বগুড়া উপনির্বাচন ও সংরক্ষিত এক আসনে আলোচনায় দুই নারী

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৯ মে ২০১৯, রোববার | সর্বশেষ আপডেট: ৪:০৭
বগুড়া-৬ উপনির্বাচন ও একটি সংরক্ষিত নারী আসনে বিএনপির প্রার্থীতা নিয়ে চলছে নানা জল্পনা-কল্পনা। আর সে জল্পনা-কল্পনায় উঠে এসেছে দুই নারীর নাম। তারা হলেন- ব্যারিস্টার রুমিন ফারহানা ও নিপুন রায় চৌধুরী। রাজনৈতিক মহলে আলোচনার পাশাপাশি বিএনপিসহ অঙ্গদলের নেতাকর্মীরা এই দুইজনকে প্রার্থী হিসেবে দেখতে চেয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে সমানে প্রচারণা চালাচ্ছেন। একাদশ জাতীয় নির্বাচনের ফলাফল প্রত্যাখ্যান করে বিএনপিসহ জাতীয় ঐক্যফ্রন্ট সংসদে না যাওয়ার সিদ্ধান্ত নিয়েছিল। পরিবর্তিত পরিস্থিতিতে নির্ধারিত সময়ের শেষমুহূর্তে এসে বিএনপির এমপিরা শপথ নেন। কিন্তু দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কৌশলগত কারণে শপথ নেননি। ফলে একাদশ জাতীয় নির্বাচনে তিনি যে বগুড়া-৬ আসনে বিজয়ী হয়েছিলেন সেটা শূন্য ঘোষিত হয়।


ইতিমধ্যে আগামী ২৪শে জুন বগুড়া-৬ উপনির্বাচনের তফসিল ঘোষণা করেছে নির্বাচন কমিশন। আর মাত্র তিনদিন পরই মনোনয়নপত্র জমা দেয়ার শেষদিন। কিন্তু এখন পর্যন্ত বিএনপির কেন্দ্রীয় বা স্থানীয় কোন নেতা প্রার্থী হতে আগ্রহ প্রকাশ করেননি। দলটির তরফে এ ব্যাপারে এখনো আনুষ্ঠানিক কোন বক্তব্যও আসেনি। কিন্তু বিএনপি সংসদে যোগ দেয়ায় সে উপনির্বাচনে অংশগ্রহণের একটি যৌক্তিকতা তৈরি হয়েছে বিএনপির সামনে। গুঞ্জন চলছে, বগুড়া-৬ আসনের উপনির্বাচনে বিএনপির মনোনয়ন পেতে পারেন দলটির সহ আন্তর্জাতিক সম্পাদক ব্যারিস্টার রুমিন ফারহানা। তিনি দেশের রাজনীতিতে অত্যন্ত শ্রদ্ধাভাজন একজন নেতা অলি আহাদের মেয়ে। বিএনপির রাজনীতিতে যুক্ত হওয়ার পর থেকে টেলিভিশন টকশোতে যুক্তিপূর্ণ ও সাহসী উচ্চারণের জন্য তিনি দলের সর্বমহলে পেয়েছেন জনপ্রিয়তা এবং হয়ে উঠেছেন নেতাকর্মীদের আস্থাভাজন। তিনি বাগ্মী হিসেবে যেমন খ্যাতি পেয়েছেন তেমনি সরকারের সমালোচনা ও রাজনৈতিক অসঙ্গতি তুলে ধরে বিভিন্ন পত্রপত্রিকায় তার লেখাগুলোর মনোযোগ আকর্ষণ করে সবার।

একাদশ জাতীয় নির্বাচনে ব্রাহ্মণবাড়িয়া-২ আসনে প্রাথমিক মনোনয়ন পেয়েছিলেন ব্যারিস্টার রুমিন ফারহানা। পরে চূড়ান্ত মনোনয়ন পাওয়া উকিল আবদুস সাত্তার সে আসনে জিতেছেন। বিএনপির দায়িত্বশীল কয়েকটি সূত্র জানায়, বগুড়া-৬ আসনের উপনির্বাচনে ব্যারিস্টার রুমিন ফারহানা মনোনয়ন সম্ভাবনার বিষয়টি আলোচনায় এসেছে দলীয় মহলেও। এছাড়া বগুড়ার সন্তান এবং জাতীয় ঐক্যফ্রন্টের শরিক দল নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্নাকে নিয়েও চলছে গুঞ্জন। অন্যদিকে বিএনপির জন্য একটি সংরক্ষিত নারী আসন এতদিন শূন্য রেখেছিল সরকার। শেষ পর্যন্ত বিএনপি সংসদে যোগ দেয়ায় একটি সংরক্ষিত নারী আসন পাচ্ছে বিএনপি। এ সংরক্ষিত নারী আসনে আলোচনায় এগিয়ে রয়েছে বিএনপি জাতীয় নির্বাহী কমিটির সদস্য নিপুর রায় চৌধুরীর নাম। তিনি বিএনপি স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর রায়ের পুত্রবধু ও ভাইস চেয়ারম্যান নিতাই রায় চৌধুরীর কন্যা। নিপুন রায় চৌধুরী পিতা ও শ্বশুরের পথধরে বিএনপির রাজনীতিতে সক্রিয় হওয়ার পর দলে একটি বিশেষ জায়গা করে নিয়েছেন নিজের যোগ্যতায়। বিশেষ করে আন্দোলন-সংগ্রাম রাজপথে তার সাহসী ভূমিকা এবং টেলিভিশন টকশোতে সাহসী উচ্চারণের জন্য তিনিও বেশ জনপ্রিয় দলের সর্বস্তরে।

একাদশ জাতীয় নির্বাচনের মনোনয়নপত্র বিক্রির সময় নয়াপল্টনে বিএনপি নেতাকর্মীদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটেছিল পুলিশের। সেদিন তার সাহসী ভূমিকা এবং পরে টকশোতে সাহসী উচ্চারনের প্রেক্ষিতে সংঘটিত সংঘর্ষের ঘটনায় দায়েরকৃত মামলায় তাতে আসামী করা হয়। সে মামলায় কয়েকমাস জেলও খাটেন তিনি। বিএনপির দায়িত্বশীল সূত্রগুলো জানান, বগুড়া সদর ও গাবতলী আসন দুইটিতে মনোনয়নের বিষয়ে সবাই দলের শীর্ষ নেতৃত্বের প্রতি তাকিয়ে থাকেন। কারণ এখানে বিএনপির প্রতিষ্ঠা শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান জন্মস্থান। তাই এখন পর্যন্ত স্থানীয় কোন নেতা আগ্রহ প্রকাশ করেননি। শীর্ষ নেতৃত্ব বললে তারা মনোনয়ন ফরম জমা দেবেন। আবার শীর্ষ নেতৃত্ব চাইলে দলের কেন্দ্রীয় কোন নেতাকেও তারা মেনে নেবেন। উল্লেখ্য, নবম জাতীয় নির্বাচনে এই দুই আসন থেকে খালেদা জিয়া পাস করার পর দলের সিনিয়র দুই নেতা ব্যারিস্টার মওদুদ আহমদ ও ব্যারিস্টার জমিরউদ্দিন সরকারকে উপনির্বাচনে প্রার্থী করেছিলেন। একাদশ জাতীয় নির্বাচনে বগুড়া সদর আসন থেকে প্রার্থী হয়েছিলেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

দেখে শুনে রাস্তা পার হওয়ার পরামর্শ প্রধানমন্ত্রীর

এবার শামীমাকে ধর্ষণের অভিযোগ

সাবেক স্বামীর ছোঁড়া এসিডে ঝলসে গেলো ফাতেমা ও তার মেয়ে

ছেলের হাতে শিক্ষক বাবা খুন

ভোলার এসপির ফেসবুক আইডি হ্যাকড, থানায় জিডি

মাগুরায় ছাত্রী হোস্টেলে ঢুকে ছাত্রলীগের নিপীড়ন

যে কারণে থাইল্যান্ডে রাজ পদবী কেড়ে নেয়া হলো সিনীনাতের

ঠাকুরগাঁও সীমান্তে বিএসএফের গুলিতে বাংলাদেশি নিহত

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ ভারত ও যুক্তরাষ্ট্রকে সংঘাতের কিনারে পৌঁছে দিয়েছিল

জানতেন না মাশরাফি

‘ক্ষমতায় ফিরছে’ কানাডায় ট্রুডো সরকার

কুষ্টিয়ায় মোটরসাইকেলের নিয়ন্ত্রণ হারিয়ে নিহত ২

‘এটি সারাজীবন আমার মনে থাকবে’

খুলনা প্রেস ক্লাবের সাবেক সেক্রেটারি গ্রেপ্তার

সরকারের একাধিক টিম সিঙ্গাপুরে

নজিরবিহীন ধর্মঘটে ক্রিকেটাররা