দুই ম্যাচই লো স্কোরিং হয়েছে। দক্ষিণ আফ্রিকার ২৪১ রান টপকাতে নিউজিল্যান্ডকে খেলতে হয়েছিল শেষ ওভার পর্যন্ত। আর শ্রীলঙ্কার ২৩২ রানের জবাবে ইংল্যান্ড হেরেছে ২০ রানে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Helal shah

২০১৯-০৬-২৫ ২২:০৯:৪৭

পাকিস্তান ৭পয়েন্ট নিয়ে ৬ষ্ট স্হানে ? শ্রীলঙ্কার অবস্থান কি? বাংলাদেশ কি ৮ম স্হানে ?

আপনার মতামত দিন

আবাহনীর জালে মোহামেডানের ‘এক হালি’

রংপুরে দাফন হওয়ায় বিদিশার স্বস্তি

তদন্ত করে ব্যবস্থা:স্বরাষ্ট্রমন্ত্রী

দারুস সালাম থানা বিএনপি সভাপতিকে অব্যহতি

সরকার আইন-শৃঙ্খলা রক্ষা করতে সম্পূর্ণভাবে ব্যর্থ: সেলিমা রহমান

বন্যার্তদের পাশে রেড ক্রিসেন্ট সোসাইটি

এইচএসসির ফল প্রকাশ কাল

আততায়ীর গুলিতে ফুটবলারের মৃত্যু

বিশ্বকাপের প্রাইজমানি কে কত পেল?

আদালতে খুনের দায়ভার কে নেবে, প্রশ্ন সালমা আলীর

পল্লী নিবাসে চিরনিদ্রায় এরশাদ

এরশাদের জানাজা সম্পন্ন, লাশবাহী গাড়ি ঘিরে নেতাকর্মীরা, দাফন নিয়ে হট্টগোল (ভিডিও)

পারিবারিক রাজনীতির সমাপ্তি ঘটছে ভারতীয় উপমহাদেশে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে: সালমান এফ রহমান

বাঁচানো গেল না সার্জেন্ট কিবরিয়াকে

চার পুলিশ হত্যা মামলা দ্রুত বিচার ট্রাইব্যুনালে স্থানান্তরে বাধা নেই