জাপানের বিদায়, কোয়ার্টারে চিলি-উরুগুয়ে

খেলা

স্পোর্টস ডেস্ক | ২৬ জুন ২০১৯, বুধবার
কোপা আমেরিকার গ্রুপ পর্বের শেষ ম্যাচে ডিফেন্ডিং চ্যাম্পিয়ন চিলির বিপক্ষে জয় পেয়েছে উরুগুয়ে। মারাকানা স্টেডিয়ামে ‘সি’ গ্রুপের ম্যাচে চিলিকে ১-০ গোলে হারায় লাতিন আমেরিকার ফুটবল পরাশক্তি উরুগুয়ে। তবে আগেই দুদল কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করায়, এ ম্যাচটি ছিল গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার লড়াই। এদিন উরুগুয়ের হয়ে একমাত্র গোলটি করেন এডিনসন কাভানি। কোয়ার্টার ফাইনালে গ্রুপ চ্যাম্পিয়ন উরুগুয়ের প্রতিপক্ষ পেরু। আর চিলির প্রতিপক্ষ কলম্বিয়া। টানা তৃতীয় কোপা আমেরিকা শিরোপা জয়ের হাতছানি চিলির সামনে। এর আগে টানা তিনবার শিরোপা জিতেছিল আসরের দ্বিতীয় সফল দল আর্জেন্টিনা (১৯৪৫, ১৯৪৬, ১৯৪৭)।
আসরে ১৪ বার শিরোপা জেতে আলবিসেলেস্তেরা। রিও ডি জেনিরোতে ম্যাচের প্রথমার্ধের শেষ দিকে সহজ সুযোগ পেয়েছিলেন উরুগুয়ের অন্যতম সেরা স্ট্রাইকার সুয়ারেজ। কিন্তু সেই সুযোগ নষ্ট করেন তিনি। দুই দলই বেশ কিছু গোলের সুযোগ নষ্ট করে। গোলশূন্য প্রথমার্ধের পর ম্যাচের ৮২তম মিনিটে উরুগুয়ান মিডফিল্ডার জোনাথন রদ্রিগেসের বাড়ানো বল হেডে চিলির জালে জড়ান পিএসজি স্ট্রাইকার কাভানি।
গ্রুপের আরেক ম্যাচে ইকুয়েডরের সঙ্গে ১-১ গোলে ড্র করে এশিয়ার ফুটবল পরাশক্তি জাপান। ম্যাচের ১৫তম মিনিটে গোল করে এগিয়ে যায় জাপান। গোলটি করেন জাপানিজ মিডফিল্ডার শোয়া নাকাজিমা। ম্যাচের ৩৫তম মিনিটে ইকুয়েডরকে সমতায় ফেরান ফরোয়ার্ড অ্যাঞ্জেল মেনা। এবার কোপা আমেরিকায় অতিথি দল হিসেবে খেলতে যায় জাপান। নিজেদের প্রথম ম্যাচে চিলির কাছে ৪-০ গোলে হারে। পরের ম্যাচে আসরের সবচেয়ে সফল দল উরুগুয়েকে আটকে দেয় জাপানিজরা। সে ম্যাচে ২-২ গোলে ড্র করে তারা। সর্বাধিক ১৫বার কোপা আমেরিকা শিরোপা ঘরে তুলেছে উরুগুয়ে। দুই ম্যাচ ড্র ও এক হারে  ২ পয়েন্ট নিয়ে তালিকার তৃতীয় স্থানে থাকলেও নক আউট পর্বে যেতে পারলো না এশিয়ার দলটি। মাত্র ১ পয়েন্ট নিয়ে তালিকার চতুর্থ ইকুয়েডর। কোপা আমেরিকার আরেক অতিথি এশিয়ান চ্যাম্পিয়ন কাতারও অংশ নিয়েছিল। ‘বি’ গ্রুপের প্যারাগুয়ের সঙ্গে ২-২ গোলে ড্র দিয়ে শুরু করলেও শেষ পর্যন্ত কলম্বিয়া ও আর্জেন্টিনার বিপক্ষে হেরে আসর থেকে ছিটকে যায়  ২০২২ বিশ্বকাপের আয়োজক কাতার। অন্যদিকে এবারে আসরে কোয়ার্টার ফাইনালে প্যারাগুয়ের বিপক্ষে মাঠে নামবে স্বাগতিক ব্রাজিল। আর্জেন্টিনা মুখোমুখি হবে ভেনেজুয়েলার। আগামী শুক্রবার ও শনিবার রাতে ম্যাচ গুলো অনুষ্ঠিত হবে।
কোয়ার্টার ফাইনাল
জুন ২৮     ৬:৩০ ভোর      ব্রাজিল-প্যারাগুয়ে     পোর্তো আলেগ্রি
জুন ২৯     ১:০০ রাত     ভেনেজুয়েলা-আর্জেন্টিনা     সাও পাওলো
জুন ২৯     ৫:০০ ভোর      কলম্বিয়া-চিলি     রিও ডি জেনিরো
জুন ৩০     ১:০০ রাত     উরুগুয়ে-পেরু     সালভাদর



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় যাচ্ছেন না মাশরাফি

পানিবন্দি মানুষ মানবেতর জীবন

‘তুইতোকারিকে’ কেন্দ্র করে চার খুন

ঢাকায় বাড়ছে জীবনযাত্রার ব্যয় কাবু মধ্যবিত্ত

আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি

ডেঙ্গু রোগীদের ভিড়

ভয়ঙ্কর মাদক আইস ছড়িয়ে দিচ্ছে আন্তর্জাতিক চক্র

দুই মামলা, আতঙ্কিত না হওয়ার পরামর্শ পুলিশের

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির সংশ্লিষ্ট বিভাগের ছুটি বাতিল

দুর্নীতিকে দুর্নীতি হিসেবেই দেখব- ওবায়দুল কাদের

সিলেটে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ

কাঁচাবাজারে বন্যার প্রভাব

কিশোর গ্যাংয়ের অন্তর্দ্বন্দ্বে খুন

পাকুন্দিয়ায় নিহত স্কুলছাত্রীর ময়নাতদন্তে ধর্ষণের আলামত

টিআইবি’র উদ্বেগ প্রত্যাহারের আহ্বান

ভূমিকম্পের তীব্রতা ছিল সিলেটে