নিউজিল্যান্ডের আসল পরীক্ষা

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস রিপোর্টার | ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ১০:৪৬
টানা তিন জয়ে বিশ্বকাপের রাউন্ড রবিন লীগের পয়েন্ট তালিকায় শীর্ষে নিউজিল্যান্ড। তবে ওই তিন ম্যাচের মধ্যে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে কিউইদের কোনো প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়তে হয়নি। তবে অপেক্ষাকৃত কঠিন প্রতিপক্ষ বাংলাদেশের বিপক্ষে ধুঁকতে দেখা গেছে নিউজিল্যান্ডকে। আর আজ তাদের সামনে ভারত। কেন উইলিয়ামসনের দলের সামর্থ্য কতটুকু নটিংহামের এ ম্যাচের মধ্য দিয়েই বোঝা যাবে। তবে ভারত বাধা টপকাতে পারলে সেমিফাইনালের পথে অনেকটাই এগিয়ে যাবে নিউজিল্যান্ড। বিরাট কোহলির দলকে গতিতে পর্যুদস্ত করার পরিকল্পনা করেছে কিউইরা। আর ভারতের চোখ টানা তৃতীয় জয়ে।
প্রথমে দক্ষিণ আফ্রিকা এরপর অস্ট্রেলিয়াকে হারায় ভারত। ব্যাটে-বলে এবারের বিশ্বকাপে সবচেয়ে ভারসাম্যপূর্ণ দল মনে করা হচ্ছে ভারতকে। গত দুই ম্যাচেই ভারতীয় স্পিনাররা ভালো বোলিং করেছেন। নিউজিল্যান্ডের আবার স্পিনে দুর্বলতা দেখা গেছে। আর ঘরের মাঠে ভারতের বিপক্ষে সর্বশেষ দ্বিপক্ষীয় সিরিজে ৪-১ ব্যবধানে হেরেছিল কিইউরা। ওই সিরিজেও ভারতের কুলদীপ যাদব ও যুজবেন্দ্র চাহাল যথেষ্ট ভুগিয়েছেন নিউজিল্যান্ডের ব্যাটসম্যানদের। লেগস্পিনার চাহাল ৫ ম্যাচে ৯ উইকেট আর চায়নাম্যান কুলদীপ ৪ ম্যাচে নেন ৮ উইকেট। আর পেসার মোহাম্মদ শামি ৪ ম্যাচে পান ৯ উইকেট। ওই সিরিজে ছিলেন না ভারতের প্রধান পেস অস্ত্র জাসপ্রীত বুমরাহ। তবে নিউজিল্যান্ডেরও কয়েকজন কী-প্লেয়ার খেলেননি সিরিজটিতে। আর এবার বিশ্বকাপের ওয়ার্মআপ ম্যাচে ভারতকে ১৭৯ রানে অলআউট করে কিউইরাও তাদের পেস শক্তি দেখিয়েছে।
ম্যাচের ভেন্যু নটিংহামের উইকেটে প্রচুর রান রয়েছে। ইংল্যান্ডের বিপক্ষে এখানে আগে ব্যাট করতে নেমে ৩৪৮ রান তুলেছিল পাকিস্তান। জবাবে ইংলিশরা থামে ৩৩৪ রানে। তবে এই মাঠেই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ১০৫ রানে গুটিয়ে গিয়েছিল পাকিস্তান। সর্বশেষ অস্ট্রেলিয়া-ওয়েস্ট ইন্ডিজ ম্যাচেও পেসাররা দাপট দেখিয়েছেন ট্রেন্ট ব্রিজে। বিশেষ করে যাদের বলে গতি রয়েছে, শর্ট ডেলিভারিতে তারা উইকেট তুলে নিচ্ছেন নটিংহামে। নিউজিল্যান্ডের দু’জন ফাস্ট বোলার রয়েছেন- লকি ফার্গুসন ও ম্যাট হেনরি। ঘণ্টায় ১৫০ কি.মি গতিতে বল করতে পারেন ডানহাতি ফার্গুসন। এখন পর্যন্ত টুর্নামেন্টের সর্বাধিক উইকেট (৮) তার। ৭ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে হেনরি। ট্রেন্ট ব্রিজের উইকেট আশাবাদী করে তুলেছে ফার্গুসনকে। তিনি বলেন, ‘ওয়েস্ট ইন্ডিজ দেখিয়েছে, ট্রেন্ট ব্রিজের উইকেটে অতিরিক্ত বাউন্স রয়েছে, যা প্রতিপক্ষের ব্যাটসম্যানদের সমস্যায় ফেলতে পারে। এখানে খেলতে আমি মুখিয়ে আছি।’
নিউজিল্যান্ডের বিপক্ষ ভারত ইনফর্ম ওপেনার শিখর ধাওয়ানকে পাচ্ছে না। বুড়ো আঙুলের চোট নিয়ে তিন সপ্তাহের জন্য ছিটকে গেছেন এ বাঁহাতি। ফলে আজ রোহিত শর্মার সঙ্গে ইনিংস শুরু করতে পারেন ডানহাতি লোকেশ রাহুল। আর একাদশে প্রথমবার দেখা যেতে পারে বাঁহাতি স্পিন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা অথবা উইকেটরক্ষক-ব্যাটসম্যান দীনেশ কার্তিককে। গত কয়েকদিনে ইংল্যান্ডে প্রচুর বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির কারণে ইতিমধ্যেই ৩ ম্যাচ পরিত্যক্ত হয়েছে। বৃষ্টির আশঙ্কা রয়েছে নিউজিল্যান্ড-ভারত ম্যাচেও। আর বৃষ্টি না হলেও আকাশ মেঘাচ্ছন্ন থাকবে। ফলে জিতে হয়তো ফিল্ডিং বেছে নেবেন দলীয় অধিনায়ক।

মুখোমুখি: ১০৬
ভারতের জয়: ৫৫
নিউজিল্যান্ডের জয়: ৪৫
টাই/পরিত্যক্ত: ১/৫
বিশ্বকাপে: ৭
ভারতের জয়: ৩
নিউজিল্যান্ডের জয়: ৪

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

প্রকল্পের কেনাকাটায় সতর্ক থাকার নির্দেশনা প্রধানমন্ত্রীর

রাব্বানী পদত্যাগ না করলে ব্যবস্থা: নুর

ঢাবিতে যত অনিয়ম, বিতর্ক

পার্লামেন্ট স্থগিত করা নিয়ে বৃটিশ সুপ্রিম কোর্টে শুনানি শুরু

নবম সংবাদপত্র ওয়েজ বোর্ডের রোয়েদাদ বাস্তবসম্মত নয়

আমাকে এই জাহান্নাম থেকে রক্ষা করুন

কাউন্সিলে বড় পরিবর্তন আসছে আওয়ামী লীগে

পিয়াজে এত ঝাঁজ

ডেঙ্গুতে দু’মাসে ক্ষতি সাড়ে ৩০০ কোটির উপরে

যুদ্ধ চাই না, তবে যুদ্ধের জন্য প্রস্তুত আছি

‘আলামতে’ ঘুম ভাঙছে নেতাদের

মৃত্যুর আগে রিকশাচালককে যা বলেছিলেন রিফাত

আফগান প্রেসিডেন্টের নির্বাচনী সমাবেশে হামলায় নিহত ২৬

প্রত্যাবাসনে ত্রিদেশীয় বৈঠক ২৪শে সেপ্টেম্বর থাকছেন জাতিসংঘ মহাসচিবও

ছাত্রদল নেতাদের মতামত শুনলেন তারেক রহমান

প্রেস কাউন্সিলের বিজ্ঞপ্তি প্রত্যাহার চায় এলআরএফ