রেকর্ডের দিনে হারলো টাইগাররা

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

বিশ্বকাপ ডেস্ক | ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৯:৫২
হলো না। সাকিব তামিম মুশফিকরা পারলেন না। দেশের ওয়ানডে ক্রিকেট ইতিহাসে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েও হার মানতে হলো টাইগারদের। বিশ্বকাপের ২৬তম ম্যাচে অস্ট্রেলিয়াকে হারিয়ে মহাকাব্য রচনা করবে টাইগাররা এমন প্রত্যাশা ছিল সমর্থকদের। কিন্তু সেটা আর হলো না। অজিদের করা ৩৮২ রানের পাহাড় টপকাতে গিয়ে ৩৩৩ রান করেই ৫০ ওভার শেষ করতে হয় বাংলাদেশকে।

তবে হারলেও মাঠ ছেড়েছে কিছু সুখস্মৃতি নিয়ে। ট্রেন্টব্রিজে বাংলাদেশ একদিনের ক্রিকেটে সর্বোচ্চ ৩৩৩ রান সংগ্রহ করেছে।
পাশাপাশি মুশফিকুর রহীম বিশ্বকাপে প্রথমবারের মতো সেঞ্চুরির স্বাদ পেয়েছেন। ৯৫ বল থেকে তিনি সংগ্রহ করেছেন ১০০ রান।

এছাড়াও বিশ্বকাপে দুদলের সর্বোচ্চ রান তোলার রেকর্ডও হয়েছে ট্রেন্টব্রিজের ম্যাচটিতে। বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার দুই ইনিংস থেকে আসে সর্বোচ্চ ৭১৪ রান। যা ২০১৫ বিশ্বকাপে শ্রীলঙ্কা ও অস্ট্রেলিয়া দুই ইনিংস মিলিয়ে আসে ৬৮৮ রান।

ট্রেন্টব্রিজে অস্ট্রেলিয়ার ছুড়ে দেয়া বিশাল লক্ষ্যে সামনে শুরুটাই ভালো হয়নি বাংলাদেশের। ভুল বোঝাবুঝির শিকার হয়ে আউট হতে হয় সৌম্য সরকারকে। সাকিব এসে আশা জাগিয়ে ফিরে যান ক্যাচ আউট হয়ে। তার সংগ্রহ ছিল ৪১ রান। তামিম একদিক থেকে লড়ে গেলেও ৬১ রান করে শেষ পর্যন্ত  স্টার্কের বলে বোল্ড হয়ে সাজঘরে ফিরে যান। গত ম্যাচে সাকিবের সঙ্গী হয়ে দুর্দান্ত ইনিংস খেলা লিটন দাসও বেশিক্ষন ক্রিজে স্থায়ী হতে পারেননি। তিনি ফিরে গেছেন মাত্র ২০ রানে। তবে ষষ্ট উইকেট জুটিতেই মুশফিক-মাহমুদউল্লাহর জুটি কিছুটা আশা জাগায় টাইগার শিবিরে। সেটাও শেষ হয় মাহমুদউল্লাহর পতনে। তিনি নাইলের করা বলে ৬৯ রানের একটি দারুণ ইনিংস খেলে বিদায় নেন।
এর আগে টস জিতে ব্যাট করতে নেমে ৩৮১ রানের বিশাল সংগ্রহ করে অস্ট্রেলিয়া। ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়নদের ইনিংস জুড়ে ছিলো একটি নাম। ডেভিড ওয়ার্নার। এই ওপেনারের খুনে ব্যাটিংয়ে আসে ১৪ টি চার ও ৫টি ছয়ের মার। করেন ১৬৬ রান, ১৪৭ বলে। ওয়ার্নারের সঙ্গে ব্যাটিংয়ে সমানতালে লড়াই করে যান ওসমান খাজা ও অ্যারন ফিঞ্চ। খাজা করেন ৮৯ ও ফিঞ্চ ৫৩।

মাশরাফি, সাকিব, মোস্তাফিজ, রুবেল, মিরাজদের নাকাল হবার দিনে উজ্জ্বল ছিলেন পার্টটাইম বোলার সৌম্য সরকার। অজিরা হারান ৫ উইকেট। যার মধ্যে সৌম্য পান ৩টি। আর ১টি পান মোস্তাফিজুর রহমান। আর অপর উইকেটটি আসে রুবেল হোসেনের একটি দুর্দান্ত রান আউটে।   


বিশ্বকাপে বাংলাদেশ-অস্ট্রেলিয়া
বিশ্বকাপে এ পর্যন্ত পাঁচ ম্যাচের দুটিতে জয় পেয়েছে বাংলাদেশ। প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারায় তারা। এরপর পরাজয় দেখে নিউজিল্যান্ড ও স্বাগতিক ইংল্যান্ডের বিপক্ষে। আর তারপর শ্রীলঙ্কার বিপক্ষে বৃষ্টির হানায় পরিত্যক্ত হয় সে ম্যাচ। শেষ ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটের বড় জয় পায় তারা। টাইগারদের অবস্থান ৫-এ। পয়েন্ট ৫। অন্যদিকে অস্ট্রেলিয়া খেলে পাঁচটি ম্যাচ। অজিরা চার জয় নিয়ে পয়েন্ট টেবিলে তিন-এ রয়েছে। আর তারা পরাজয় দেখে ভারতের বিপক্ষে।

মুখোমুখি
বাংলাদেশ এ যাবৎ অজিদের বিরুদ্ধে ২১ বার ওয়ানডে তে মুখোমুখি হয়। এর মধ্যে ১৮টিতেই জয় পেয়েছে অস্ট্রেলিয়া। একটি ম্যাচে বাংলাদেশ জয়ী হয়েছে। বাকি দুই ম্যাচের একটি পরিত্যক্ত আরেকটির কোনো ফল হয়নি।
 
বাংলাদেশ একাদশ
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহীম, লিটন দাস, মাহমুদউল্লাহ রিয়াদ, সাব্বির রহমান, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মর্তুজা, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।
 
অস্ট্রেলিয়া একাদশ
ডেভিড ওয়ার্নার, অ্যারন ফিঞ্চ, উসমান খাজা, স্টিভেন স্মিথ, গ্লেন ম্যাক্সওয়েল, মার্কাস স্টোয়নিস, অ্যালেক্স কেরি, নাদান কুল্টার নাইল, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, অ্যাডাম জাম্পা।




এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

ডেঙ্গুজ্বরে হবিগঞ্জ সিভিল সার্জনের মৃত্যু

ওয়াশিংটনে ইমরান খান যা বললেন

ট্যাংকার জব্দ: ইরান-বৃটেন উত্তেজনা অব্যাহত

‘টিভি চ্যানেলগুলো নাচের শিল্পীদের যথাযথ মূল্যায়ন করে না’

বানভাসি মানুষের দুর্ভোগ বাড়ছে

নৈরাজ্য

১৯ জনকে গণপিটুনি নিহত ৩

মার্কিন দূতাবাসের দুরভিসন্ধি

মিন্নির জামিন মেলেনি

পুঁজিবাজারে একদিনেই ৫ হাজার কোটি টাকার মূলধন হাওয়া

মশায় অতিষ্ঠ মানুষ ঘরে ঘরে ডেঙ্গু আতঙ্ক

অর্থনৈতিক কূটনীতির ওপর গুরুত্ব দিতে বললেন প্রধানমন্ত্রী

সাত কলেজের অধিভুক্তি বাতিলের আন্দোলনে অচল ঢাবি

যে কারণে সিলেটে মহিলা কাউন্সিলর লাকীর ওপর হামলা

৬ ঘণ্টা বিদ্যুৎ ও পানিবিহীন শাহজালাল বিমানবন্দর

সাত দিনের মধ্যে প্রথম কিস্তি পরিশোধের নির্দেশ