খালেদার মামলায় আদালত স্থানান্তরের বৈধতা নিয়ে রিট

স্টাফ রিপোর্টার

শেষের পাতা ২৭ মে ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১:৩১

বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার বিচারের জন্য কেরানীগঞ্জের নতুন কেন্দ্রীয় কারাগারের ভেতর আদালত স্থানান্তরে জারি করা ১২ই মে’র প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে হাইকোর্টে একটি রিট করা হয়েছে। গতকাল হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় খালেদা জিয়ার অন্যতম আইনজীবী ব্যারিস্টার কায়সার কামাল এই রিট দায়ের করেন। কায়সার কামাল জানান, বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি মো. খায়রুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামীকাল  রিটটি শুনানি হতে পারে। তিনি বলেন, সংবিধানের ২৭ ও ৩১ অনুচ্ছেদবহির্ভূত পদক্ষেপ হওয়ায় এবং প্রচলিত ফৌজদারী কার্যবিধির ধারা ৯ এর (১) ও (২) উপধারাবিরোধী হওয়ায় প্রজ্ঞাপনটি চ্যালেঞ্জ করা হয়েছে।

রিট আবেদনে, নাইকো দুর্নীতি মামলায় বিচারে পুরান ঢাকার সাবেক কেন্দ্রীয় কারাগার থেকে বিশেষ জজ আদালত-৯ কেরানীগঞ্জে কেন্দ্রীয় কারাগারের দুই নং ভবনে স্থানান্তরের জন্য গত ১২ মে জারি করা গেজেটকে কেন অবৈধ এবং বেআইনি ঘোষণা করা হবে না- এই মর্মে রুল চাওয়া হয়েছে । রুলের নিষ্পত্তি না হওয়া পর্যন্ত ওই গেজেটের কার্যকারিতা স্থগিত চাওয়া হয়েছে আবেদেনে। স্বরাষ্ট্র সচিব ও আইন মন্ত্রণালয়ের দুই সচিবকে বিবাদি করা হয়েছে। কায়সার বলেন, খালেদা জিয়া একজন পাবলিক ফিগার। সাবেক প্রধানমন্ত্রীর যে কোনো ট্রায়াল পাবলিকলি হওয়া উচিৎ।
কেরানীগঞ্জের কারাগারের একটি রুমে কখনও পাবলিক ট্রায়াল হতে পারে না। তাছাড়া আইনে আছে, মামলাটার বিচার মেট্রোপলিটন এলাকার মধ্যে হতে হবে। কিন্তু কেরানীগঞ্জের কারাগার ঢাকা মেট্রোপলিটন এলাকার বাইরে। আমরা মনে করি, মহামান্য সুপ্রিম কোর্টের হাইকোর্ট বিভাগ বেগম খালেদা জিয়ার প্রতি ন্যায় বিচার করবেন এবং আদালত স্থানান্তরের যে প্রজ্ঞাপন জারি করা হয়েছে, সেটির কার্যকারিতা স্থগিত চেয়েছি, আশা করি আদালত স্থগিতাদেশ দেবেন।

এর আগে ২১ মে বিএনপি চেয়ারপাসন খালেদা জিয়ার বিচারে কেরানীগঞ্জের  কেন্দ্রীয় কারাগারের ভেতরে আদালত স্থানান্তর করা ১২ মে’র প্রজ্ঞাপন প্রত্যাহার চেয়ে লিগ্যাল নোটিশ পাঠিয়েছিলেন খালেদা জিয়ার এই আইনজীবী। নোটিশটি  ডাক, রেজিস্ট্রি, ই-মেইল ও ফ্যাক্সযোগে আইন সচিবকে পাঠান।

আপনার মতামত দিন

শেষের পাতা অন্যান্য খবর

সম্মেলন প্রস্তুতি

ডিসেম্বর ‘টার্গেট’ সিলেট বিএনপি’র

২২ সেপ্টেম্বর ২০২০

স্থানীয় নির্বাচন

আওয়ামী লীগের মনোনয়ন পেলেন যারা

২২ সেপ্টেম্বর ২০২০

জেলা, উপজেলা ও ইউনিয়ন পরিষদ নির্বাচনে প্রার্থী চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। গতকাল প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন ...

নারায়ণগঞ্জ ট্র্যাজেডি

তিতাসের সেই ৮ কর্মকর্তা কর্মচারীর জামিন

২২ সেপ্টেম্বর ২০২০

নারায়ণগঞ্জের পশ্চিম তল্লা এলাকায় বায়তুস সালাত জামে মসজিদে বিস্ফোরণের মামলায়  গ্রেপ্তারকৃত তিতাসের ৮ কর্মকর্তার জামিন ...

স্কুলছাত্রীকে কুপিয়ে হত্যা

২২ সেপ্টেম্বর ২০২০

প্রেমের প্রস্তাব প্রত্যাখ্যান করায় নিলা রায় (১৪) নামের এক স্কুল ছাত্রীকে কুপিয়ে হত্যা করেছে এক ...

দৃষ্টি আল্লামা শফীর চার পদে

২১ সেপ্টেম্বর ২০২০

মৌলভীবাজার জেলা পরিষদ উপনির্বাচন

আওয়ামী লীগের মনোনয়ন চান এম. এ. রহিম

২১ সেপ্টেম্বর ২০২০



শেষের পাতা সর্বাধিক পঠিত



মৌলভীবাজার জেলা পরিষদ উপনির্বাচন

আওয়ামী লীগের মনোনয়ন চান এম. এ. রহিম