লঙ্কাকাণ্ডে ইংরেজবধ

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ২১ জুন ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৯:৫৯
স্বল্প পুুঁজি। লক্ষ্য মাত্র ২৩৩ রান। যে ইংরেজরা গত চার ম্যাচ টানা শাসন করে আসছিলেন তারাই আজ নতজানু লঙ্কাকাণ্ডে। মালিঙ্গার চার আঘাতে কুপোকাত। এটা অবিশ্বাস্য। দুর্দান্ত। চলতি বিশ্বকাপে যাদের সর্বোচ্চ সংগ্রহ ৩৯৭। তারাই কিনা শ্রীলঙ্কার ছুড়ে দেয়া মাত্র ২৩২ রান করতে টপকাতে পারলো না।
২০ রানের পরাজয় নিয়ে মাঠ ছাড়তে হলো রুট-স্টোকসদের।

শ্রীলঙ্কার স্বল্প পুঁজির টার্গেটে খেলতে নেমে শুরুতেই মালিঙ্গার দুই আঘাতে জনি বেয়ারস্টো ও জেমস ভিন্সের বিদায়ে ছন্দহারা স্বাগতিক ইংল্যান্ড। এরপর উদানার আরেক শিকার হন মারকুটে ব্যাটসম্যান এউইন মরগান। তিন উইকেট পতনে খানিকটা বিপাকে পড়লেও পরবর্তীতে জো রুট ও বেন স্টোকস জুটিতে ছন্দে ফেরেন ইংলিশরা। দুজনের লড়াকু ইনিংসে শতরান পার করলেও অর্ধশত রান পূর্ণ করা রুটের বিদায়ে সহজ ম্যাচ কঠিন হয়ে ওঠে ইংলিশদের কাছে।
এখানেই ইংরেজবধ কাব্য শেষ নয়। লঙ্কান চার উইকেট নেয়ার পর লঙ্কান বোলাররা আরো চাপে ফেলেন ইংলিশ ব্যাটসম্যানদের। একে একে জস বাটলার, মঈন আলী, ক্রিস ওকসরা মালিঙ্গ-সিলভাদের উইকেট বিলিয়ে দেন। কেউই দাঁড়াতে পারেননি লঙ্কানদের সামনে। তবে ইংলিশদের পক্ষে শেষ পর্যন্ত লড়াই চালিয়ে গেছেন বেন স্টোকস। তিনি অপরাজিত থেকে করেন সর্বোচ্চ ৮২ রান।

শ্রীলঙ্কার পক্ষে লাসিথ মালিঙ্গা ৪টি, ধনঞ্জয়া ৩টি ও উদানা দুটি উইকেট শিকার করেন।

এর আগে টস জিতে ব্যাট করতে নেমে নির্ধারিত ওভারে ৯ উইকেটে ২৩২ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। দলের পক্ষে ১১৫ বলে ৫ চার ও এক ছক্কায় ৮৫ রানে অপরাজিত থাকেন ম্যাথিউস।

ইনিংসের শুরুতেই মাত্র তিন রানের মাথায় ২ উইকেট হারায় লঙ্কানরা। দিমুথ করুনারতেœ ১ ও কুশল পেরেরা ২ রানে সাজঘরে ফেরেন। পরে অভিষেক ফার্নান্ডো ও কুশল মেন্ডিস ৫৯ রানের জুটি গড়ে শুরুর ধাক্কা সামলান। তবে এক রানের জন্য ফিফটি মিস করে মার্ক উডের বলে আদিল রশিদকে ক্যাচ দিয়ে আউট হন অভিষেক ফার্নান্ডো। পরে কুশল মেন্ডিস ৪৬, জীবন মেন্ডিস ০, ধনঞ্জয়া ডি সিলভা ২৯, থিসারা পেরেরা ২, ইসুরু উদানা ৬ ও লাসিথ মালিঙ্গা ১ রান করে আউট হন। ইংর‌্যান্ডের পক্ষে তিনটি করে উইকেট নেন জোফরা আর্চার ও মার্ক উড। এছাড়া দুটি উইকেট নেন আদিল রশিদ।

ইংল্যান্ড একাদশ : জনি বেয়ারস্টো, জেমস ভিন্স, জো রুট, এউইন মরগ্যান, বেন স্টোকস, জস বাটলার, ক্রিস ওকস, মার্ক উড, জোফরা আর্চার, মঈন আলী, আদিল রশিদ।
শ্রীলঙ্কা একাদশ : দিমুথ করুনারতেœ, কুশাল পেরেরা, আভিস্কা ফার্নান্দো, কুশল মেন্ডিস, অ্যাঞ্জেলো ম্যাথিউস, ধনাঞ্জয়া ডি সিলভা, থিসারা পেরেরা, জীবন মেন্ডিস, ইসুরু উদানা, লাসিথ মালিঙ্গা, নুয়ান প্রদীপ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রংপুরেই এরশাদের সমাধি

লক্ষাধিক বিও অ্যাকাউন্ট বন্ধ

যে কারণে পুঁজিবাজারে পতন থামছে না

মিন্নি গ্রেপ্তার

হাসপাতালে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভিড়

ছুরি নিয়ে কীভাবে গেল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে

ঘাতকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, মামলা ডিবিতে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

বাসর হলো না নবদম্পতির

১১ কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

আসাদকে পাল্টা জবাব আরিফের

৩ মাস পর কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু

বাঁচানো গেল না সার্জেন্ট কিবরিয়াকে