পাকিস্তানের ‘কিউই চ্যালেঞ্জ’

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস রিপোর্টার | ২৬ জুন ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১:১৯
দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে বিশ্বকাপের সেমিফাইনাল খেলার সম্ভাবনা বাঁচিয়ে  রেখেছে পাকিস্তান। আজ এজবাস্টনে তারা মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের। এ ভেন্যুতে এর আগে ১৯৮৩ বিশ্বকাপের গ্রুপ পর্বের ম্যাচে মুখোমুখি হয়েছিল পাকিস্তান-নিউজিল্যান্ড। ওই ম্যাচ কিউইরা জিতেছিল ৫২ রানে।
টুর্নামেন্টে এখনো অপরাজিত নিউজিল্যান্ড। ৬ ম্যাচে ১১ পয়েন্টের সুবাদে পয়েন্ট তালিকায় কেন উইলিয়ামসনের দল রয়েছে শীর্ষে। পাকিস্তানকে হারালে অষ্টমবারের মতো বিশ্বকাপের সেমিফাইনাল নিশ্চিত করবে তারা। আর নিউজিল্যান্ড কোচ গ্যারি স্টেড জয়ের ব্যাপারে আত্মবিশ্বাসী। তিনি বলেন, ‘দল দারুণ ছন্দে আছে।
আশা করি, পরের ম্যাচেও (পাকিস্তানের বিপক্ষে) ছন্দটা ধরে রাখবে তারা।’ আর ৬ ম্যাচে ৭ পয়েন্ট নিয়ে পাকিস্তান আছে ষষ্ঠ স্থানে। নিজেদের শেষ ৩ ম্যাচই জিততে হবে তাদের। নিউজিল্যান্ডের পর আফগানিস্তান ও বাংলাদেশের বিপক্ষে খেলবে সরফরাজ আহমেদের দল।
বিশ্বকাপে পাকিস্তানের বিপক্ষে নিউজিল্যান্ডের রেকর্ড খুব একটা ভালো নয়। এর আগে ৮ দেখায় ৬ বারই হেরেছে তারা। তবে ২০১১ সালে সর্বশেষ দেখায় পাকিস্তানকে হারিয়েছিল নিউজিল্যান্ড। আর গত ৪ বছরের পরিসংখ্যানে ঢের এগিয়ে কিউইরা। ২০১৫ বিশ্বকাপের পর এখন পর্যন্ত ১১ ওয়ানডেতে পাকিস্তানের মুখোমুখি হয়েছে নিউজিল্যান্ড। ৮টিতেই জিতেছে তারা, দুটি ম্যাচে ফল হয়নি আর পাকিস্তান জিতেছে মাত্র একটি! তবে দক্ষিণ আফ্রিকাকে হারানোর পর উজ্জীবিত হয়ে উঠেছে সরফরাজ আহমেদের দল। পাকিস্তানের সাবেক ওপেনার ও বর্তমানে জনপ্রিয় ধারাভাষ্যকার রমিজ রাজা মনে করেন উড়তে থাকা কিউইদের হারাতে স্মার্ট ক্রিকেট খেলা প্রয়োজন পাকিস্তানের। আরেক সাবেক খেলোয়াড় ইকবাল কাসিম এজবাস্টনে শাহীন শাহ আফ্রিদির বদলে ডানহাতি পেসার মোহাম্মদ হাসনাইনকে খেলানোর পরামর্শ দিয়েছেন। ওয়ানডেতে ৫ ম্যাচে ৫ উইকেট নেয়া হাসনাইন এখানো কোনো ম্যাচ খেলেননি বিশ্বকাপে। এজবাস্টনের উইকেটে তার গতি পার্থক্য গড়ে দিতে পারে বলে মনে করেন কাসিম। তিনি বলেন, ‘শাহীনকে যথেষ্ট সুযোগ দেয়া হয়েছে। কিন্তু ও নিজেকে প্রমাণ করতে পারেনি। হাসান আলীও নিষ্প্রভ। হাসনাইনকে খেলানোর এখনই উপযুক্ত সময়।’ পাকিস্তানের পেস বিভাগের তিন পেসারের মধ্যে মোহাম্মদ আমির ও ওয়াহাব রিয়াজ কেবল ভালো বোলিং করছেন। দু’জন মিলে ৫ ম্যাচে নিয়েছেন ২৩ উইকেট। হাসান আলী ৪ ম্যাচে মাত্র ২টি আর শাহীন আফ্রিদি ২ ম্যাচে নিয়েছেন ৩ উইকেট। গত ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৫৪ রান দিয়ে ১ উইকেট পান শাহীন।
অধিনায়ক কেন উইলিয়ামসন ও রস টেলরের কল্যাণে নিজেদের শেষ দুটি ম্যাচ জিতেছে নিউজিল্যান্ড। এখানো তাদের ওপেনাররা তেমন রান করতে পারেননি। শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে হাফসেঞ্চুরির পর মার্টিন গাপটিল-কলিন মুরনোর কেউই আর একটি পঞ্চাশোর্ধ্ব ইনিংস খেলতে পারেননি। এনিয়ে কিছুটা দুশ্চিন্তা রয়েছে কিউই শিবিরে। তবে কোচ গ্যারি স্টেড আস্থা রাখছেন মার্টিন গাপটিল-কলিন মুরনো জুটির ওপর। তার বিশ্বাস আজই ফর্মে দেখা যাবে তার ওপেনারদের। গত দুই ম্যাচে ডানহাতি পেসার ম্যাট হেনরির বোলিং ভালো হয়নি। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭৬ রান দিয়ে নেন ১ উইকেট। হেনরির জায়গায় আজ প্রথমবারের মতো একাদশে লেগস্পিনার ইশ সোধিকে নিতে পারে নিউজিল্যান্ড। আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আজ বার্মিংহামের বৃৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। পাকিস্তান-নিউজিল্যান্ডের ম্যাচ শুরু হতে বিলম্ব হতে পারে। আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। ফলে স্যাঁতসেতে কন্ডিশন পেসারদের জন্য সহায়ক হবে। এই ভেন্যুতে আগের দুই ম্যাচই লো স্কোরিং হয়েছে। দক্ষিণ আফ্রিকার ২৪১ রান টপকাতে নিউজিল্যান্ডকে খেলতে হয়েছিল শেষ ওভার পর্যন্ত। আর শ্রীলঙ্কার ২৩২ রানের জবাবে ইংল্যান্ড হেরেছে ২০ রানে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Helal shah

২০১৯-০৬-২৫ ২২:০৯:৪৭

পাকিস্তান ৭পয়েন্ট নিয়ে ৬ষ্ট স্হানে ? শ্রীলঙ্কার অবস্থান কি? বাংলাদেশ কি ৮ম স্হানে ?

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় যাচ্ছেন না মাশরাফি

পানিবন্দি মানুষ মানবেতর জীবন

‘তুইতোকারিকে’ কেন্দ্র করে চার খুন

ঢাকায় বাড়ছে জীবনযাত্রার ব্যয় কাবু মধ্যবিত্ত

আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি

ডেঙ্গু রোগীদের ভিড়

ভয়ঙ্কর মাদক আইস ছড়িয়ে দিচ্ছে আন্তর্জাতিক চক্র

দুই মামলা, আতঙ্কিত না হওয়ার পরামর্শ পুলিশের

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির সংশ্লিষ্ট বিভাগের ছুটি বাতিল

দুর্নীতিকে দুর্নীতি হিসেবেই দেখব- ওবায়দুল কাদের

সিলেটে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ

কাঁচাবাজারে বন্যার প্রভাব

কিশোর গ্যাংয়ের অন্তর্দ্বন্দ্বে খুন

পাকুন্দিয়ায় নিহত স্কুলছাত্রীর ময়নাতদন্তে ধর্ষণের আলামত

টিআইবি’র উদ্বেগ প্রত্যাহারের আহ্বান

ভূমিকম্পের তীব্রতা ছিল সিলেটে