বিশ্বকাপে বাংলাদেশ

বাংলাদেশ কর্নার

বিশ্বকাপ ডেস্ক | ১৮ জুন ২০১৯, মঙ্গলবার
বাংলাদেশের বিশ্বকাপ যাত্রাটা শুরু হয়েছিল ১৯৯৯ সালে। প্রথম যাত্রায় প্রথম জয় আসে স্কটল্যান্ডের বিপক্ষে। তখনকার আনকড়া বাংলাদেশ আজ হয়েছে পরিণত। একে একে তালুবন্দী অধরা রেকর্ডগুলো। আর ক্রিকেট বিশ্বকে আভাস দিচ্ছে ভবিষ্যৎ শাসক হবার। চলছে ২০১৯ ইংল্যান্ড বিশ্বকাপ। ইতোমধ্যে ৪ ম্যাচের দুটিতে জয় পেয়েছে টাইগাররা। হারিয়েছে দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজকে।
 
এবার চোখ বুলিয়ে নেয়া যাক বিশ্বকাপে বাংলাদেশের স্মরণীয় কিছু জয়-

১৯৯৯ বিশ্বকাপ
বিশ্বকাপে প্রথম আসরে খেলতে যাওয়া বাংলাদেশ হারিয়েছিল স্কটল্যান্ডকে।
অবিষেক জয় হওয়ায় স্মরণীয় ছিল ম্যাচটি। তবে সেই আসরেই শক্তিশালী পাকিস্তানকে হারিয়ে বাংলাদেশ জানন দিয়েছিল নতুন পরাশক্তি হবার।

ইংল্যান্ডের নর্থহ্যাম্পটনে পাকিস্তানের বিপক্ষে ২২৩ রানের টার্গেট দিয়েছিল বাংলাদেশ। জবাবে ১৬১ রানেই গুটিয়ে যায় পাকিস্তান। গুরত্বপূর্ণ ৩ উইকেটের পাশাপাশি ব্যাট হাতে ২৭ রান করে ম্যাচ সেরা হন খালেদ মামুদ।

২০০৭ বিশ্বকাপ
ওয়েস্ট ইন্ডিজে ২০০৭ সালে বাংলাদেশ হারিয়েছিল ভারতকে। ত্রিনিদাদে শচীন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি, রাহুল দ্রাবিড়দের মতো তারকা খেলোয়াড়ে ঠাসা দলটি  আগে ব্যাট করে করে মাত্র ১৯১ রান। জবাবে তরুণ তামিম, সাকিব, মুশফিকের অর্ধশতকে ভর করে  ৫ উইকেট খুইয়ে জয়ের বন্দরে পৌছায় টাইগাররা। ম্যাচের সেরা হয়েছিলেন মাশরফি মর্তুজা। ৯.৩ ওভারে ৩৮ রান খরচায় নিয়েছিলেন ৪ উইকেট।

ভারতের সঙ্গে আত্মবিশ্বাসী জয়ের পর সুপার ৮-এ হারায় দক্ষিণ আফ্রিকাকে। বাংলাদেশ আগে ব্যাট করে প্রোটিয়াদের টার্গেট দেয় ২৫১ রানের। সেই টার্গেটে খেলতে নেমে ১৮৪ রানে অলআউট হয় তারা। ৮৩ বলে ৮৭ রান করা আশরাফুল হন ম্যাচ সেরা।

২০১১ বিশ্বকাপ
ঘরের মাঠের বিশ্বকাপ। ২০১১ সালে বিশ্বকাপে চট্টগ্রামে প্রথমে ব্যাট করে ২২৫ রান তোলেন ইংলিশরা। ২ উইকেট হাতে রেখে জয়ের বন্দরে পা রাখে বাংলাদেশ। ১০০ বলে ৬০ রানের দয়িত্বশীল ইনিংসে ইমরুল কায়েস হন ম্যাচ সেরা।

২০১৫ বিশ্বকাপ
পরের বিশ্বকাপেও রচিত হয় ইংলিশ বধের ইতিহাস। অ্যাডিলেডে আগে ব্যাট করে ২৭৫ রান করেন বাংলাদেশ। জবাবে ২৬০ রানেই গুটিয়ে যায় তারা। ১৩৮ বলে ১০৩ রানের ইনিংস খেলে ম্যাচ সেরা মাহমুদউল্লাহ।

২০১৯ বিশ্বকাপ
চলতি বিশ্বকাপে দুটি জয় ইতোমধ্যে দেখেছে টাইগাররা। ওভালে প্রথমে ব্যাট করে ৬ উইকেটে ৩৩০ রানে করে বাংলাদেশ। জবাবে ৮ উইকেটে ৩০৯ রান করে ইনিংস শেষ করে দক্ষিণ আফ্রিকা। ৮৪ বলে ৭৫ রান করে ম্যান অব দ্য ম্যাচ হন সাকিব আল হাসান।

আর গতকাল টন্টনে ওয়েস্ট ইন্ডিজকে ৭ উইকেটে হারায় বাংলাদেশ। ৩২১ রানের লক্ষ্য ৪১ ওভার ৩ বলেই তুলে ফেলে সেই রান। শতরানের পাশাপাশি ২ উইকেট তুলে নিয়ে ম্যাচ সেরা হন সাকিব।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৮দিন পর বান্দরবানের সঙ্গে সারাদেশের সড়ক যোগাযোগ চালু

চাঁপাইনবাবগঞ্জে ট্রাকের ধাক্কায় বাইসাইকেল আরোহী নিহত

চৌদ্দগ্রামে ৩দিনেও সন্ধান মেলেনি অটোরিকশা চালকের

৪ দফা দাবিতে ৭ কলেজের শিক্ষার্থীদের শাহবাগ অবরোধ

আগামীতে বিদ্যুৎচালিত ট্রেন চলবে: প্রধানমন্ত্রী

মার্কিন পার্লামেন্টে ভোটের মাধ্যমে ট্রাম্পের বর্ণবাদী মন্তব্যের নিন্দা

এইচএসসিতে পাসের হার ও জিপিএ-৫ বেড়েছে

মুম্বইয়ে শতবর্ষী ভবনধসে মৃতের সংখ্যা বেড়ে ১৩

কাজিপুরে রিং বাঁধ ধসে ৩ গ্রাম প্লাবিত, পানিবন্দী ৩০০ পরিবার

৪১ শিক্ষাপ্রতিষ্ঠানে পাস করেননি কেউ

টেকনাফে ‘বন্দুকযুদ্ধে’ একরাতে নারীসহ নিহত ৩

একই উত্তর ৯৫৯ পরীক্ষার্থীর খাতায়

এরশাদের সংসদীয় আসন শূন্য ঘোষণা

যেভাবে জানা যাবে এইচএসসি ও সমমান পরীক্ষার ফল

‘গান আগের মতো স্থায়িত্ব পাচ্ছে না’

নিরাপত্তা জোরদার আইনের শাসন নিশ্চিতের তাগিদ