আরেকটি মাইলফলকে মুশফিক

বাংলাদেশ কর্নার

স্পোর্টস রিপোর্টার | ২৫ জুন ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৩:১৪
নতুন মাইলফলক স্পর্শ করলেন মুশফিকুর রহিম। আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে তিনি পূর্ণ করেছেন ১১ হাজার রান। আফগানিস্তানের বিপক্ষে ব্যক্তিগত ৫৪ রানে এই মাইলফলকে পৌঁছে যান মুশফিক। অফস্পিনার মুজিব উর রহমানের করা ৩৮তম ওভারে একটি সিঙ্গেল নিয়ে তৃতীয় বাংলাদেশি হিসেবে এই অর্জন ছুঁয়েছেন তিনি।  
২০০৫ সালে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক মুশফিকের। লর্ডসে জীবনের প্রথম টেস্ট খেলেন ইংল্যান্ডের বিপক্ষে। পরের বছর হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে অভিষেকও হয়ে যায় তার। ব্যাটসম্যান-উইকেটকিপার দুই ভূমিকায় আস্থার পরিচয় দিয়ে তিনি বাংলাদেশের অন্যতম সেরা ক্রিকেটার।
আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশের পক্ষে সবচেয়ে বেশি রান তামিম ইকবালের। টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি মিলিয়ে ৩২৮ ম্যাচে ২১ সেঞ্চুরি ও ৮০ হাফসেঞ্চুরি সহ ১২ হাজার ৭২৪ রান করেছেন দেশসেরা ওপেনার। দ্বিতীয় স্থানে সাকিব আল হাসান। ৩২১ ম্যাচে ১৪ সেঞ্চুরি ও ৭৭ হাফসেঞ্চুরি সহ বিশ্বসেরা অলরাউন্ডারের সংগ্রহ ১১ হাজার ৪৭১ রান। এ দুজনের পরেই মুশফিকের অবস্থান। গতকাল রোজ বোল স্টেডিয়ামে আফগান বোলারদের বিপক্ষে বুক চিতিয়ে লড়াই করেছেন মুশফিক। অস্ট্রেলিয়ার বিপক্ষে আগের ম্যাচে খেলেছেন অপরাজিত ১০২ রানের দুর্দান্ত ইনিংস। বিশ্বকাপে টানা দ্বিতীয় সেঞ্চুরির পথে এগিয়ে যাচ্ছিলেন, কিন্তু শেষ দিকে রানের গতি বাড়াতে গিয়ে মোহাম্মদ নবীর তালুবন্দি হয়েছেন দেশের অন্যতম সেরা ব্যাটসম্যান। তাই আক্ষেপ জাগানো ইনিংসটার সমাপ্তি ৮৩ রানে। ৮৭ বলের ইনিংসে বাউন্ডারি ৪টি, আর ছক্কা একটি। আন্তর্জাতিক ক্রিকেটে ৩৫৪ তম ম্যাচ খেলতে নামা মুশফিকের রান ১১ হাজার ২৯, সেঞ্চুরি ১৩টি, হাফসেঞ্চুরি ৫৮টি।  গতকাল আরেকটি কীর্তির সাক্ষী তিনি। ওয়ানডেতে সাকিব আর মুশফিকের জুটিবদ্ধ রান এখন ৩ হাজার ১৭। তৃতীয় উইকেটে দুজনের ৬১ রানের জুটি সম্মানজনক স্কোরের পথে এগিয়ে দিয়েছে বাংলাদেশকে।  
গতকালের ৮৩ রানে কল্যানেই চলতি বিশ্বকাপে সেরা দশ রান সংগ্রাহকের দলে প্রবেশ করেছেন মুশফিকুর রহীম। যে তালিকায় সবার উপরে মুশফিকেরই সতীর্থ সাকিব আল হাসান। ছয় ম্যাচে বিশ্ব সেরা এই অলরাউন্ডারের সংগ্রহ ৪৭৬ রান। এক সেঞ্চুরি ও দুই হাফ সেঞ্চুরিতে সাত নাম্বারে থাকা মুশফিকুর রহীমের  সংগ্রহ ৩২৭।  




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রাষ্ট্রদ্রোহ মামলা হচ্ছে

ব্যবস্থা চান বিশিষ্টজনরা

কেলেঙ্কারি-জালিয়াতিতে ডুবছে ২২ ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান

ত্রাণ-আশ্রয়ের জন্য ছুটছে মানুষ

ডেঙ্গু রোগীদের ৮০ ভাগই শিশু

ঢাকায় ডেঙ্গু পরিস্থিতি উদ্বেগজনক: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

‘জনগণকে নিয়ে গণঅভ্যুত্থান ঘটাতে হবে’

৪৮ ঘণ্টার মধ্যে বিএসটিআই পরিচালকের অপসারণ দাবি

ছেলেধরা সন্দেহে তিন জনকে পিটিয়ে হত্যা

রংপুর-৩ সদর শূন্য আসন নিয়ে আলোচনার ঝড়

পশ্চিমবঙ্গেও চালু হলো এনআরসি!

পর্নোগ্রাফি ও ব্ল্যাকমেইল নেশা সিলেটের এহিয়ার

গণপিটুনিতে জড়িতদের আইনের আওতায় আনা হবে

রাঘববোয়ালদের নিয়ে কাজ করতে সমস্যা হয়

মাদ্রাসাছাত্রীকে ইজিবাইক থেকে নামিয়ে ধর্ষণের পর হত্যা

ভারতের কৌশল ধ্বংস করছে সার্ককে