নদী দখলকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলতে হবে : তথ্যমন্ত্রী

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২৩ মে ২০১৯, বৃহস্পতিবার, ৫:৫৯ | সর্বশেষ আপডেট: ৫:৫৯
নদী দখলকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানিয়েছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ। শনিবার সকালে জাতীয় প্রেস ক্লাবে নোঙর ও নদী রক্ষা জোট আয়োজিত ‘নদী ও পরিবেশ সুরক্ষায় গণমাধ্যমের ভূমিকা’ শীর্ষক আলোচনা সভায় তিনি এ আহ্বান জানান। তিনি বলেন, নদী রক্ষা আন্দোলনে আমি আপনাদের সঙ্গে আছি, থাকবো। কেননা প্রভাবশালী ও বিত্তশালী চক্রের হাত থেকে আমাদের নদীগুলোকে রক্ষা করতে হবে। সবাই একযোগে কাজ না করলে নদীগুলো রক্ষা করা সম্ভব নয়। তাই আসুন সবাই মিলে নদী দখলকারীদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলি। মন্ত্রী বলেন, দূষিত রক্ত নিয়ে মানুষ যেমন বেঁচে থাকতে পারে না। তেমনি নদী দূষিত হলে পরিবেশের ভারসাম্য থাকে না।
আর নদী ও পরিবেশের ক্ষতি হলে দেশেরও বড় ক্ষতি। তাই নদীগুলোকে যে কোনো মূল্যে রক্ষা করতে হবে। তথ্যমন্ত্রী বলেন, ইতিমধ্যে সরকার নদী রক্ষায় কাজ শুরু করেছে। বুড়িগঙ্গা ও কর্ণফুলী নদীর অবৈধ উচ্ছেদ করা হয়েছে। ধারাবাহিকভাবে সব নদীগুলোকে দখলদারদের হাত থেকে রক্ষা করা হবে। নদী রক্ষা কমিশন ও সংশ্লিষ্ট সরকারি সংস্থার প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, নদীর কাছে ভবন তৈরি করার যে অনুমতিগুলো আপনারা দেন সেগুলো ভালো করে দেখে দেবেন। যাতে করে নদী দখল হয়ে না যায়। নদীর প্রবাহে বাধা সৃষ্টি না হয়।
নোঙর সভাপতি সুমন শামস এর সভাপতিত্বে সভায় নদীরক্ষা কমিশনের চেয়ারম্যান মুজিবুর রহমান হাওলাদার, পরিবেশ বাঁচাও আন্দোলন সভাপতি আবু নাসের খান, রিভারাইন পিপল সভাপতি শেখ রোকন, বাংলাদেশ নদী পরিব্রাজক দলের প্রেসিডেন্ট মো. মনির হোসেন, ক্লিন রিভার বাংলাদেশ সভাপতি রুহুল আমিন ও নদী গবেষক মিহির বিশ্বাস সভায় বক্তব্য রাখেন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন