ভারতকে বাড়তি সুবিধা দিচ্ছে আইসিসি!

ক্রিকেট বিশ্বকাপ-২০১৯

স্পোর্টস ডেস্ক | ৩ জুন ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১২:০৮
বিশ্বকাপ শুরু হয়েছে ৩০শে মে। ইতিমধ্যে বিশ্বকাপ চতুর্থ দিনে পা দিয়েছে। অথচ সপ্তম দিনের আগে ভারতের কোনো ম্যাচ নেই! বিশ্বকাপে ভারত তাদের প্রথম ম্যাচে মাঠে নামবে ৫ জুন। তার আগে অধিকাংশ দলই দুটি করে ম্যাচ খেলে ফেলবে। সেই তালিকায় আছে ইংল্যান্ড, আফগানিস্তান, শ্রীলঙ্কা ও পাকিস্তান। ৫ই জুন বাংলাদেশ ও নিউজিল্যান্ডও তাদের দ্বিতীয় ম্যাচ খেলে ফেলবে। আর সেদিন ভারতের বিপক্ষে দক্ষিণ আফ্রিকা তাদের তৃতীয় ম্যাচ খেলতে নামবে। অথচ সেটা হবে ভারতের প্রথম ম্যাচ! ৬ই জুন ওয়েস্ট ইন্ডিজ ও অস্ট্রেলিয়া তাদের দ্বিতীয় ম্যাচ খেলবে।
সূচি অনুযায়ী ২রা জুন দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ম্যাচ খেলার কথা ছিল ভারতের।
কিন্তু তাদের খেলোয়াড়দের আঁটসাঁট সূচির আইপিএল খেলার ধকল কাটিয়ে উঠতে বিশ্বকাপের আগে কমপক্ষে ১৫ দিন বিশ্রাম (রিকভারি) চেয়েছিল ভারতের ক্রিকেট নিয়ন্ত্রণ বোর্ড (বিসিসিআই)। আর সেটা করতেই ২রা জুনের ম্যাচটি ৫ই জুন স্থানান্তর করা হয়েছে। ভারতকে সুবিধা দিতে গিয়ে অন্য দলগুলোর প্রতি কঠোর হয়েছে আইসিসি। উদাহরণস্বরূপ ধরা যাক দক্ষিণ আফ্রিকা আজ রোববার বাংলাদেশের বিপক্ষে তাদের দ্বিতীয় ম্যাচটিও হেরে যায়, সেক্ষেত্রে ৫ই জুন ভারতের বিপক্ষে তারা বেশ চাপে থেকে মাঠে নামবে। ব্যাকফুটে থেকে ভারতের মতো একটি দলের বিপক্ষে খেলা দক্ষিণ আফ্রিকার জন্য কতোটা যুক্তিযুক্ত? অবশ্য এ বিষয়ে কোনো সন্দেহ নেই যে ভারত বিশ্বকাপের অন্যতম ফেভারিট দল। কিন্তু তাদের প্রথম ম্যাচের দিন অপর একটি দলের তৃতীয় ম্যাচ খেলাটা কতোটা ভারসাম্যপূর্ণ? এটা কী ফুটবল বিশ্বকাপ কিংবা অন্য কোনো মেগা ইভেন্টে সম্ভব হতো? হয়তো হতো না। এটাই বলছেন দক্ষিণ আফ্রিকার সাবেক অলরাউন্ডার জ্যাক ক্যালিস। তিনি বলেন, এটা আইসিসির দ্বৈতনীতির বহির্প্রকাশ। ভারত যখন মাঠে নামবে তখন বিশ্বকাপের আটটি ম্যাচ হয়ে যাবে। এর মধ্য দিয়ে ভারত ভালোভাবেই অন্য দলগুলো, পিচ ও কন্ডিশন সম্পর্কে ভালো ধারণা পেয়ে যাবে বলে মনে করেন ক্যালিস। বিশ্বকাপের সময় ভারতকে এমন সুবিধা দেয়াটা অনেকটা দৃষ্টিকটু হয়ে দেখা দিয়েছে। বিশ্বকাপের ছয়দিন পর ভারত কেন প্রথম ম্যাচ খেলতে মাঠে নামবে সেই প্রশ্ন এখন অনেকের কাছেই এক ধাঁধার নাম।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Biplob Sheikh

২০১৯-০৬-০৩ ১০:৩৪:২৮

ICC কি এবার Decision নিছে যে India কে Champion ঘোষনা করবে, মনে হয় India (সাথে ICC) একটাই Match খেলবে শুধু Final টা।

Biplob Sheikh

২০১৯-০৬-০৩ ১০:৩৩:১৫

India কি এবার world cup এ chance পায় নাই, সবার খেলাইতো দেখলাম, INDIA বাদে, নাকি ICC India কে আগেই Cup দিয়ে দিয়েছে, ভাই খোজ নেনতো Trophy টা England এ আছে নাকি, আমি Confused.

আপনার মতামত দিন

শ্রীলঙ্কায় যাচ্ছেন না মাশরাফি

পানিবন্দি মানুষ মানবেতর জীবন

‘তুইতোকারিকে’ কেন্দ্র করে চার খুন

ঢাকায় বাড়ছে জীবনযাত্রার ব্যয় কাবু মধ্যবিত্ত

আদালতে মিন্নির স্বীকারোক্তিমূলক জবানবন্দি

ডেঙ্গু রোগীদের ভিড়

ভয়ঙ্কর মাদক আইস ছড়িয়ে দিচ্ছে আন্তর্জাতিক চক্র

দুই মামলা, আতঙ্কিত না হওয়ার পরামর্শ পুলিশের

ডেঙ্গু নিয়ন্ত্রণে ডিএনসিসির সংশ্লিষ্ট বিভাগের ছুটি বাতিল

দুর্নীতিকে দুর্নীতি হিসেবেই দেখব- ওবায়দুল কাদের

সিলেটে ধর্ষিতার স্বামীর ফরিয়াদ

কাঁচাবাজারে বন্যার প্রভাব

কিশোর গ্যাংয়ের অন্তর্দ্বন্দ্বে খুন

পাকুন্দিয়ায় নিহত স্কুলছাত্রীর ময়নাতদন্তে ধর্ষণের আলামত

টিআইবি’র উদ্বেগ প্রত্যাহারের আহ্বান

ভূমিকম্পের তীব্রতা ছিল সিলেটে