মাশরাফিদের ফিল্ডিংয়ে কেন বেহাল দশা?

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস রিপোর্টার, সাউদাম্পটন থেকে | ২২ জুন ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ৬:৩৬
বল ধরেও তা থ্রো করতে একটু দেরি করলেন সাকিব আল হাসান! ততক্ষণে ব্যাটসম্যান দ্রুত আরো একটি রান যোগ করে ফেললেন। মাহমুদল্লাহর হাত ফসকে বল চলে গেল দূরে। বেশির ভাগই ক্যাচ ফেলে করেছেন দলের সর্বনাশ। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজাও করেছেন এমন ভুল। দক্ষিণ আফ্রিকা, নিউজিল্যান্ড, ইংল্যান্ড সব শেষ অস্ট্রেলিয়া সবগুলোতেই দলে গ্রাউন্ড ফিল্ডিং ছিল যাচ্ছেতাই।

অধিনায়ক নিজেই সতর্ক করেছিলেন যে, এমন ২টি, ৪টি করে রান বাড়তে বাড়তে বোঝা হয়ে যায়। ইংলিশরা সেই বাজে ফিল্ডিংয়ের সুযোগে করেছিল ৩৮৭ রান। টাইগারদের একই ভুলে অস্ট্রেলিয়া করছে ৩৮১ রান।
দু’টি ম্যাচেই শেষ পর্যন্ত আফসোস করে হারতে হয়েছে দলকে। বিশেষ করে অজিদের বিপক্ষে ৩৩৩ রান করে মাত্র ৪৮ রানের ব্যাবধনে হারে দল।

ফিল্ডিংটা ভাল হলে হয়তো আরো অনেক কম রানেই থামানো যেতো অজিদের। যাই হোক, ফিল্ডিং ভাল না হলে জয় যে কঠিন তা স্পষ্ট করেই জানিয়ে দিয়েছেন সাবেক অধিনায়ক, বিসিবি পরিচালক ও ক্রিকেট অপারেশন্স কমিটির প্রধান আকরাম খান। তিনি বলেন, আমাদেরকে জিততে হলে, বড় টিমের সঙ্গে ভাল খেলতে হলে, আমাদেরকে টিম হয়ে খেলতে হবে। আমি মনে করি বোলিং, ব্যাটিং, ফিল্ডিং তিন বিভাগেই ভাল খেলতে হবে। ব্যাটিং খুব ভাল হচ্ছে। মেইন প্লেয়ার যারা ওরা ফর্মে আছে, এটা ভাল জিনিস। ফিল্ডিংয়ে আমাদের যে স্ট্যান্ডার্ড এখনও মনে করি ৮০ ভাগ করতে পারছি। ২০ পারসেন্ট ল্যাকিং ধরা পড়ছে।

কেন এমন বাজে ফিল্ডিং আকরাম খান কিছু না বললেনও অনুমান করে নেয়া যায় সহজেই। সেই মে মাসে সিরিজ খেলতে দেশ ছেড়েছে বাংলাদেশ দল। তীব্র ঠান্ডাতে ত্রিদেশীয় সিরিজে ৭টি ম্যাচ খেলেছে তারা। সেখান থেকে এসে ইংল্যান্ড বিশ্বকাপে অংশ নিয়েছে কোন বিশ্রাম ছাড়াই। এরপর থেকে এখন পর্যন্ত আছে খেলার মধ্যেই। ইংল্যান্ড এন্ড ওয়েলসের এক ভেন্যু থেকে আরেক ভেন্যু ছুটে বেড়াচ্ছে দল।

এখানে ঠান্ডা কম নয়, তার ওপর যোগ হয়েছে বৃষ্টি। এছাড়াও বিশ্বকাপে টিকে থাকার চাপতো আছেই। সবমিলিয়ে টাইগারদের বেশ পরিশ্রান্তই মনে হচ্ছে। এছাড়াও দলে বেশির ভাগ ক্রিকেটারই আছে ইনজুরিতে। যে কারণে ইনজুুরি আক্রান্ত ক্রিকেটারও মাঠে খুব দরকার না হলে ঝুঁকি নেবেন না- সেটাই স্বাভাবিক। অন্যদিকে বোলারদের অবস্থাও ভালো নয়। বেশির ভাগই আছেন ইনজুরিতে। এই নিয়ে আকরাম বলেন, বোলাররা এমন উইকেটে খুব কম খেলেছে। আমাদের যে পাঁচ বোলার- সবারই কিন্তু কিছু না কিছু ইনজুরির সমস্যা আছে। শেষ ম্যাচে সাইফউদ্দিন খেলতে পারল না। মোসাদ্দেক মাঝে এসে কিছু ওভার বোলিং করে দেয়। তাকেও আমরা মিস করেছি। তারপরও আমরা খুব ভাল খেলছি। এভাবে যদি ধারাবাহিকতা ধরে রাখতে পারি তাহলে অচিরেই আমরা আরও শক্তিশালী দলে পরিণত হব।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রংপুরেই এরশাদের সমাধি

লক্ষাধিক বিও অ্যাকাউন্ট বন্ধ

যে কারণে পুঁজিবাজারে পতন থামছে না

মিন্নি গ্রেপ্তার

হাসপাতালে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভিড়

ছুরি নিয়ে কীভাবে গেল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে

ঘাতকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, মামলা ডিবিতে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

বাসর হলো না নবদম্পতির

১১ কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

আসাদকে পাল্টা জবাব আরিফের

৩ মাস পর কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু

বাঁচানো গেল না সার্জেন্ট কিবরিয়াকে