চোখ থাকবে যাদের ওপর

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ১৩ জুন ২০১৯, বৃহস্পতিবার
ভারত-নিউজিল্যান্ড দ্বৈরথ সব সময়ই জমজমাট। বিশ্বকাপে এখন পর্যন্ত ৭ ম্যাচে মুখোমুখি হয়েছে দু’দল। ভারতের ৩ জয়ের বিপরীতে নিউজিল্যান্ড জিতেছে ৪টি।  তবে গত তিন আসরে সাক্ষাৎ হয়নি তাদের। আজকের ম্যাচে ব্যবধান গড়ে দিতে পারেন এমন কয়েকজন ক্রিকেটারকে দেখে নেয়া যাক।
জসপ্রিত বুমরাহ
আইসিসি ওয়ানডে বোলার র‌্যাঙ্কিংয়ে শীর্ষ বোলার ডানহাতি পেসার জসপ্রিত বুমরাহ। বর্তমানে ডেথ ওভারে বুমরাহর চেয়ে দক্ষ আর কেউ নেই। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৩৫ রানে ২ উইকেট নিয়ে প্রোটিয়াদের টপ অর্ডার গুঁড়িয়ে দেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের শেষের দিকে দারুণ বোলিং করেন বুমরাহ। হাইস্কোরিং ওই ম্যাচে ৬১ রান খরচায় ৩ নেন তিনি।
দুটি ম্যাচই জিতেছে ভারত। নিউজিল্যান্ডের টপঅর্ডারের জন্য তাই বড় পরীক্ষা অপেক্ষা করছে।
মার্টিন গাপটিল
নিউজিল্যান্ডের ডানহাতি ওপেনার মার্টিন গাপটিল গত বিশ্বকাপে ৫৪৭ রান করেন। ওই আসরে ক্যারিয়ারসেরা ২৩৭ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এবার শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম ম্যাচে অপরাজিত ৭৩ রান করে নিউজিল্যান্ডকে ১০ উইকেটের জয় এনে দেন গাপটিল। বাংলাদেশ (২৫) ও আফগানিস্তানের (০) বিপক্ষে পরের দুই ম্যাচে সুবিধা করতে পারেননি তিনি। তাই ভারতের বিপক্ষে আজ জ্বলে উঠতে চাইবেন গাপটিল। ইংল্যান্ডের মাটিতে তার ব্যাটিং গড় দারুণ। ১৭ ম্যাচে ৫৩.৫৭ গড়ে করেছেন ৭৫০ রান। ২ সেঞ্চুরি, ৪ হাফসেঞ্চুরি। সর্বোচ্চ ১৮৯*।
মহেন্দ্র সিং ধোনি
বিরাট কোহলি ভারতের অধিনায়ক হতে পারেন। তবে উইকেটের পেছনে থেকে পুরো দলটা কিন্তু এখনো মহেন্দ্র সিং ধোনিই চালান। ভারতীয় স্পিনাররা স্বীকার করেন, ধোনি উইকেটের পেছনে থাকলে বল করতে খুব স্বাচ্ছন্দ্যবোধ করেন তারা। আর ব্যাট হাতে ফিনিশার খেতাবটা তো অনেক আগেই পেয়েছেন ধোনি। ৩৭ বছর বয়সী এই তারকাকে বিশ্বকাপ দলে নেয়ায় অনেকে সমালোচনা করেছিলেন। তবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চাপের মুখে ৩৪ রান করে দলকে জেতান। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্বিতীয় ম্যাচে ইনিংসের শেষের দিকে ১৪ বলে করেন ২৭ রান।
রস টেইলর
গত ২-৩ বছর ধরে ওয়ানডেতে নিউজিল্যান্ডের সেরা ব্যাটসম্যান। চলতি বছরের শুরুরে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজে ৫৪, ৯০ ও ১৩৭ রানের ইনিংস খেলেন টেইলর। বিশ্বকাপে প্রথম ম্যাচে ব্যাট করতে হয়নি তাকে।
বাংলাদেশের বিপক্ষে দ্বিতীয় ম্যাচে দলের বিপর্যয়ের মুখে হাল ধরেন তিনি। খেলেন ৮২ রানের ইনিংস। আর আফগানিস্তানের বিপক্ষে তৃতীয় ম্যাচে তার ব্যাট থেকে আসে ৪৮ রান। ভারতের বিপক্ষে ৩১ ম্যাচে প্রায় ৪২ গড়ে রান তুলেছেন টেইলর।  আর ইংল্যান্ডে ২২ ম্যাচে তার গড় ৪৮.০৫।
যুজবেন্দ্র চাহাল
লেগস্পিনার যুজবেন্দ্র চাহাল প্রথম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ৪ উইকেট নিয়েছিলেন। অস্ট্রেলিয়ার বিপক্ষে ডেভিড ওয়ার্নার ও বিধ্বংসী হয়ে ওঠা গ্লেন ম্যাক্সওয়েলের উইকেট নেন চাহাল। উইকেটে স্পিন না ধরলেও বেশ কার্যকর চাহাল। আর নিউজিল্যান্ডের বিপক্ষে তার সাম্প্রতিক রেকর্ড বেশ ভালো। কিউইদের মাটিতে ৫ ম্যাচে ৯ উইকেট নিয়েছিলেন এই লেগি।
ট্রেন্ট বোল্ট
গত বিশ্বকাপে অস্ট্রেলিয়ার মিচেল স্টার্কের সঙ্গে সম্মিলিতভাবে সর্বাধিক উইকেট নিয়েছিলেন নিউজিল্যান্ডের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট। এবার এখনো সেরাটা দেখাতে পারেননি তিনি। তবে ভারতের বিপক্ষে প্রস্তুতি ম্যাচে দারুণ বোলিং করেছিলেন বোল্ট। কোহলিদের বিপক্ষে তার বোলিং রেকর্ড বরাবরই ভালো। ঘরের মাটিতে সর্বশেষ সিরিজে ভারতের বিপক্ষে ১২ উইকেট নিয়েছিলেন তিনি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তিউনিশিয়ায় আটকা অভিবাসীদের দেশে ফিরতে বাধ্য করার অভিযোগ

‘পরিচালক ও গল্প আমার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ’

ড. কামাল মাঠ ফাঁকা করে দিলেন, আমরা গোল দিলাম

ডিআইজি মিজান সাময়িক বরখাস্ত

ক্ষতিকর কিছু পায়নি বিএসটিআই

ড. কামাল মাঠ ফাঁকা করে দিলেন, আমরা গোল দিলাম

সংসদ থেকে বের হয়ে যাওয়ার হুমকি বাদলের

পাস্তুরিত দুধে বিপজ্জনক এন্টিবায়োটিক, ডিটারজেন্ট

ভিনগ্রহের ক্রিকেটার

ব্রিজ নয় লাইন-জয়েন্ট পয়েন্টেই ছিল সমস্যা

দুই বান্ধবীর শেষ বিদায়

বিশ্বকাপে সেরা তো হয়েই গেছেন!

ঝুঁকির মধ্যেই শাহবাজপুর সেতুতে চলছে ভারী যান

হত্যার পর কাটা মাথা নিয়ে থানায় খুনি

সবার আগে সেমিতে অস্ট্রেলিয়া

এবার মিশন ভারত