বিশেষ সাক্ষাৎকার

বাংলাদেশকে সেমিতে দেখতে চান হরভজন সিং

তারকা সাক্ষাতকার

| ৩০ মে ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ৯:৫০
প্রতিবেদকের সেলফিতে হরভজন সিং
২০০১, ইডেন গার্ডেনে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্ট খেলতে নেমে বিপদেই পড়েছিল ভারত। সৌরভ গাঙ্গুলির দল বাজে ব্যাটিংয়ে ফলোঅনে পড়ে। সেখান থেকে ভিভিএস লক্ষণ ও রাহুল দ্রাবিড় ব্যাট হাত রুখে দাঁড়িয়ে অস্ট্রেলিয়াকে চ্যালেঞ্জ ছুড়ে দেয়। কিন্তু দ্বিতীয় ইনিংসে জবাব দিতে নেমে হরভজন সিংয়ের সামনে তাসের ঘরের মত ভেঙে পড়ে অজিরা। পাঞ্জাবের জলান্ধরের এই স্পিনার দুই ইনিংসে ১৩ উইকেট নেন হ্যাটট্রিকসহ। ভারতীয়দের ক্রিকেট ইতিহাসে জ্বলজ্বলে ঘটনায় ফলোঅন থেকেও ১৭১ রানের জয় ছিনিয়ে আনার নায়ক এই অফস্পিনার। অনীল কুম্বলের পর সেরার জায়গা তারই দখলে। তবে ক্রিকেট ক্যারিয়ার যেমনই কাঠখোট্টা হোক বাস্তব জীবনে একেবারেই সহজ-সরল ‘ভাজ্যি’। হ্যাঁ, এই নামেই পরিচিত হরভজন সিং। ঠোঁটের কোনে যেন হাসিটা লেগেই থাকে। কার্ডিফের সোফিয়া গার্ডেনে বাংলাদেশ-ভারত ম্যাচে ধারাভাষ্য দিতে আসা হরভজন সিংয়ের লিফটেই দেখা। চোখাচোখি হতেই হেসে হাত মেলালেন। আর ইন্টারভিউর প্রস্তাব দিতেই রাজি হয়ে গেলেন ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এ অফস্পিনার। বলেন কাজের ফাঁকে কথা বলবেন টাইগারদের নিয়ে। কথা রেখেছেন তিনি, ধারাভাষ্যের এক ফাঁকে দৈনিক মানবজমিন-এর স্পোর্টস রিপোর্টার ইশতিয়াক পারভেজের সঙ্গে বাংলাদেশ ও বিশ্বকাপ নিয়ে জানিয়েছেন তার মতামত। সেই কথোপকথনের মূল অংশ তুলে ধরা হলো-

প্রশ্ন: ইংল্যান্ড বিশ্বকাপে বাংলাদেশের সম্ভাবনা কতটা দেখছেন?
হরভজন সিং: বাংলাদেশ দল অনেক ভালো করছে। এখন যদি একাদশে কম্বিনেশনটা সঠিক কৌশল রেখে খেলাতে পারে, আরো অনেক ভালো করার সম্ভাবনা আছে তাদের।

প্রশ্ন: তাহলে কেমন কম্বিনেশন হলে ভালো হয়?
হরভজন সিং: তোমাদের দলের ব্যাটিংটা কিন্তু দারুণ, কিন্তু বোলিংয়ে একটু পরিবর্তন করতে হবে কৌশলে। যেমন স্পিনার এখানে বেশি খেলালে হবে না। কারণ ইংল্যান্ডের কন্ডিশনে স্পিনারদের খুব একটা প্রয়োজন হবে না। এখানে তিন স্পিনার নিয়ে খেললে খুব বেশি সুবিধা করতে পারবে না। আজই ভারতের বিপক্ষে সেটি কিন্তু দেখেছো। আমার মতে তিনজন ফাস্ট বোলার, সঙ্গে একজন সিম বোলিং অলরাউন্ডার ও সঙ্গে একজন স্পিনার। মানে সাকিবের মতো একজন স্পিনার হলে কম্বিনেশনটা খুব দারুণ হবে। আর শুরুতেই বললাম বাংলাদেশের ব্যাটিংটা সত্যি ভালো।

প্রশ্ন: অন্য দলের তুলনায় ব্যাটিং কতটা ভালো বলে মনে করেন?
হরভজন সিং: আমার কাছে মনে হয়েছে বাংলাদেশের ব্যাটিংয়ে ধার আছে। তারা যে কোনো বড় দলকে চমকে দিতে পারে। শেষ বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে খেলেছে, চ্যাম্পিয়ান্স ট্রফিতে সেমিফাইনালেও খেলেছে। আমি যেটা বলতে চাইছি কোনো দল যদি মনে করে বাংলাদেশকে সহজেই হারিয়ে দেবে, তাহলে খুব ভুল করবে। কারণ বাংলাদেশ এখন এমন অবস্থাতে আছে যে তারা যেকোনো দলকে হারাতে পারে।

প্রশ্ন: ভারতের বিপক্ষে বাংলাদেশের প্রস্তুতি ম্যাচ কিভাবে মূল্যায়ন করবেন?
হরভজন সিং: দেখ আজকে (গতকাল) বাংলাদেশ অনেক বেশি স্পিন বোলারকে ব্যবহার করেছে। আমিতো শুরুতে বলেছি যে এখানে এত স্পিনারে কাজ হবে না। শুরুতে ভারতের ৯০ রানে ৪ উইকেট পড়ে গিয়েছিল। তখন যদি ফাস্ট বোলারদের দিয়েই আক্রমণ করাতো, সঙ্গে সাকিব থাকতো তাহলে হয়তো ভারত অনেক ভালো খেললেও ২৭০/২৮০ রানের মধ্যে আউট হয়ে যেতে পারতো। কিন্তু টানা স্পিনার ব্যবহার করা হচ্ছিল, তখন রাহুল (লোকেশ ) ও ধোনি (মহেন্দ্র সিং) মারতে শুরু করে আর রান বাড়াতে থাকে। এখানে মনে হয় ভুলটা হয়েছে। তবে হতে পারে এটি অধিনায়ক মাশরাফির কৌশল ছিল। সে হয়তো চেয়েছে বোলারদের পরীক্ষা করে নিতে, তাদের অবস্থাটা দেখে নিতে। তবে আমার পরামর্শ আবারো থাকবে যদি এই কন্ডিশনে ভালো করতে হয় তাহলে বোলিং আক্রমণ অনেক হিসাব করে সাজাতে হবে। বোলিংটা ঠিক থাকলে ব্যাটিংতো তোমাদের এমনিতে ভালো, আশা করি অনেক দূর পর্যন্ত যেতে পারবে।

প্রশ্ন: বিশ্বকাপে কোন চার দল সেমিফাইনালে খেলতে পারে বলে মনে করেন?
হরভজন সিং: আমার নিজের যে ভাবনা তাতে আমি প্রথমে এগিয়ে রাখবো ভারতকে। কারণ তারা দারুণ একটি দল। ইংলিশ কন্ডিশনেও সফল তারা। এরপর অবশ্যই ইংল্যান্ড, কারণ ওদের মাটিতে এখন তারা যে কোনো দলের জন্য ভয়ঙ্কর। এরপর অস্ট্রেলিয়া। এই তিনটিই আমার কাছে সবচেয়ে শক্তিশালী মনে হয়। আর চতুর্থ দল হিসেবে আরো দুই তিন দলের ক্ষমতা আছে সেখানে যাওয়ার। এর মধ্যে আমি বাংলাদেশকেও রাখতে চাই। যদি সেটি হয় তাহলে আমি খুব খুুশি হবো যে এশিয়ার আরো একটি দল এবার ইংল্যান্ড বিশ্বকাপে সেমিফাইনাল খেলবে।

প্রশ্ন: বাংলাদেশ দলের সঙ্গে কোনো স্মৃতি?
হরভজন সিং: বাংলাদেশের বিপক্ষে টেস্ট-ওয়ানডে দুই ফরম্যাটের বোলিংয়েই খুব একটা ভালো কিছু নেই। তবে ২০০৪-এ চট্টগ্রামে ব্যাট হাতে একটি ৪৭ রানের ইনিংস খেলেছিলাম তা মনে আছে। আর এমনিতে বাংলাদেশ আমার প্রিয় দলগুলোর একটি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত

ইতিহাস গড়তে চান পাপন-ডালিয়া

যারা প্ররোচনা দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী (অডিও)

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ডানা মেললো ‘গাঙচিল’

শামীমের লাশ মিললো কুমিল্লায়, নানা নাটকীয়তা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৯৭ জন হাসপাতালে ভর্তি

এডিসের লার্ভা নিয়ে হার্ডলাইনে সিসিক

বাসাবাড়িতে অভিযানে সুফল মিলবে কি?

দক্ষিণে যেভাবে চলছে অভিযান

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

সেনাপ্রধান আজিজ আহমেদের ইন্দোনেশিয়া সেনা সদর পরিদর্শন

২১শে আগস্ট নিয়ে রাজনীতি করছে আওয়ামী লীগ: রিজভী

ওঝার কাণ্ড

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

সিলেটে আলোচিত যুবলীগ নেতা জাকির আটক

প্রমাদ গুনছে ভারতের অন্য রাজ্যগুলোও