৭ দিনের সফরে তাজিকিস্তান ও উজবেকিস্তান যাচ্ছেন প্রেসিডেন্ট

শেষের পাতা

কূটনৈতিক রিপোর্টার | ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১২:০৩
সাত দিনের সরকারি সফরে প্রেসিডেন্ট মো. আবদুল হামিদ আজ মধ্য এশিয়ার দু’টি দেশে যাচ্ছেন। প্রেসিডেন্টের প্রেস সচিব জয়নাল আবেদিনকে উদ্ধৃত করে বাসস জানিয়েছে, প্রথমে তাজিকিস্তান এবং পরে উজবেকিস্তান সফর করবেন তিনি। সফরে প্রেসিডেন্ট তাজিকিস্তানের রাজধানী দুশানবেতে কনফারেন্স অন ইন্টারেকশন অ্যান্ড কনফিডেন্স বিল্ডিং মেজার্স ইন এশিয়ার (সিআইসিএ) পঞ্চম সম্মেলনে যোগ দেবেন। ১৬ জুন তিনি তাজিকিস্তান থেকে উজবেকিস্তান সফরে যাবেন। প্রেসিডেন্ট এবং তাঁর স্ত্রী রাশিদা খানমসহ সফরসঙ্গীদের বহনকারী বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ভিভিআইপি ফ্লাইটটি বৃহস্পতিবার বিকাল চারটায় দুশানবের উদ্দেশ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ছেড়ে যাবে। ১৫ই জুন দুশানবেতে সিআইসিএ সম্মেলনে তিনি ভাষণ দেবেন। ১৯ শে জুন প্রেসিডেন্ট দেশে ফিরবেন। সিআইসিএ হচ্ছে এশিয়ার শান্তি, নিরাপত্তা ও স্থিতিশীলতা বাড়াতে সহযোগিতা জোরদারের একটি বহুদেশীয় ফোরাম।


সিআইসিএ’র উদ্দেশ্যগুলোর মধ্যে রয়েছে এশিয়ার সমৃদ্ধি ও স্থিতিশীলতায় বাণিজ্য জোরদার-অর্থনৈতিক সহযোগিতাসহ সব ধরনের সন্ত্রাসবাদ মোকাবিলা এবং মাদক নির্মূল করা। প্রেস সচিব জানান, প্রেসিডেন্ট আবদুল হামিদ পঞ্চম সিআইসিএ শীর্ষ সম্মেলনে তাঁর ভাষণে এ ব্যাপারে বাংলাদেশের অবস্থান পরিষ্কারভাবে তুলে ধরবেন। সিআইসিএর অন্যতম গুরুত্বপূর্ণ সদস্য বাংলাদেশ। এছাড়াও ২৭টি সদস্যরাষ্ট্রের ওই ফোরামে রয়েছে- আফগানিস্তান, আজারবাইজান, বাহরাইন, কম্বোডিয়া, চীন, মিসর, ভারত, ইরান, ইরাক, ইসরায়েল, জর্ডান, কাজাখস্তান, কিরগিজস্তান, মঙ্গোলিয়া, পাকিস্তান, ফিলিস্তিন, কাতার, কোরিয়া প্রজাতন্ত্র, রাশিয়া, শ্রীলঙ্কা, তাজিকিস্তান, থাইল্যান্ড, তুরস্ক, আরব আমিরাত, উজবেকিস্তান ও ভিয়েতনাম। তাছাড়া সিআইসিএর আটটি পর্যবেক্ষক রাষ্ট্র রয়েছে, বেলারুশ, ইন্দোনেশিয়া, জাপান, লাওস, মালয়েশিয়া, ফিলিপাইন, ইউক্রেন ও যুক্তরাষ্ট্র।

জাতিসংঘসহ পাঁচটি আন্তর্জাতিক সংস্থা সিআইসিএর সঙ্গে যুক্ত রয়েছে, সেগুলো হলো- ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশন (আইওএম), অর্গানাইজেশন ফর সিকিউরিটি ফর সিকিউরিটি অ্যান্ড কো-অপারেশন ইন ইউরোপ (ওএসসিই), লিগ অব আরব স্টেটস অ্যান্ড পার্লামেন্টারি অ্যাসেম্বলি অব দ্য তুর্কি স্পিকিং কান্ট্রিজ। সিআইসিএ’র সেক্রেটারিয়েটের মতে, সিআইসিএর সদস্যদেশগুলোতে এশিয়ার প্রায় ৯০ শতাংশ জনসংখ্যা বসবাস করছে। আসন্ন পঞ্চম সিআইসি’এ শীর্ষ সম্মেলনে ২০টি দেশ থেকে উচ্চপর্যায়ের কর্মকর্তারা উপস্থিত থাকবেন বলে আশা প্রকাশ করা হচ্ছে।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশেষ বরাদ্দের চাল-গমের জন্য তদবিরবাজদের ভিড়

বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী

ভাগ্নে অপহরণের ‘তদন্তে’ সোহেল তাজ

দুই মামলায় আটকে আছে খালেদার মুক্তি

ইফায় অচলাবস্থা, ডিজির পদত্যাগ দাবি কর্মকর্তাদের

কমিউনিটি ক্লিনিকে আরো ১২০০০ কর্মী নিয়োগ হচ্ছে

ক্রাইম পেট্রোল দেখে খুন, অতঃপর...

৫ স্কুলছাত্রীসহ ৭ নারী ধর্ষিত

ধর্ষণ মামলার প্রতিবেদন বিলম্বে দেয়ায় চিকিৎসককে তলব

অর্থমন্ত্রী বাসায় ফিরেছেন

বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার

মধ্যপ্রাচ্যে আরো ১০০০ সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

এক মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে নেয়ার নির্দেশ

ঢাকা-সিলেট মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ

রাষ্ট্র ও বিচার ব্যবস্থার ওপর জনগণের আস্থা হারিয়ে গেছে

রংপুরে জেলা পরিষদের প্রায় অর্ধকোটি টাকা লুটপাট