নারায়ণগঞ্জে আনসারুল্লাহ বাংলা টিমের ২ সদস্য গ্রেপ্তার

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, নারায়ণগঞ্জ থেকে | ২১ মে ২০১৯, মঙ্গলবার
নারায়ণগঞ্জে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম) এর দুই সদস্যকে গ্রেপ্তার করেছে র‌্যাব। রোববার রাতে শহরের দেওভোগ ভুঁইয়ারবাগ এলাকা থেকে তাদের গ্রেপ্তার করা হয়।  গ্রেপ্তাররা হলো- আবু সাঈদ (২৪) ও এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী (২৬)। তাদের কাছ থেকে বিপুল পরিমাণ উগ্রবাদী বই ও লিফলেট উদ্ধার করা হয়েছে এবং জব্দ করা হয়েছে তাদের ব্যবহৃত ল্যাপটপ।
র‌্যাব-১১ এর মিডিয়া অফিসার অতিরিক্ত পুলিশ সুপার মো. আলেপ উদ্দিন জানান, আবু সাঈদ ২০১১ সালে ফতুল্লার আদর্শ স্কুল থেকে এসএসসি পাস করে এবং ২০১৬ নারায়ণগঞ্জ মেরিন একাডেমি থেকে মেরিন বিষয়ে ডিপ্লোমা করে। পড়াশোনার পাশাপাশি ২০১৫ সালের দিকে অনলাইনে কাপড়ের ব্যবসা শুরু করে সে। ২০১৪ সালে চরমোনাই পীরের অনুসারী ছিলেন। চরমোনাই পীরের বিভিন্ন মাহফিলে গিয়ে ইসলামের প্রতি আকৃষ্ট হয়। পরবর্তীতে ফেসবুকে বিভিন্ন উগ্রবাদী পোস্ট পড়ে এবং ইউটিউব দেখে উগ্রবাদী চেতনায় উদ্বুদ্ধ হয়।
পরবর্তীতে কথিত বড় ভাইয়ের মাধ্যমে ২০১৬ সালে আনসার আল ইসলাম (আনসারুল্লাহ বাংলা টিম) এ যোগদান করে। আনসার আল ইসলাম এ যোগদানের পর সে সংগঠনের দাওয়াতি কাজ করত। সে ফেসবুকে ও অনলাইনের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী লেখা পোস্ট করত এবং তা শেয়ার করে মানুষের মধ্যে পৌঁছে দিতো। র‌্যাব জানায়, ২০১৭ সালের শেষের দিকে নারায়ণগঞ্জে ডৎরঃবৎং কহড়ঃ নামক ফ্রিল্যান্সিং ব্যবসা শুরু করে আবু সাঈদ। তার ফ্রিল্যান্সিং অফিসে নিয়মিত আনসার আল ইসলামের হালাকা অনুষ্ঠিত হতো এবং এই হালাকায় নারায়ণগঞ্জ ছাড়াও আশপাশের জেলাগুলো হতে আনসার আল ইসলামের বিভিন্ন পর্যায়ের সদস্যগণ উপস্থিত হতো বলে প্রাথমিক জিজ্ঞাসাবাদে জানা যায়। আবু সাঈদ নারায়ণগঞ্জের আনসার আল ইসলামের (আনসারুল্লাহ বাংলা টিম) সমন্বয়ক হিসেবে কাজ করত। আবু সাঈদ ও এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী দুজনের বাসা একই এলাকায় হওয়ায় আবু সাঈদের সঙ্গে তার পরিচয় হয়। তার মাধ্যমে এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী আনসার আল ইসলামে (আনসারুল্লাাহ বাংলা টিম) যোগদান করে। সে আনসার আল ইসলামের দাওয়াত পাওয়ার পরে সংগঠনটির পক্ষে দাওয়াতি কাজ করত ও অনলাইনের মাধ্যমে বিভিন্ন উগ্রবাদী মতবাদ প্রচার করত বলে জানা যায়। এ ছাড়াও এসএম মাহাদী হাসান ওরফে গোলাম রাব্বী সংগঠনটির ইয়ানত কালেকশন করত বলে স্বীকার করেছে।
র‌্যাব জানায়, গ্রেপ্তারদের বিরুদ্ধে সংশ্লিষ্ট থানায় আইনগত ব্যবস্থা নেয়া হয়েছে।





এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মাঠে গড়ালো খেলা, ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

ফুলপুরের নিখোঁজ সেই ৩ যমজ বোন উদ্ধার, গ্রেপ্তার ৬

ঝিনাইদহে পুলিশ সদস্যের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ

দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা

ছাত্রলীগের কমিটিই তো ফেসবুকে হয়, বললেন অব্যাহতি চাওয়া নেতা

লোকসভার নতুন স্পিকার ওম বিড়লা

‘পরকীয়ার কারণে খুন হন মুয়াজ্জিন সোহেল’

ভাণ্ডারিয়ায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রতিবাদে মানববন্ধন

আজও বুয়েট শিক্ষার্থীরা রাজপথে

মুরসিকে হত্যার অভিযোগ, নিরপেক্ষ তদন্ত দাবি জাতিসংঘের

‘মাদক ব্যবসায় না জড়ানোয় জান্নাতিকে পুড়িয়ে হত্যা’

বেনাপোলে বাসচাপায় ব্যবসায়ী নিহত

ঢাবি ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ভিডিও ধারণ, অত:পর.....

টীকার ওপর সবচেয়ে বেশি আস্থা বাংলাদেশ ও রোয়ান্ডার

শাহবাজপুরের ক্ষতিগ্রস্থ সেতুর সংস্কার শুরু হয়নি

আওয়ামী লীগের সাবেক এমপি রানার জামিন