বড় দলের পার্থক্য বুঝিয়ে দিলো ভারত

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ২২ জুন ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১২:৩৮
আফগানিস্তানের লক্ষ্যটা ছিলো মাত্র ২২৫। এবারের চার ছক্কার ঝড়ের বিশ্বকাপে যা ছিলো একেবারেই মামুলি। কিন্তু না, পারলো না আফগানিস্তান। পা ফসকে যাবার হাত থেকে নিজেদের সামলে নিলো ভারত। শেষ পর্যন্ত ১১ রানে জয় পেল দুবারের বিশ্ব চ্যাম্পিয়নরা।
 
আফগানিস্তানের ৬ বলে প্রয়োজন ছিলো ১৬ রানের। বোলিংয়ে মো. শামি। ব্যাটিংয়ে মো. নবী। প্রথম বলে আসে চারের মার।
পরের ডট বলের পর ক্যাচ উঠিয়ে দেন নবী। পরের বলে বোল্ড আফতাব আলম। আর ৫ নম্বর বলে ফের বোল্ড। এবার মুজিব উর রহমান। হলো হ্যাট্ট্রক। করতেই হলো না শেষ বল। এটি এই বিশ্বকাপে প্রথম হ্যাট্টিক। বিশ্বকাপে দশম। আর দ্বিতীয় ভারতীয় হিসেবে বিশ্বকাপে পেলেন হ্যাট্টিকের দেখা। প্রথম হ্যাট্টিকধারী ছিলেন চেতন শার্মা। ১৯৮৭ সালে তিনি হ্যাট্টিকের দেখা পেয়েছিলেন  নিউজিল্যান্ডের বিপক্ষে।

খেলার প্রতি মুহুর্তে বদলাতে থাকে রং। এই রং ছড়ানো ম্যাচে শেষ হাসিটা ভারতের। আফগানিস্তানের হয়ে সর্বোচ্চ ৫২ রান করেন মো. নবী। এছাড়া ৩৬ রান আসে রহমত শাহর ব্যাট থেকে। মো. শামি পান ৪ উইকেট। ২টি করে পান জসপ্রিত বুমরাহ, চাহাল, হার্দিক পান্ডিয়া।

এরআগে সাউদাম্পটনে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেয় ভারত। প্রথমে ব্যাট করে সব ওভার খেলে মাত্র ২২৪ রান করে তারা। অধিনায়ক বিরাট কোহলি করেন সর্বোচ্চ ৬৭ রান। এছাড়া অর্ধশতকের দেখা পান কেদার যাদব। করেন ৫২ রান। আফগানিস্তানের পক্ষে হাত ঘুরিয়ে উইকেট পেয়েছেন সবাই। মোহাম্মদ নবী ও গুলবাদিন নাইব পান ২টি করে উইকেট। আর ১টি করে পেয়েছেন মুজিব উর রহমান, আফতাব আহমেদ, রশিদ খান, রহমত শাহ।

আগের ম্যাচেই আফগান বোলারদের নিয়ে রীতিমতো ছেলে খেলায় মেতে ৩৯৭ রান করেছিলেন স্বাগতিক ইংল্যান্ড। সেই আফগানিস্তান বোলাররা নিজেদের ক্ষত শুকানোর আগেই নামেন আরেক শক্তিশালী ভারতের বিপক্ষে। ফের না কোন রেকর্ড করে বসে ভারতীয় শক্তিশালী ব্যাটিং লাইন আপ। কিন্তু সেই সম্ভাবনাকে বৃদ্ধাঙ্গুলি দেখায় তারা। ভারতকে পুরো ম্যাচে চাপে রেখে তুলে নেন একেরপর এক উইকেট।  

এখন পর্যন্ত আসরের কোন ম্যাচে জয়ের দেখা পায়নি আফগানিস্তান। অন্যদিকে চলতি বিশ্বকাপে সবগুলো ম্যাচ জিতে সেমির পথে বিরাট কোহলির দল।

ভারত একাদশ
রোহিত শর্মা, লোকশ রাহুল, বিজয় শঙ্কর, মহেন্দ্র সিং ধোনি, কেদার যাদব, হার্দিক পান্ডিয়া, কুলদ্বিপ যাদব, মোহাম্মদ শামি, যুজবেন্দ্র চাহাল, জসপ্রিত বুমরাহ।

আফগানিস্তান একাদশ
ইকরাম আলী খান (উইকটেরক্ষক) হজরতুল্লাহ জাজাই, রহমত শাহ, হাসমতুল্লাহ শহিদী, মোহাম্মদ নবী, গুলবাদিন নাইব (অধি.), নাজিবুল্লাহ জাদরান, রশিদ খান, দৌলত জাদরান, মুজিব-উর রহমান, আফতাব আহমেদ।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ওয়াশিংটনে ইমরান খান যা বললেন

ট্যাংকার জব্দ: ইরান-বৃটেন উত্তেজনা অব্যাহত

‘টিভি চ্যানেলগুলো নাচের শিল্পীদের যথাযথ মূল্যায়ন করে না’

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ

এ যেন খোঁড়াখুঁড়ির নগরী