৬৪ বাংলাদেশী সহ অভিবাসীদের বোট নোঙরের অনুমতি দিয়েছে তিউনিশিয়া

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২০ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৩:১২
প্রতীকী ছবি
ভূমধ্যসাগরে কঠিন অবস্থায় তিন সপ্তাহ পাড় করার পর অবশেষে ৭৫ অভিবাসীকে নোঙর করার অনুমতি দিয়েছে তিউনিশিয়া। এরপর সেখান থেকে তাদেরকে যার যার দেশে ফেরত পাঠানো হবে। এর মধ্যে ৬৪ জনই বাংলাদেশী। বুধবার এ কথা বলেছে রেড ক্রস। বার্তা সংস্থা রয়টার্স জানাচ্ছে, গত মাসে ওইসব অভিবাসীকে তিউনিশিয়ার জলসীমা থেকে উদ্ধার করে মিশরের একটি বোট। কিন্তু তিউনিশিয়ার মেডিনিন এলাকার শাসকরা তাদেরকে স্থলে অবতরণ করতে অনুমতি দিচ্ছিল না। তাদের যুক্তি ছিল, সেখানে অভিবাসীদের আশ্রয়কেন্দ্রগুলোতে অতিরিক্ত মানুষ অবস্থান করছে। সেখানে আর কোনো অভিবাসীকে ঠাঁই দেয়ার কোনো উপায় নেই।
ফলে উপকূলীয় শহর জারজিস থেকে ২৫ কিলোমিটার দূরে সমুদ্রের ভিতর অবরুদ্ধ হয়ে পড়েন ওইসব অভিবাসী।

রেড ক্রিসেন্ট কর্মকর্তা মঙ্গি স্লিম বলেছেন, অভিবাসীরা কঠিন অবস্থায় সমুদ্রে তিন সপ্তাহ আটকা থাকার পর তিউনিশিয়া তাদেরকে উদ্ধারকারী বোটকে নোঙর করার অনুমতি দিয়েছে, যাতে সামনের দিনগুলোতে তাদেরকে যার যার দেশে ফেরত পাঠানো যায়। এসব অভিবাসীর মধ্যে বাংলাদেশী ছাড়াও রয়েছেন ৯ জন মিশরীয়, একজন মরক্কোর নাগরিক ও একজন সুদানি। সুদানের নাগরিক আশ্রয় প্রার্থনা করেছেন। এ জন্য তিনি বাদে সবাইকে ফেরত পাঠানো হবে।

তিউনিশিয়া সরকারের এমন সিদ্ধান্তের জন্য তাদেরকে ধন্যবাদ জানিয়েছেন অভিবাসীদের অধিকার বিষয়ক গ্রুপ ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের (আইওএম) প্রধান লরেনা ল্যান্ডো। তিনি বলেছেন, তিউনিশিয়া জীবন ও সম্মানের প্রতি যে দায়িত্বশীলতা দেখিয়েছে সে জন্য নতুন করে তাদেরকে ধন্যবাদ জানাই আমরা। তিনি আরো বলেন, ভূমধ্যসাগরে অভিবাসীদের সহায়তার জন্য সমন্বিতভাবে জরুরি ভিত্তিতে পদক্ষেপ নেয়া উচিত।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

রংপুরেই এরশাদের সমাধি

লক্ষাধিক বিও অ্যাকাউন্ট বন্ধ

যে কারণে পুঁজিবাজারে পতন থামছে না

মিন্নি গ্রেপ্তার

হাসপাতালে হাসপাতালে ডেঙ্গু রোগীদের ভিড়

ছুরি নিয়ে কীভাবে গেল তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে

সব আদালতে নিরাপত্তা বাড়ানো হবে

ঘাতকের স্বীকারোক্তিমূলক জবানবন্দি, মামলা ডিবিতে

উদ্যোক্তা সৃষ্টিতে উপজেলা পর্যায়ে কারিগরি প্রতিষ্ঠান গড়ে তোলা হচ্ছে

বাসর হলো না নবদম্পতির

১১ কোম্পানির দুধে সিসা ও ক্যাডমিয়াম

চীনা ডেমু ট্রেন আর কেনা হবে না

বিচারকদের নিরাপত্তা চেয়ে রিট

আসাদকে পাল্টা জবাব আরিফের

৩ মাস পর কর্মকর্তাদের বিরুদ্ধে অ্যাকশন শুরু

বাঁচানো গেল না সার্জেন্ট কিবরিয়াকে