বিশ্বকাপ চমকে দিতে পারেন তিন অধিনায়ক

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২৬ মে ২০১৯, রোববার
বিরাট কোহলি, অইন মর্গান এবং অ্যারন ফিঞ্চ। এই তিন অধিনায়ক এবার বিশ্বকাপ চমকে দিতে পারেন। তাই তাদের দিকে দৃষ্টি রাখার পরামর্শ দিয়েছেন ১৯৮৭ সালে বিশ্বকাপ ক্রিকেটজয়ী অস্টেলিয়ার অধিনায়ক অ্যালান বর্ডার। কারণ, তার মতে তারা ঠা-া মাথায় যেকোনো পরিস্থিতিকে মোকাবিলা করতে পারেন। যদিও ভারতীয় ক্রিকেটের জীবন্ত কিংবদন্তি শচিন টেন্ডুলকর মনে করেন, এবার বিরাট কোহলির ওপর ভরসা করে ভারত বিশ্বকাপ জিততে পারবে না। কিন্তু অ্যালান বর্ডার তার ঠিক উল্টোটা বললেন। তিনি বললেন, বিরাট কোহলি একেবারে অন্যরকম একজন অধিনায়ক। তিনি পছন্দ করেন হইচই।
আর ওর হৃদয়টা? সেটা তো লুকানো থাকে জামার আস্তিনের মধ্যে। কোনো উপলক্ষ পেলেই তা বেরিয়ে আসে স্বত্বঃস্ফূর্তভাবে। আর যখন কঠিন পরিস্থিতির মুখে পড়েন, দম বন্ধ হওয়ার মতো অবস্থা হয় তখন ওর দলের খেলোয়াড়রা ঠান্ডা মাথায় তার মোকাবিলা করতে জানে। তবে শচিন টেন্ডুলকর বলেছেন, পুরো টিম যদি ভাল যদি ভাল না খেলে, কয়েকজন অন্তত যদি ফাইট দিতে না পারে, তাহলে শুধু বিরাটের ওপর ভর করে জেতা যাবে না।

অ্যালান বর্ডার ১৯৮৭ সালে অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন। ওই বছর বিশ্বকাপ ঘরে তোলেন তারা। ১৭৮টি ওয়ানডে তে নেতৃত্ব দিয়েছেন। ফলে শচিন টেন্ডুলকারের মূল্যায়ন যেমন খুবই গুরুত্বপূর্ণ, তেমনি তার মূল্যায়নও নেহায়েত কম নয়। তিনি খুব পছন্দ করেন ইংল্যান্ডের অধিনায়ক অইন মর্গানকে। কারণ, তার নেতৃত্বেই আইসিসির ওয়ানডে র‌্যাংকিংয়ের শীর্ষে উঠেছে ইংল্যান্ড। অ্যালান বর্ডার আনন্দবাজার পত্রিকাকে বলেন, আমার মনে হয়, এই বিশ্বকাপে ইংল্যান্ড খুবই ভাল কিছু করে দেখাবে। বোঝাই যাচ্ছে, ম্যাচ বা টুর্নামেন্ট নিয়ে ওদের পরিকল্পনাটা আলাদা। সেটা ঠিক কী তা দেখার জন্য উন্মুখ হয়ে আছি। সন্দেহ নেই মর্গানের জন্যই ওরা এখন আরও ভয়ঙ্কর একটা দল। আর ওদের বিরুদ্ধে বল করার সময় যে কোনও দলের বোলাররাই চাপে থাকবে বলে আমার বিশ্বাস। বলছি না ওরা ম্যাচ হারবে না। সেটা হতেই পারে। কিন্তু তার জন্য ইংল্যান্ডের সেমিফাইনালে যাওয়া আটকাবে না। একটা-দু’টো ম্যাচ হারলেও ঠিক শেষ চারে পৌঁছে যাবে মর্গানরা। এখন তো অনেক অধিনায়ককেই দেখছি। তার মধ্যে মর্গানকে আমার বেশ ভালই মনে হয়। ওয়ান ডে-টাও দাপটের সঙ্গে খেলে। এটাও বলব যে, কোচ ট্রেভর বেলিস আর মর্গানের রণনীতিও দারুণ। যে কোনও দলই যা সামলাতে গিয়ে বড় সমস্যায় পড়তে পারে।

অ্যালানের নিজের দেশ অস্ট্রেলিয়া। এর অধিনায়ক অ্যারন ফিঞ্চ। তারও ভূয়সী প্রশংসা করেছেন তিনি। বর্ডার বলেন, আমি তো বলব, ফিঞ্চ এখন অধিনায়ক হিসেবে দারুণ কাজ করছে। সতীর্থরাও পাশে থাকছে। সেটা ওর নেতৃত্ব দেওয়ার সহজাত ক্ষমতার জন্যই। দলের সকলে ওর নেতৃত্বে একজোটও হচ্ছে। সেটাও খুব গুরুত্বপূর্ণ। আমাদের দলের প্রত্যেকে জানে কাকে কী করতে হবে। এটা একজন অধিনায়কের বিরাট সুবিধা। তাতে দলের পরিবেশেও শৃঙ্খলা থাকে। ট্যাকটিক্যাল দিকগুলোর কথা ভেবে বলতে পারি, কোহালি, ফিঞ্চ, মর্গানরা তিন জনই এই বিশ্বকাপে চমকে দিতে পারেন।   



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মাঠে গড়ালো খেলা, ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

ফুলপুরের নিখোঁজ সেই ৩ যমজ বোন উদ্ধার, গ্রেপ্তার ৬

ঝিনাইদহে পুলিশ সদস্যের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ

দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা

ছাত্রলীগের কমিটিই তো ফেসবুকে হয়, বললেন অব্যাহতি চাওয়া নেতা

লোকসভার নতুন স্পিকার ওম বিড়লা

‘পরকীয়ার কারণে খুন হন মুয়াজ্জিন সোহেল’

ভাণ্ডারিয়ায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রতিবাদে মানববন্ধন

আজও বুয়েট শিক্ষার্থীরা রাজপথে

মুরসিকে হত্যার অভিযোগ, নিরপেক্ষ তদন্ত দাবি জাতিসংঘের

‘মাদক ব্যবসায় না জড়ানোয় জান্নাতিকে পুড়িয়ে হত্যা’

বেনাপোলে বাসচাপায় ব্যবসায়ী নিহত

ঢাবি ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ভিডিও ধারণ, অত:পর.....

টীকার ওপর সবচেয়ে বেশি আস্থা বাংলাদেশ ও রোয়ান্ডার

শাহবাজপুরের ক্ষতিগ্রস্থ সেতুর সংস্কার শুরু হয়নি

আওয়ামী লীগের সাবেক এমপি রানার জামিন