বাংলাদেশে রোহিঙ্গা, ইরাক ও ইয়েমেনে

বাস্তুচ্যুতদের সহায়তায় ৪০ লাখ ডলারের চুক্তি

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ১৯ মে ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৬:২৯
বাংলাদেশে রোহিঙ্গা, ইরাক ও ইয়েমেনে বাস্তুচ্যুতদের জন্য জাতিসংঘ শরণার্থী বিষয়ক সংস্থা ইউএনএইচসিআরের কর্মকা-ে সমর্থন দিতে ৪০ লাখ ডলারের চুক্তি স্বাক্ষর করেছে কাতার চ্যারিটি (কিউসি) এবং ইউএনএইচসিআর। দোহা’য় কিউসির সদর দপ্তরে এ চুক্তি স্বাক্ষর করেন গালফ কো-অপারেশন কাউন্সিলভুক্ত দেশগুলোতে ইউএনএইচসিআরের আঞ্চলিক প্রতিনিধি খালেদ খলিফা ও কাতার চ্যারিটির সিওও ফয়সাল রশিদ আল ফেহাইদা। এ খবর দিয়েছে অনলাইন গালফ টাইমস।

ইরাকে ও ইয়েমেনে আভ্যন্তরীণভাবে যেসব মানুষ বাস্তুচ্যুত হয়েছেন এবং বাংলাদেশে যেসব রোহিঙ্গা শরণার্থী আশ্রয় নিয়েছেন, তাদের প্রয়োজন মেটানোর জন্য ইউএনএইচসিআর যে প্রকল্প নিয়েছে, এই চুক্তি তাতে সমর্থন দেবে।
প্রথম চুক্তিতে ফোকাস দেয়া হয়েছে বাংলাদেশে আশ্রয় নেয়া প্রায় ৮০ হাজার বিপন্ন রোহিঙ্গা শরণার্থীকে। তাদের আশ্রয়, জ্বালানি, বিদ্যুত ও পয়ঃনিষ্কাশনের মতো অত্যাবশ্যকীয় চাহিদা মেটানো হবে। এ জন্য মোট অর্থ দেয়া হবে ২০ লাখ ডলার। এ ছাড়া ওই অনুষ্ঠানে একটি চুক্তিতে ইরাকে আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়ে পড়া ৩০০ পরিবারকে দীর্ঘমেয়াদী আশ্রয়, পুনর্বাসনের জন্য দেবে ১০ লাখ ডলার। অন্য একটি চুক্তিতে কাতার চ্যারিটি ইয়েমেনে ফিরে আসা পরিবারগুলোকে আবাসিক সহযোগিতা হিসেবে দেবে ১০ লাখ ডলার।
এই অর্থ দেয়া হবে নগদ হিসেবে। এ প্রকল্প থেকে ইয়েমেনে সুবিধা পাবেন প্রায় ১২ হাজার ৬০০ মানুষ।

খালেদ খলিফা বলেছেন, কাতার চ্যারিটির সঙ্গে দীর্ঘদিনের অংশীদারিত্বের জন্য ইউএনএইচসিআরকে অনেক বেশি ধন্যবাদ দিতে হয়। তারা ইরাক, ইয়েমেনে বাস্তুচ্যুত এবং বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের ভীষণ মানবিক চাহিদাগুলো পূরণে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে চলেছে। তাদের সঙ্গে সহযোগিতার মাধ্যমে আমরা শরণার্থী ও আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতদের অবস্থার উন্নতিমুলক কর্মকান্ডে সমর্থন শক্তিশালী করতে সহায়তা করছি।

অনেক বছর ধরে বাস্তুচ্যুত মানুষদের সহায়তায় ইউএনএইচসিআর এবং কাতার চ্যারিটির সহযোগিতার রেকর্ড আছে।  ২০১১ সাল থেকে ইউএনএইচসিআরের এসব কর্মকান্ডে ৩ কোটি ৪০ লাখ ডলারের বেশি অর্থ দিয়েছে কাতার চ্যারিটি। এ ছাড়া বাংলাদেশ, ইরাক, সিরিয়া, ইয়েমেন, লেবানন, জর্ডান ও সোমালিয়ায় ১৫ লক্ষাধিক শরণার্থী ও আভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুতদের জরুরি মানবিক সহায়তা দিয়ে আসছে তারা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

মাঠে গড়ালো খেলা, ব্যাটিংয়ে দক্ষিণ আফ্রিকা

ফুলপুরের নিখোঁজ সেই ৩ যমজ বোন উদ্ধার, গ্রেপ্তার ৬

ঝিনাইদহে পুলিশ সদস্যের বিরুদ্ধে স্ত্রী নির্যাতনের অভিযোগ

দেশে ফিরছেন ভানুয়াতুতে পাচার হওয়া বাংলাদেশীরা

ছাত্রলীগের কমিটিই তো ফেসবুকে হয়, বললেন অব্যাহতি চাওয়া নেতা

লোকসভার নতুন স্পিকার ওম বিড়লা

‘পরকীয়ার কারণে খুন হন মুয়াজ্জিন সোহেল’

ভাণ্ডারিয়ায় মাদ্রাসা ছাত্র হত্যার প্রতিবাদে মানববন্ধন

আজও বুয়েট শিক্ষার্থীরা রাজপথে

মুরসিকে হত্যার অভিযোগ, নিরপেক্ষ তদন্ত দাবি জাতিসংঘের

‘মাদক ব্যবসায় না জড়ানোয় জান্নাতিকে পুড়িয়ে হত্যা’

বেনাপোলে বাসচাপায় ব্যবসায়ী নিহত

ঢাবি ছাত্রীকে অস্ত্রের মুখে ধর্ষণ, ভিডিও ধারণ, অত:পর.....

টীকার ওপর সবচেয়ে বেশি আস্থা বাংলাদেশ ও রোয়ান্ডার

শাহবাজপুরের ক্ষতিগ্রস্থ সেতুর সংস্কার শুরু হয়নি

আওয়ামী লীগের সাবেক এমপি রানার জামিন