‘ফাইনাল’ জয় হবে বিশ্বকাপের রসদ

খেলা

স্পোর্টস রিপোর্টার | ১৭ মে ২০১৯, শুক্রবার
‘ফাইনাল’! বাংলাদেশ ক্রিকেট দলের জন্য এটি এখন বুক ধুঁকধুঁক করা শব্দ। আবার আশায় বুক বেঁধে আশা হতাশায় ভাসার গল্পও। তবে আরো একটি ফাইনাল সামনে এসেছে সেই সব কষ্টের স্মৃতি ভুলিয়ে দেয়ার। আয়ারল্যান্ডে ত্রিদেশীয় সিরিজে আজ ক্যারিবীয়দের বিপক্ষে  শরিোপার লড়াইয়ে নামবে বাংলাদেশ। জিতলেই বদলে যাবে শিরোপা হাত ছাড়া হওয়ার জলে ভেজা ইতিহাস। সেই সঙ্গে বিশ্বকাপে মিলবে অনুপ্রেরণার রশদও। ত্রিদেশীয় সিরিজে টানা দুই ম্যাচে ওয়েস্ট ইন্ডিজকে বড় ব্যবধানে হারায় বাংলাদেশ। এ ছাড়াও স্বাগতিক আইরিশদের বিপক্ষে প্রথম ম্যাচ বৃষ্টিতে  ভেসে যায়।
কিন্তু দ্বিতীয় ম্যাচে নিজেদের মাটিতে মাশরাফি বিন মুর্তজার দলের কাছে পাত্তাই পায়নি আইরিশরা। টসে জিতে ব্যাট করতে নেমে ৮ উইকেট হারিয়ে অতিথিদের ২৯২ রানের বড় চ্যালেঞ্জ ছুড়ে দেয় আয়ারল্যান্ড। ক্যাচ ছাড়ার মাশুল দিতে হয়েছে বাংলাদেশ দলকে। তবে শেষ দিকে নিজের দ্বিতীয় ম্যাচে আবু জায়েদ রাহী ৫৭ রানে ৫ উইকেট নিয়ে গুঁড়িয়ে দেয় স্বাগতিকদের। এরপর ব্যাট হাতে জবাব দিতে নেমে তামিম ইকবাল, লিটন দাসরা পাত্তাই দেননি আইরিশদের। শেষ পর্যন্ত ৬ উইকেটের ব্যবধানে জয়। বলার অপেক্ষা রাখে না প্রচণ্ড ঠাণ্ডা ও কঠিন কন্ডিশনে দাপুটে তিন জয় টাইগারদের দেখাচ্ছে ফাইনাল জয়ের স্বপ্নও। বাংলাদেশ সময় বিকাল পৌনে ৪ টায় মুখোমুখি হবে দুই দল। ফাইনাল নিয়ে টাইগার অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বলেন, ‘আগে অনেক কথা হয়েছে, অনেক অভিজ্ঞতা পেয়েছি। সেগুলো সুখকর ছিল না। এবারও যে কোনো কিছুই হতে পারে। আরেকবার সুযোগ এসেছে, আমরা আবারও চেষ্টা করব।’
নিজেদের ওয়ানডে ইতিহাসে আজ ৫ম ফাইনাল খেলতে মাঠে নামবে বাংলাদেশ দল। এছাড়াও টি-টোয়েন্টি ফরম্যাটেও আছে দু’টি টুর্নামেন্টে ফাইনাল খেলার অভিজ্ঞতা। তবে সবক’টিতে হেরেছে দল। অধিনায়ক মাশরাফির নেতৃত্ব শেষ তিনটি টুর্নামেন্টের ফাইনালেও মিলেছে শুধুু হার। তাই আজ জেতার জন্যই মরিয়া হয়ে মাঠে নামবে বাংলাদেশ দল। তবে এমন ম্যাচে সহঅধিনায়ক সাকিব আল হাসান আছেন ইনজুরিতে। এরই মধ্যে ৩ ম্যাচে দু’টি ফিফটি হাঁকিয়েছেন তিনি। বল হাতেও নিয়েছেন উইকেট। বিশ্বসেরা এই অলরাউন্ডার দলে থাকলে যে কোনো প্রতিপক্ষ আলাদা ভয়ে থাকে। তাই ফাইনালে সাকিব খেলতে না পারলে সেই ভয় কমে যাবে অনেকাংশেই। যদি তিনি শেষ পর্যন্ত খেলতেই না পারেন তাহলে দলে আসবে কে! আয়ারল্যান্ডে তিন ম্যাচে স্পিনাররা বেশি উইকেট না পেলেও প্রতিপক্ষকে চেপে ধরেছেন দারুণভাবে। যেটি একা অফস্পিনার মেহেদী হাসান মিরাজের জন্য কঠিন হবে। তাই সাকিবের বিকল্প দলে একাদশে নিতে টিম ম্যানেজমেন্টকে পড়তে হবে বড় সমস্যাতে। দু’জনকে দিয়ে পোষাতে হবে সাকিবের ঘাটতি। যদিও অধিনায়ক মাশরাফি জানিয়েছেন তার ইনজুরি নিয়ে চিন্তার কিছুই নেই। তার মানে হয়তো আজ তিনি ফাইনাল লড়াইয়ে পাশে পাবেন ডেপুটিকে।
অন্যদিকে প্রথম দুই ম্যাচে সুযোগ পাননি ওপেনার লিটন কুমার দাস। সেখানে সৌম্য সরকার পরপর দুই ম্যাচে ফিফটি হাঁকিয়ে তার জায়গাও করে দিয়েছে নড়বড়ে। কিন্তু তৃতীয় ম্যাচে সুযোগ পেয়েই ব্যাটে রানের দেখা পেয়েছেন লিটন দাস। ৬৭ বলে খেলেছেন ৭৬ রানের দাপুটে ইনিংস। তবে ফাইনালে সৌম্য ফিরবেন তা বলার অপেক্ষা রাখে না। সেই ক্ষেত্রে লিটনের একাদশে থাকা সম্ভব হবে না। যদি সাকিব না খেলেন তাহলে দলে আসতে পারেন লিটন। আর যদি অলরাউন্ডার বিবেচনা করা হয় তাহলে মোসাদ্দেক হোসেন। পেস আক্রমণে মাশরাফির সঙ্গে ফাইনালে ফিরবেন মোস্তাফিজুর রহমান। এক ম্যাচ বিশ্রাম দিয়ে তার সামনে ফের দারুণ কিছু করে দেখানোর হাতছানি। বলার অপেক্ষা রাখে না রাহীকেও আজ একাদশের বাইরে রাখার কারণ নেই। সেই ক্ষেত্রে বিশ্রাম পেতে পারেন সাইফউদ্দিন। এক সাকিব না খেলতে পারলে একাদশ সাজাতে একুটু বেশিই ভাবতে হবে অধিনায়ক মাশরাফিকে। টানা দুই ম্যাচে ক্যারিবীয়দের হারালেও ফাইনাল জয় সহজ হবে তা নয়। কারণ ওয়েস্ট ইন্ডিজ দল যে কোন সময় জ্বলে ওঠার ক্ষমতা রাখে বেশ দারুণভাবে। তাই টাইগারদের ধরে রাখতে হবে প্রথম তিন ম্যাচ জয়ের ধারাবাহিকতা।


এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

যেভাবে পরিকল্পনা হয়

সেদিন যা ঘটেছিলো

নুসরাত হত্যা মামলার আদ্যোপান্ত

পশ্চিমবঙ্গে কোনও ডিটেনশন ক্যাম্প হবে না : মমতা

বাংলাদেশি পর্যটকদের ভারতে পৌঁছামাত্র ভিসা দেবার আহ্বান

একঝাঁক নগ্ন যুবক-যুবতীর কাণ্ড

‘ছবিটিতে বিশেষ কোনো নায়ক-নায়িকা নেই’

কথিত অবৈধ বাংলাদেশীদের বের করে দেয়ার আবেদন, কর্নাটক হাইকোর্টের নির্দেশনা

বাংলাদেশে রাজনৈতিক স্বাধীনতা নিয়ে যুক্তরাষ্ট্রের উদ্বেগ

বাথরুমে আপত্তিকর অবস্থায় ধরা, এএসআই ক্লোজড (ভিডিও)

সেক্স বোম্ব নিকি মিনাজ কাহিনী

দাবি মানার ঘোষণা ধর্মঘট প্রত্যাহার

প্রথম ‘মিস ইউনিভার্স বাংলাদেশ’ হলেন শিরিন শিলা

বোর্ডের সঙ্গে ক্রিকেটারদের আলোচনা চলছে

ঢাবি ছাত্রলীগের ৪ নেতাকে বহিষ্কার

এমপি বুবলীকে নিয়ে কী করবে সংসদ