আইওএম-এর উচ্চ পদে নির্বাচন

আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন চায় বাংলাদেশ

দেশ বিদেশ

কূটনৈতিক রিপোর্টার | ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:২২
জাতিসংঘের অভিবাসন সংস্থা (আইওএম)-এর উপ-মহাপরিচালক পদের আসন্ন নির্বাচনে বাংলাদেশের প্রার্থীকে জয়ী করতে  আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানিয়েছে ঢাকা। এই পদে বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক। মঙ্গলবার নিউইয়র্কস্থ জাতিসংঘে বাংলাদেশ স্থায়ী মিশনে ঈদ পুনর্মিলনী ও মতবিনিময় অনুষ্ঠানে এ আহ্বান জানানো হয়। জাতিসংঘের সদস্য দেশসমূহের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতদের সম্মানে বাংলাদেশ  মিশন ডিপ্লোমেটিক পার্টির আয়োজন করে। এতে বাংলাদেশ সরকারের রাজনৈতিক প্রতিনিধি হিসাবে পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম এমপি অংশ নেন। উপস্থিত ছিলেন প্রার্থী শহীদুল হক এবং তার সহকর্মীরাও। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী নেতৃত্বে আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশ একটি দায়িত্বশীল রাষ্ট্র হিসেবে ভূমিকা পালন করে চলেছে উল্লেখ করে পররাষ্ট্র প্রতিমন্ত্রী বলেন, আন্তর্জাতিক অঙ্গনে বাংলাদেশের প্রতিশ্রুতিশীল ভূমিকার ধারাবাহিকতায় আইওএম এর উপ-মহাপরিচালক পদে বাংলাদেশ তার প্রার্থী হিসেবে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হককে মনোনয়ন দিয়েছে। বাংলাদেশের প্রার্থীকে ভোট ও সর্বাত্মক সমর্থন দেয়ার জন্য সদস্য দেশগুলোর প্রতিনিধিদের প্রতি আহ্বান জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, মিস্টার হক প্রধানমন্ত্রী শেখ হাসিনার অভিবাসন বিষয়ক বিশেষ দূত এবং আইওএম-এ দীর্ঘ ১২ বছর কাজ করার অভিজ্ঞতা সম্পন্ন একজন পেশাদার কূটনীতিক।
তিনি আইওএম এর উপ-মহাপরিচালক হিসেবে কাজ করার সুযোগ পেলে বৈশ্বিক অভিবাসনের উন্নত ব্যবস্থাপনার ক্ষেত্রে আইওএমকে আরও কার্যকর প্রতিষ্ঠানে পরিণত করতে তার অভিজ্ঞতা কাজে লাগাতে পারবেন। বাংলাদশ মিশন বুধবার সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে- মতবিনিময় কাম ঈদ পূণর্মিলনীর ওই আয়োজনে ভারত, শ্রীলঙ্কা, জাপান, রাশিয়া, চীন, সৌদি আরব, কাতারসহ শতাধিক দেশের স্থায়ী প্রতিনিধি ও বিভিন্ন পর্যায়ের কূটনীতিকদের অংশগ্রহণ বাংলাদশ মিশন অডিটরিয়াম এক মিলনমেলায় পরিণত হয়। বিশাল এই সমাগমে আইওএম এর উপ-মহাপরিচালক পদে মিস্টার হকের প্রার্থিতার বিষয়টি ছিল আলোচনার কেন্দ্রবিন্দুতে। বাংলাদেশের প্রার্থীকে জয়ী করার আহ্বান জানিয়ে উপস্থিত কূটনীতিকদের উদ্দেশে স্বাগত বক্তব্য রাখেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন। বাংলাদেশের যুগান্তকারী অগ্রযাত্রার বিভিন্ন দিক বিদেশি অতিথিদের সামনে তুলে ধরেন তিনি।
পাশাপাশি রোহিঙ্গা সংকটের স্থায়ী সমাধানে সদস্য দেশগুলোকে কার্যকর ভূমিকা রাখার আহ্বান জানান। বাংলাদেশের প্রার্থী পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক কূটনীতিকদের সামনে বৈশ্বিক অভিবাসনের সামপ্রতিক চালচিত্র (মাইগ্রেশন অর্ডার ৩.০) তুলে ধরেন। তিনি নিরাপদ, নিয়মতান্ত্রিক ও নিয়মিত অভিবাসন প্রতিষ্ঠায় একটি কার্যকর ব্যবস্থাপনা গড়ে তোলার বিষয়ে আলোকপাত করেন এবং অভিবাসনের বিভিন্ন সমস্যার কথা তুলে ধরেন। আইওএম ও অভিবাসন নিয়ে কাজ করার সুদীর্ঘ অভিজ্ঞতা বৈশ্বিক কল্যাণে ব্যবহার করতে চান বলেও উল্লেখ করেন তিনি। উল্লেখ্য, আগামী ২১ শে জুন জেনেভায় আইওএম এর ১৭৩ দেশ সদস্য রাষ্ট্র তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে সংস্থার উপ-মহাপরিচালক নির্বাচিত করবে। আইওএম-এর দ্বিতীয় সর্বোচ্চ ওই পদে এখন পর্যন্ত বাংলাদেশ ছাড়া সুদান, ফিলিপাইন, আফগানিস্তান ও জর্ডান প্রতিদ্বন্ধিতায় রয়েছে।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

৮৮ পাউন্ডের লুলুলেমন, নির্মাতারা নির্যাতিত

সম্রাটের মুখে কুশীলবদের নাম

বাংলাদেশের ফুটবলের উন্নয়নে সহযোগিতা অব্যাহত থাকবে ফিফা প্রেসিডেন্ট

ফরিদপুরে মানবজমিন উধাও

সীমান্তে গোলাগুলি বিএসএফ সদস্যের নিহতের খবর ভারতীয় মিডিয়ায়

৩৬০০ মেগাওয়াটের বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করবে সৌদি কোম্পানি

গ্রামীণফোন-রবিতে প্রশাসক নিয়োগে মন্ত্রণালয়ের অনুমোদন

বালিশকাণ্ডের তদন্তে দুদক

ব্রেক্সিট নিয়ে বৃটেন ইইউ সমঝোতা

মুসা বিন শমসেরের বিরুদ্ধে দুদকের মামলা

দক্ষিণ আফ্রিকায় গিয়েও নিরাপত্তাহীনতায়

ভুলে আসামি, ১৮ বছর পর খালাস পেলেন নাটোরের বাবলু শেখ

গ্রামীণফোনের কাছ থেকে ১২৫৮০ কোটি টাকা আদায়ের ওপর হাইকোর্টের নিষেধাজ্ঞা

‘ফিরোজের কাছে ফিরে আসবো’

শেখ হাসিনা প্রধানমন্ত্রী বলেই আবরার হত্যার পর দ্রুত পদক্ষেপ নেয়া হয়েছে

পদযাত্রায় বাধা, আমরণ অনশনে নন-এমপিও শিক্ষকরা