ইংলিশবধ করে সেমিতে অস্ট্রেলিয়া

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ১০:০৩
বিশ্বকাপের শুরু থেকে দুর্দান্ত খেলছিল স্বাগতিক ইংল্যান্ড। মাঝে শুধু পাকিস্তানের কাছেই পরাজয়। তাছাড়া আসরের অন্যতম ফেভারিট টিম হিসেবে প্রমাণও করছিল রুট-মরগানরা। কিন্তু ছন্দপতন হলো শ্রীলঙ্কার সঙ্গে ম্যাচটিতে। মাত্র ২৩৩ রানের টার্গেটে খেলতে নেমে মালিঙ্গায় দিশেহারা ইংল্যান্ড। সেই হারের বৃত্ত আর পূর্ণ হলো না অজিদের সঙ্গে ৩২তম ম্যাচ খেলতে নেমেও। অস্ট্রেলিয়ার ছুঁড়ে দেয়া ২৮৬ রানের লক্ষ্যমাত্রায় পৌঁছাতে পারেনি। ৬৪ রানের হার নিয়ে লর্ডসের মাঠ ছাড়েন ইংরেজ ব্যাটসম্যানরা।
এদিকে এই ম্যাচে দুর্দান্ত জয় পেয়ে সেমিফাইনালের টিকিট এরই মধ্যে নিশ্চিত করেছে অস্ট্রেলিয়া।
২৮৬ রানের টার্গেটে খেলতে নেমে ২ বল টপকাতেই সাজঘরের পথ ধরলেন ইংলিশ ওপেনার জেমস ভিন্স। জেসন বেহরেনডর্ফের বলে বোল্ড হয়ে ফেরেন। এই ধাক্কা কাটতে না কাটতেই মাত্র ৯ রান করা জো রুটও এলবিডব্লিউর ফাঁদে পড়েন। তবে সাজঘরে ফেরার তীব্র আকাঙ্খা যেন আজ ইংলিশ ব্যাটসম্যানদের উপর ভালোভাবেই ভর করেছিল। রুটের পর স্টার্ককে উড়িয়ে মারতে গিয়ে ক্যাচের শিকার হন অধিনায়ক মরগানও। তিনিও মাত্র ৪ রান করে ফিরে যান। বেহরেনডর্ফের দ্বিতীয় শিকার হন জনি বেয়ারস্টো। করেন ২৭ রান। এরপর ২৫ করা জস বাটলারকে ফেরান মার্কাস স্টোনিস। অসধারণ একটি ক্যাচ তালুবন্দী করেন ওসমান খাজা। দলের কঠিন সময়ে হাল ধরেছিলেন বেন স্টোকস। ইংরেজ শিবিরে বেশ স্বস্তিও ফিরিয়েছেন তিনি। তবে শেষ পর্যন্ত স্টার্ক বোল্ড করে সাজঘরে ফেরালেন স্টোকসকে। তারপর মইন আলি, আদিল রশিদরা শুধু আসা যাওয়া ব্যস্ত ছিলেন। অস্ট্রেলিয়ার দুর্দান্ত বোলিং অ্যাটাকের মুখে ২১১ রানেই অলআউট হয়ে যান ইংলিশ ব্যাটসম্যানরা।
অস্ট্রেলিয়ার বোলারদের মধ্যে সর্বোচ্চ জেসন বেহরেনডর্ফ ৫টি উইকেট শিকার করেন।


এর আগে মঙ্গলবার বিশ্বকাপের ৩২তম ম্যাচে লর্ডসে সেমিফাইনালের টিকিট কাটার এই হাইভোল্টেজ ম্যাচে টস জিতে অস্ট্রেলিয়াকে ব্যাটিংয়ের আমন্ত্রণ জানান ইংলিশ অধিনায়ক এউইন মরগান। প্রথমে ব্যাট করে ২৮৬ রানের টার্গেট দিয়েছে অস্ট্রেলিয়া।

ব্যাটিংয়ে অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চের শতক বেশ শক্ত ভীত গড়ে দেয় অজিদের। ১২৩ রানে অজিরা হারায় প্রথম উইকেট। দ্বিতীয় উইকেট যখন খোয়ায় অস্ট্রেলিয়া তখন তাদের বোর্ডে রান ১৭৩। অজিদের ব্যাটিংয় দেখে মনে হচ্ছিল ৩৫০ রান অনায়াশেই করে ফেলবেন তারা। কিন্তু হলো না। একেরপর উইকেট হারিয়ে শেশ পর্যন্ত ৫০ ওভার খেলে ৭ উইকেটে ২৮৫ রান করে বর্তমান চ্যাম্পিয়নরা।

 ৫ বারের বিশ্বচ্যাম্পিয়নদের স্কোরবোর্ডে শোভা পায় দুই ওপেনারের রান। ফিঞ্চ ঠিক ১০০ রান করে পরের বলে ফেরেন। এরআগে ডেভিড ওয়ার্নার ফেরেন ৫৩ রানে। এছাড়া কোন ব্যাটসম্যান করতে পারেননি বড় স্কোর। স্টিফ স্মিথের ব্যাটে ৩৮ রান এলেও তার উইকেট বেশ স্বস্তিতে ফেরায় ইংলিশ শিবিরে। এছাড়া ৩৮ করে অপরাজিত থাকেন অ্যালেক্স কেরি।

ইংলিশ বোলারদের মধ্যে ক্রিস ওকস ২ টি আর ১টি করে উইকেট তুলে নেন জোফরা আর্চার, বেন স্টোকস, মার্ক উড, মঈন আলী।
 
ইংল্যান্ড একাদশ
জনি বেয়ারেস্টো, জেমস ভিন্স, জো রুট, এউইয়ন মরগান (অধিনায়ক), বেন স্টোকস, জস বাটলার, মঈন আলি, ক্রিস ওকস, আদিল রশিদ, জোফরা আর্চার, মার্ক উড।

অস্ট্রেলিয়া একাদশ
অ্যারন ফিঞ্চ (অধিনায়ক), ডেভিড ওয়ার্নার, উসমান খাজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টয়নিস, অ্যালেক্স ক্যারি, জেসন বেহরেনডর্ফ, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, নাথান লিয়ন।




এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Mustafa Ahsan

২০১৯-০৬-২৫ ০৭:৩৮:৩৬

England 53 For 3 now .Go Australia Go for Bangladesh.......

আপনার মতামত দিন

ওয়াশিংটনে ইমরান খান যা বললেন

ট্যাংকার জব্দ: ইরান-বৃটেন উত্তেজনা অব্যাহত

‘টিভি চ্যানেলগুলো নাচের শিল্পীদের যথাযথ মূল্যায়ন করে না’

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ

এ যেন খোঁড়াখুঁড়ির নগরী