জিততেই হবে উইন্ডিজকে

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস রিপোর্টার | ২২ জুন ২০১৯, শনিবার | সর্বশেষ আপডেট: ১:৪৩
পাকিস্তানকে গুঁড়িয়ে যেভাবে শুরু করেছিল ওয়েস্ট ইন্ডিজ, তাতে বিশ্বকাপের সেমিফাইনালের অন্যতম দাবিদার ভাবা হচ্ছিল তাদের। কিন্তু শুরুর ছন্দটা আর ধরে রাখতে পারেনি জেসন হোল্ডারের দল। ৬ ম্যাচে এখন ক্যারিবীয়দের সংগ্রহ মাত্র ৩ পয়েন্ট। শেষ চারের জন্য বাকি তিন ম্যাচের প্রতিটিতেই জিততে হবে উইন্ডিজকে। সঙ্গে তাকিয়ে থাকতে হবে অন্যগুলোর দিকেও। আর আজ বাঁচা মরার লড়াইয়ে ম্যানচেস্টারে তারা মুখোমুখি হচ্ছে নিউজিল্যান্ডের। বিশ্বকাপে এখন পর্যন্ত অজেয় কিউইরা। কেন উইলিয়ামসনের দল ৫ ম্যাচের ৪টি জিতেছে, একটি ম্যাচ হয়েছে পরিত্যক্ত।
৯ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে তারা। এ ম্যাচ জিতলে সেমিফাইনাল একরকম নিশ্চিত করে ফেলবে দলটি।
ওয়ানডেতে মুখোমুখি পরিসংখ্যানে নিউজিল্যান্ডের চেয়ে এগিয়ে ওয়েস্ট ইন্ডিজ। ৬৪ ম্যাচে ৩০ জয় তাদের। কিউইদের জয় ২৭টি। তবে বিশ্বকাপে নিউজিল্যান্ড দাপট দেখিয়েছে। গত ৭ সাক্ষাতে ৪ বার ক্যারিবীয়দের হারিয়েছে তারা। এর মধ্যে শেষ ৩ সাক্ষাতেই জিতেছে নিউজিল্যান্ড। গত আসরের কোয়ার্টার ফাইনালে উইন্ডিজকে ১৪৩ রানে হারায় কিউইরা। ওয়েলিংটনে আগে ব্যাটিংয়ে নেমে ৩৯৩ রানের পাহাড় গড়ে নিউজিল্যান্ড। বিশ্বকাপে এখন পর্যন্ত যা তাদের দলীয় সর্বোচ্চ। জবাবে ২৫০ রানে অলআউট হয় উইন্ডিজ।
দারুণ ছন্দে থাকা নিউজিল্যান্ড এখন পর্যন্ত অপরিবর্তিত একাদশ নিয়ে খেলছে। উইন্ডিজের বিপক্ষে ওপেনার কলিন মুনরোর পরিবর্ততে হেনরি নিকোলস জায়গা পেতে পারেন। প্রথম ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে হাফসেঞ্চুরির পর গত তিন ম্যাচে মুনরো ২৪, ২২ ও ৯ রানের ইনিংস খেলেন। এছাড়া আর পরিবর্তনের সম্ভাবনা নেই। দুই অলরাউন্ডার জিমি নিশাম ও কলিন ডি গ্র্যান্ডহোম নিয়মিত পারফর্ম করে যাচ্ছেন। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে গত ম্যাচে গ্র্যান্ডহোমের বিস্ফোরক হাফসেঞ্চুরি কিউইদের এনে দেয় রুদ্ধশ্বাস জয়। ওয়েস্ট ইন্ডিজ নিজেদের শেষ ম্যাচে বাংলাদেশের বিপক্ষে ৩২১ রান করেও হেরেছে। টনটনে বোলারদের ছন্নছাড়া বোলিংয়ের খেসারত দিয়েছে দলটি। ফলে ওয়েস্ট ইন্ডিজের বোলিং কোচ কোরি কলিমোর নিয়ন্ত্রিত বোলিংয়ের জোড় দিয়েছেন। কারণ ম্যাচচেস্টারের উইকেটেও প্রচুর রান দেখা যাচ্ছে। এ ভেন্যুতে এখন পর্যন্ত দুটি ম্যাচ অনুষ্ঠিত হয়েছে। দুটিতেই আগে ব্যাট করা দল বড় সংগ্রহ পেয়েছে। পাকিস্তানের বিপক্ষে ভারত ৩৩৬ ও আফগানিস্তানের বিপক্ষে ইংল্যান্ড তুলে এবারের আসরের সর্বাধিক ৩৯৭ রান। ফলে টস অনেক গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়াবে নিউজিল্যান্ড-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে। আর আবহাওয়ার পূর্বাভাস বলছে, ম্যানচেস্টারে আজ বৃষ্টি হওয়ার সম্ভাবনা নেই বললেই চলে। ফলে পূর্ণ ওভারের ম্যাচ উপভোগ করতে পারবেন দর্শকরা।
বিশ্বকাপে নিউজিল্যান্ড-উইন্ডিজ
    সাল    জয়ী    ব্যবধান
    ১৯৭৫    উইন্ডিজ    ৫ উইকেট
    ১৯৭৯    উইন্ডিজ    ৩২ রান
    ১৯৯২    নিউজিল্যান্ড    ৫ উইকেট
    ১৯৯৯    উইন্ডিজ    ৭ উইকেট
    ২০০৩    নিউজিল্যান্ড    ২০ রান
    ২০০৭    নিউজিল্যান্ড    ৭ উইকেট
    ২০১৫    নিউজিল্যান্ড    ১৪৩ রান



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ওয়াশিংটনে ইমরান খান যা বললেন

ট্যাংকার জব্দ: ইরান-বৃটেন উত্তেজনা অব্যাহত

‘টিভি চ্যানেলগুলো নাচের শিল্পীদের যথাযথ মূল্যায়ন করে না’

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ

এ যেন খোঁড়াখুঁড়ির নগরী