ভারতের ৩২ বছরে প্রথম

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ২৪ জুন ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১০:৫৭
ইংল্যান্ড বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচেই বল হাতে হ্যাটট্রিক তুলে নিলেন ভারতীয় পেসার মোহাম্মদ শামি। আফগানিস্তানের বিপক্ষে শেষ ওভারের নাটকীয়তায় রুদ্ধশ্বাস জয় পায় ভারত। শেষ ওভারে টানা তিন বলে উইকেট নিয়ে ভারতের জয় নিশ্চিত করেন পেসার শামি। বিশ্বকাপে ভারতের দ্বিতীয় বোলার হিসেবে হ্যাটট্রিক নৈপুণ্য দেখালেন তিনি আর বিশ্বকাপ ইতিহাসে দশম হ্যাটট্রিক করা বোলার এখন তিনি। বিশ্বকাপে ৩২ বছর পর হ্যাটট্রিক পেলো ভারতের কোনো বোলার। এর আগে ১৯৮৭ বিশ্বকাপে ভারতের হয়ে হ্যাটট্রিক তুলে নেন চেতন শর্মা। ১৯৮৭ বিশ্বকাপে নিউজিল্যান্ডের বিপক্ষে বিশ্বকাপের ইতিহাসে প্রথম হ্যাটট্রিক তুলে নেন ভারতীয় এই পেস অলরাউন্ডার। এ ছাড়াও বিশ্বকাপে হ্যাটট্রিক করা বোলার আছে ৭ জন।
পাকিস্তান লেগ স্পিনার সাকলাইন মুশতাক, লঙ্কান পেসার চামিন্ডা ভাস, অস্ট্রেলিয়ান গতি তারকা ব্রেট লি, লঙ্কান গতি তারকা লাসিথ মালিঙ্গা, ক্যারিবিয়ান পেসার কেমার রোচ, ইংলিশ বোলার স্টিভেন ফিন ও প্রোটিয়া স্পিনার জেপি ডুমিনি। তাদের মধ্যে একমাত্র লঙ্কান গতি তারকা লাসিথ মালিঙ্গার দুটি হ্যাটট্রিক রয়েছে। ২০০৭ বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে হ্যাটট্রিক তুলে নেন মালিঙ্গা। ২০১১ বিশ্বকাপে কেনিয়ার বিপক্ষে হ্যাটট্রিক তুলে নিয়ে একমাত্র বোলার হিসেবে বিশ্বকাপে দ্বিতীয় হ্যাটট্রিক তুলে নেন এই লঙ্কান পেসার।
ভুবনেশ্বর কুমারের ইনজুরির বদৌলতে শনিবার একাদশে জায়গা পান মোহাম্মদ শামি। এবারের বিশ্বকাপে নিজের প্রথম ম্যাচে নেমেই এমন কৃতিত্ব দেখালেন এই ভারতীয় পেসার। আফগানিস্তানের বিপক্ষে আগে ব্যাট করতে নেমে ২২৪ রান তোলে ভারত। স্বল্প রানের পুঁজিতে লড়াইটা জমিয়ে দেন মোহাম্মদ শামি ও জসপ্রিত বুমরাহ। ম্যাচে শেষ ওভারে ১৬ রান প্রয়োজন ছিল আফগানদের।
হাতে তিন উইকেট। স্ট্রাইকে তখন সেট ব্যাটসম্যান মোহাম্মদ নবী। বোলিংয়ে আসেন শামি। প্রথম বলে চার মারেন নবী। তাতে কিছুটা ঘাবড়ে গিয়েছিল ভারত দল। তৃতীয় বলে নবীকে সাজঘরে পাঠান শামি। পরে টানা দুই বলে আফতাব আলম ও মুজিব উর রহমানকে বোল্ড করে নিজের হ্যাটট্রিক পূর্ণ করেন শামি। আর
ম্যাচ শেষে হ্যাটট্রিক নিয়ে শামি বলেন, ‘আল্লাহর কাছে কৃতজ্ঞ। বিশ্বকাপে সুযোগ পেলাম, হ্যাটট্রিকও পেলাম। এর অনুভূতি ভাষায় প্রকাশ করতে পারবো না। বিশ্বকাপের মতো আসরে হ্যাটট্রিক পেলাম, যা সব সময় করা সম্ভব না। এতে আমি ভীষণ খুশি।’
বিশ্বকাপে হ্যাটট্রিক
বোলার সাল প্রতিপক্ষ
চেতন শর্মা (ভারত) ১৯৮৭ নিউজিল্যান্ড
সাকলাইন মুশতাক (পাকিস্তান) ১৯৯৯ জিম্বাবুয়ে
চামিন্ডা ভাস (শ্রীলঙ্কা) ২০০৩ বাংলাদেশ
ব্রেট লি (অস্ট্রেলিয়া) ২০০৩ কেনিয়া
লাসিথ মালিঙ্গা(শ্রীলঙ্কা) ২০০৭ দক্ষিণ আফ্রিকা
কেমার রোচ (ওয়েস্ট ইন্ডিজ) ২০১১ নেদারল্যান্ডস
লাসিথ মালিঙ্গা (শ্রীলঙ্কা) ২০১১ কেনিয়া
স্টিভেন ফিন (ইল্যান্ড) ২০১৫ অস্ট্রেলিয়া
জেপি ডুমিনি (দক্ষিণ আফ্রিকা) ২০১৫ শ্রীলঙ্কা
মোহাম্মদ শামি (ভারত)* ২০১৯ আফগানিস্তান



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ওয়াশিংটনে ইমরান খান যা বললেন

ট্যাংকার জব্দ: ইরান-বৃটেন উত্তেজনা অব্যাহত

‘টিভি চ্যানেলগুলো নাচের শিল্পীদের যথাযথ মূল্যায়ন করে না’

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ

এ যেন খোঁড়াখুঁড়ির নগরী