ওয়ানডেতে সর্বোচ্চ স্কোর বাংলাদেশের

বাংলাদেশ কর্নার

স্পোর্টস রিপোর্টার | ৩ জুন ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:৫৯
বিশ্বকাপে উড়ন্ত শুরু করে নতুন বার্তা দিল বাংলাদেশ। একই সঙ্গে প্রথম ম্যাচে ইংল্যান্ডের কাছে ১০৪ রানে হারা দক্ষিণ আফ্রিকাকেও চ্যালেঞ্জ জানিয়ে রাখে সাকিব-মুশফিকরা। গতকাল দক্ষিণ আফ্রিকার বিপক্ষে নিজেদের প্রথম ম্যাচে আগে ব্যাটিং করতে নেমে বাংলাদেশ গড়ে একাধিক রেকর্ড। এখন পর্যন্ত এবারের আসরে সর্বোচ্চ সংগ্রহ তো হলোই। একই সঙ্গে বিশ্বকাপ ও ওয়ানডেতে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রানের পুঁজি পায় টাইগাররা।
গতকাল ওভালে টস হেরে আগে ব্যাট করে দক্ষিণ আফ্রিকাকে ৩৩১ রানের লক্ষ্য দেয় বাংলাদেশ। নির্ধারিত ওভারে ৬ উইকেটে ৩৩০ রানের পুঁজি গড়ে বাংলাদেশ।  বিশ্বকাপের ইতিহাসেই এত রান তাড়া করে জয়ের রেকর্ড নেই। ২০১১ সালে ইংল্যান্ডের বিপক্ষে ৩২৯ রান তাড়া করে জয় পেয়েছিল আয়ারল্যান্ড। বিশ্বকাপে বাংলাদেশের আগের সর্বোচ্চ রান ছিল ৩২২।
অস্ট্রেলিয়ায় ২০১৫ বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে পরে ব্যাট করে জয় পেয়েছিল সেই ম্যাচে।  আগে ব্যাট করে বিশ্বকাপে বাংলাদেশের সর্বোচ্চ রান ছিল ৭ উইকেটে ২৮৮। গেল বিশ্বকাপেই নিউজিল্যান্ডের বিপক্ষে সেই পুঁজি পেয়েছিল টাইগাররা। আর ওয়ানডেতে বাংলাদেশের আগের সর্বোচ্চ সংগ্রহ ছিল ৬ উইকেটে ৩২৯। ২০১৫ সালে পাকিস্তানের বিপক্ষে ঢাকায় সেই পুঁজি গড়ে বাংলাদেশ। গতকাল বাংলাদেশ বড় রানের ভিত পায় সাকিব আল হাসান ও মুশফিকুর রহীমের তৃতীয় উইকেট জুটিতে। ৭০-উর্ধ্ব রানের ইনিংস খেলেছেন দুজনই। তৃতীয় উইকেট জুটিতে তারা স্কোর বোর্ডে যোগ করেন ১৪২ রান। বিশ্বকাপে যা বাংলাদেশের যেকোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি। আগের সর্বোচ্চ জুটির রেকর্ডটি ছিল মাহমুদউল্লাহ ও মুশফিকুর রহীমের। ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে ১৪১ রানের জুটি গড়েছিলেন দুজন। গতকাল ওভালে সাকিব ও মুশফিক বড় ভিত্তি দিয়ে ফেরার পর বাংলাদেশকে এগিয়ে নেন মাহমুদউল্লাহ। ৩৩ বলে ৩ চার ও ১ ছক্কায় ৪৬ রানে অপরাজিত ছিলেন তিনি। এ ছাড়া মোসাদ্দেক ২০ বলে ২৬ রানের কার্যকরী ইনিংস খেলেছেন। মিঠুনের ব্যাট থেকে আসে ২১ বলে ২১। ওপেনিংয়ে সৌম্য সরকার খেলেন ৩০ বলে ৪২ রানের দারুণ ইনিংস।  তামিম ইকবাল ও সৌম্য সরকার উদ্বোধনী জুটিতে ৬০ রান জমে করে দারুণ শুরু এনে দেন দলকে।
ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ স্কোর
স্কোর     প্রতিপক্ষ      মাঠ     সাল
৩৩০/৬     দ. আফ্রিকা     ওভাল     ২০১৯
৩২৯/ ৬     পাকিস্তান     ঢাকা     ২০১৫
৩২৬/৩     পাকিস্তান     ঢাকা     ২০১৪
৩২৪/৫     শ্রীলঙ্কা     ডাম্বুলা     ২০১৭
৩২২/৪     স্কটল্যান্ড    নেলসন     ২০১৫



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

বিশেষ বরাদ্দের চাল-গমের জন্য তদবিরবাজদের ভিড়

বিজয়নগরে স্বতন্ত্র প্রার্থী নাছিমা বিজয়ী

ভাগ্নে অপহরণের ‘তদন্তে’ সোহেল তাজ

দুই মামলায় আটকে আছে খালেদার মুক্তি

ইফায় অচলাবস্থা, ডিজির পদত্যাগ দাবি কর্মকর্তাদের

কমিউনিটি ক্লিনিকে আরো ১২০০০ কর্মী নিয়োগ হচ্ছে

ক্রাইম পেট্রোল দেখে খুন, অতঃপর...

৫ স্কুলছাত্রীসহ ৭ নারী ধর্ষিত

ধর্ষণ মামলার প্রতিবেদন বিলম্বে দেয়ায় চিকিৎসককে তলব

অর্থমন্ত্রী বাসায় ফিরেছেন

বিচারাধীন মামলা ৩৫ লাখ ৮২ হাজার

মধ্যপ্রাচ্যে আরো ১০০০ সেনা মোতায়েন করছে যুক্তরাষ্ট্র

এক মাসের মধ্যে মেয়াদোত্তীর্ণ ওষুধ সরিয়ে নেয়ার নির্দেশ

ঢাকা-সিলেট মহাসড়কে সরাসরি যান চলাচল বন্ধ

রাষ্ট্র ও বিচার ব্যবস্থার ওপর জনগণের আস্থা হারিয়ে গেছে

রংপুরে জেলা পরিষদের প্রায় অর্ধকোটি টাকা লুটপাট