ছাত্রলীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা

পদ বঞ্চিতদের বিক্ষোভ, হামলা

শেষের পাতা

বিশ্ববিদ্যালয় রিপোর্টার | ১৪ মে ২০১৯, মঙ্গলবার | সর্বশেষ আপডেট: ৫:২৮
কেন্দ্রীয় সম্মেলনের এক বছর পর অবশেষে আনুষ্ঠানিকভাবে ঘোষণা করা হয়েছে ছাত্রলীগের ৩০১ সদস্যবিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটি। গতকাল গণভবনে আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার অনুমতিতে এ কমিটি ঘোষণাকরা হয়। ছাত্রলীগের সাংগঠনিক প্যাডে প্রকাশিত কমিটিতে সাক্ষর করেন কেন্দ্রীয় সংসদের সভাপতি রেজওয়ানুল হক চৌধুরী শোভন ও সাধারণ সম্পাদক গোলাম রাব্বানী। এদিকে, ৩০১ সদস্য বিশিষ্ট কমিটিতে চাকরিজীবী, নিষ্ক্রীয়, বিবাহিত, অছাত্র, মাদকসহ বিভিন্ন মামলার আসামীও আছেন। এর প্রতিবাদ ও প্রত্যাশীত পদ না পেয়ে বিক্ষোভ করেছেন পদ বঞ্চিতরা। সংবাদ সম্মেলন করতে গেলে বিক্ষুব্ধদের ওপর হামলা চালিয়েছে পদপ্রাপ্ত শোভন-রাব্বানীর অনুসারীরা। এতে বেশ কয়েকজন আহত হন।

গত বছরের ১১ই মে ছাত্রলীগের ২৯তম সম্মেলন অনুষ্ঠিত হয়।
এরপর নানাভাবে যাচাই বাছাইয়ের পর ৩১ জুলাই রেজওয়ানুল হক চৌধুরী শোভনকে সভাপতি ও গোলাম রাব্বানীকে সাধারণ সম্পাদক করে সংক্ষিপ্ত কমিটির অনুমোদন দেয়া হয়। অদৃশ্য সিন্ডিকেটের হাত থেকে ছাত্রলীগকে বের করতে প্রধানমন্ত্রী নিজেই ছাত্রলীগের কমিটি গঠনে মনযোগী হন। এরপর শোভন-রাব্বানীকে পূর্ণাঙ্গ কমিটি গঠনের নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। কিন্তু আওয়ামী লীগের শীর্ষ নেতৃবৃন্দের নির্দেশনার পরও পূর্ণাঙ্গ কমিটি গঠনে বিলম্ব করে শোভন-রাব্বানী। পরে আবারো প্রধানমন্ত্রীর হস্তক্ষেপে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে বাধ্য হন শোভন-রাব্বানী। ৩০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিতে সিনিয়র সহ সভাপতি হয়েছেন আল নাহিয়ান খান জয়। তিনি এর আগে আইন বিষয়ক সম্পাদক ছিলেন। সহ-সভাপতি পদে রয়েছেন মোট ৬১জন। সিনিয়র যুগ্ম-সম্পাদক পদে রয়েছেন লেখক ভর্ট্টাচার্য। এ পদে রয়েছেন মোট ১১জন। সিনিয়র সাংগঠনিক সম্পাদক হয়েছেন মামুন বিন সাত্তার। এ পদে আছেন মোট ১১ জন।

এছাড়া, প্রচার সম্পাদক পদে আছেন শফিকুল আলম রেজা। উপ-প্রচার সম্পাদক পদে রয়েছেন ৭জন। দপ্তর সম্পাদক সম্পাদক হয়েছেন আহসান হাবিব। উপ-দপ্তর সম্পাদক পদে রয়েছেন ৫জন। গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক হয়েছেন আবু হাসনাত সরদার হিমেল। উপ- গ্রন্থনা ও প্রকাশনা সম্পাদক পদে আছেন ৪জন। শিক্ষা ও পাঠচক্র সম্পাদক পদে আছেন আব্দুল্লাহ আল মাসুদ লিমন। উপ-শিক্ষা ও পাঠচক্র সম্পাদক পদে রয়েছেন ৪জন। সাংস্কৃতিক সম্পাদক পদ পেয়েছেন খালিদ হাসান রবিন। এবং উপ- সাংস্কৃতিক সম্পাদক পদে আরও আছেন ৬জন। সমাজ সেবা সম্পাদক পেয়েছেন শেখ স্বাধীন শাহেদ। উপ- সমাজ সেবা সম্পাদক পদে আছেন ৪জন। ক্রিড়া সম্পাদক পদ পান আল আমিন সিদ্দিক সুজন। উপ-ক্রিড়া সম্পাদক পদে আছেন তিনজন। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে আছেন মো. রাকিনুল হক চৌধুরী। উপ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক পদে আছেন ৫জন। পাঠাগার সম্পাদক হয়েছেন জাভেদ হোসেন।

উপ-পাঠাগার সম্পাদক পদে আছেন ৪জন। তথ্য ও গবেষণা সম্পাদক পল্লব কুমার বর্মন। উপ-তথ্য ও গবেষণা সম্পাদক পদে আছেন তিনজন। অর্থ সম্পাদক পদে আছেন মো. রাকিব হোসেন। উপ-অর্থ সম্পাদক পদে আছেন ৪জন। আইন বিষয়ক সম্পাদক পদে আছেন ফুয়াদ হোসেন শাহাদাত। উপ-আইন বিষয়ক সম্পাদক পদে আছেন ৪জন। পরিবেশ বিষয়ক সম্পাদক পদে আছেন শামীম পারভেজ। উপ-পরিবেশ বিষয়ক সম্পাদক পদে আছেন ৩জন। স্কুল ও ছাত্র বিষয়ক সম্পাদক পুতুল চন্দ্র রায়। উপ-স্কুল ও ছাত্র বিষয়ক পদে আছেন ৩জন। বিজ্ঞান বিষয়ক সম্পাদক সাদুন মোস্তফা। উপ-বিজ্ঞান বিষয়ক পদে রয়েছেন ৪জন। তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক শাকিল আহমেদ জুয়েল বাবু। উপ-তথ্য ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদে আছেন ৫জন। ধর্ম বিষয়ক সম্পাদক তাজ উদ্দিন। উপ-ধর্ম পদে আছেন ৪জন। গণশিক্ষা বিষয়ক সম্পাদক পদে আছেন আবদুল্লাহ হীল বারী। উপ-গণসম্পাদক বিষয়ক সম্পাদক পদে আছেন ৩জন। ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক পদে আছেন ইমরান জমাদ্দার। উপ-ত্রাণ ও দুর্যোগ বিষয়ক সম্পাদক পদে আছেন ৪জন। স্বাস্থ্য ও চিকিৎসা সেবা বিষয়ক সম্পাদক শাহরিয়ার ফেরদৌস হিমেল। উপ-স্বাস্থ্য ও চিকিৎসা সেবা বিষয়ক সম্পাদক পদে আছেন ৪জন। গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক পদে আছেন শেখ শামিম তূর্য।

উপ- গণযোগাযোগ ও উন্নয়ন বিষয়ক সম্পাদক পদে আছেন ৪জন। সাহিত্য বিষয়ক সম্পাদক আসিফ তালুকদার। উপ-সাহিত্য সম্পাদক পদে আছে ৩জন। নাট্য ও বিতর্ক সম্পাদক পদে আছেন জুয়েল মোল্লা। উপ- নাট্য ও বিতর্ক সম্পাদক পদে আছেন ৩জন। বেসরকারী বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক আসিফ ইকবাল অনিক। উপ-বেসরকারী বিশ্ববিদ্যালয় বিষয়ক সম্পাদক পদে আছেন ৫জন। আপ্যায়ন সম্পাদক পদে আছেন আশরাফুল ইসলাম ফাহাদ। উপ-আপ্যায়ন সম্পাদক পদে আছেন ৪জন। মুক্তিযুদ্ধ ও গবেষণা বিষয়ক সম্পাদক মেহেদী হাসান তাপস। উপ-মুক্তিযুদ্ধ ও গবেষণা বিষয়ক সম্পাদক আছেন ৩জন। মানব সম্পাদক উন্নয়ন বিষয়ক সম্পাদক পদে আছেন নাহিদ হাসান শাহীন। উপ-মানব সম্পাদক উন্নয়ন বিষয়ক সম্পাদক পদে ৪জন। ছাত্র বৃত্তি সম্পাদক আতাউল গণি কৌশিক। উপ-ছাত্র বৃত্তি সম্পাদক পদে ৪জন। কৃষি শিক্ষা সম্পাদক হয়েছেন মাকসুদুর রহমান মিঠু। উপ- কৃষি শিক্ষা সম্পাদক পদে আছেন ৩জন। কর্মসূচী ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক সাদ্দাম হোসেন। উপ- কর্মসূচী ও পরিকল্পনা বিষয়ক সম্পাদক পদে আছেন ৪জন। প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক হায়দার মো. জিতু। উপ- প্রশিক্ষণ বিষয়ক সম্পাদক পদে তিনজন। কর্মসংস্থান বিষয়ক সম্পাদক  মো. রনি। উপ-কর্মসংস্থান বিষয়ক সম্পাদক পদে আছেন ৪জন। এছাড়া, সহ-সম্পাদক পদে আছেন ৪৭জন ও সদস্য পদে আছেন ১২জন।

পদ বঞ্চিতদের বিক্ষোভ, হামলা
এদিকে পূর্ণাঙ্গ কমিটিতে পদ না পেয়ে বিক্ষোভ করেছে পদ বঞ্চিতরা। কমিটি প্রকাশের কিছুক্ষণ পরই তারা বিক্ষোভ করে। এরপর রাতে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করতে গেলে পদ বঞ্চিতদের ওপর হামলা চালায় শোভন-রাব্বানীর অনুসারীরা। এসময় বেশ কয়েজন আহত হয়। আহতদের বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টারে চিকিৎসা দেয়া হয়েছে। প্রত্যক্ষদর্শীরা জনান, ইফতারের পর সংবাদ সম্মেলন শুরু করতে গেলে তাদের উদ্দেশ করে বিভিন্ন ধরণের স্লোগান দিয়ে স্লেজিং করে শোভন-রাব্বানীর অনুসারীরা। এক পর্যায়ে ভুয়া ভুয়া বলে সংবাদ সম্মেলনে অংশ নেয়া নেতাকর্মীদের ওপর হামলে পড়ে তারা। হট্টগোলের মধ্যে চেয়ার ছোড়াছুড়ি করে উভয় পক্ষ। এক পর্যায়ে পদ বঞ্চিতদের ধরে ধরে চেয়ার দিয়ে পিটিয়ে মধু ছাড়া করে শোভন-রাব্বানীর অনুগতরা। হামলায় সাত জন নেতাকর্মী আহত হন। এর আগে ইফতারের আগ মূহুর্তে মধুর ক্যান্টিন থেকে এ বিক্ষোভ শুরু হয়।

বিক্ষোভটি ক্যাম্পাসের বিভিন্ন সড়ক পদক্ষিণ শেষে রাজু ভাস্কর্যে সংক্ষিপ্ত সমাবেশ করে। এদিকে মধুর ক্যান্টিনে বিক্ষুব্ধদের ওপর হামলা চালানোর অভিযোগ উঠেছে একাংশের বিরুদ্ধে। পদ বঞ্চিতরা অভিযোগ করে বলেন, এ হামলা কেন্দ্রীয় সভাপতি ও সাধারণ সম্পাদকের অনুসারীরা চালিয়েছে। এর আগে বিক্ষোভ সমাবেশে গত কমিটির প্রচার সম্পাদক সাঈফ বাবু বলেন, ‘তারা (শোভন-রাব্বানী) একটি বিতর্কিত কমিটি ঘোষণা করেছেন। আপনারা জানেন, এই কমিটিতে শিবির কোটাধারীদের স্থান দেয়া হয়েছে। যারা ক্যাম্পাসে বিগত ১০ বছরে ছাত্রলীগের মিছিল-মিটিং করেছে, ডাকসু নির্বাচনসহ কোটা সংস্কার আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করা করেছে তাদের এই কমিটিতে স্থান দেয়া হয়নি। আমরা শেখ হাসিনা কাছে একটি দাবি জানাতে চাই, এই বিতর্কিত কমিটিতে যারা বিতর্কিত তাদের বাদ দিয়ে প্রকৃত ছাত্রলীগকর্মীদের মূল্যায়ন করার। বিক্ষোভ সমাবেশে উপস্থিত ছিলেন সাবেক পরিকল্পনা ও কর্মসূচি বিষয়ক সম্পাদক রাকিব হোসেন, উপ অর্থ সম্পাদক তিলোত্তমা শিকদার, উপ সম্পাদক সৈয়দ আরাফাত, রোকেয়া হলের সভাপতি বিএম লিপি আক্তার, কুয়েত মৈত্রী হলের সভাপতি ফরিদা পারভীন, সাধারণ সম্পাদক শ্রাবণী শায়লা প্রমুখ।

অপরাধীরাও ছাত্রলীগের কমিটিতে
ছাত্রলীগের ৩০১ সদস্য বিশিষ্ট পূর্ণাঙ্গ কমিটিতে স্থান পেয়েছেন চাকরিজীবী, নিষ্ক্রীয়, বিবাহিত, অছাত্র, মাদক মামলার আসামী, হত্যা মামলার আসামীসহ নানা অপরাধীরা। জানা যায়, সহ-সভাপতি পদে আছেন আমিনুল ইসলাম বুলবুল যিনি হত্যা মামলার আসামী। বিদ্যুৎ সহ-সভাপতি শাহরিয়ার কবির মাদক ব্যবসার সঙ্গে জড়িত বলে অভিযোগ আছে। সহ-সভাপতি পদে বরকত হাওলাদারকে শিক্ষককের গায়ে হাত তোলায় তাকে ঢাবি থেকে আজীবন বহিষ্কার করা হয়। আরেক সহ-সভাপতি পদে তানজিল ভূঁইয়া তানভীরের বয়স ৩০ এর উর্ধ্বে। সহ-সভাপতি আতিকুল রহমান খানের বিরুদ্ধে রয়েছে মাদক ও ইয়াবা সেবনকারী ও মাদক ব্যবসার সঙ্গে জড়িত থাকার অভিযোগ। পহেলা বৈশাখী কনসার্টে আগুন দেওয়ার অভিযোগও আছে তার বিরুদ্ধে।

বর্তমান সংগঠনটির সহ-সভাপতি পদে মাহমুদুল হাসান তুষার এক সময় শিবিরের রাজনীতি করতেন বলে অভিযোগ আছে। তার বিরুদ্ধে রয়েছে পহেলা বৈশাখী কনসার্টে আগুন দেওয়ার অভিযোগও। আরেক সহসভাপতি মাহমুদুল হাসানের বিরুদ্ধে রয়েছে তার পরিবার জামায়াতের রাজনীতির সঙ্গে জড়িত। দপ্তর সম্পাদক আহসান হাবীব সাবেক চাকরিজীবী এবং তার বিরুদ্ধে বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে বৈশাখী কনসার্টে আগুন দেওয়ার অভিযোগ আছে। সহসভাপতি সুরঞ্জন ঘোষের বয়স ত্রিশের উর্ধ্বে। সংগঠনটির ২নং যুগ্ম-সাধারণ সম্পাদক প্রদীপ চৌধুরী ২০১৪-১৫ সেশনে পরীক্ষায় নকলের দায়ে ঢাবি থেকে তিন বছরের জন্য বহিষ্কার করা হয়েছিল। এছাড়া তার বিরুদ্ধে রয়েছে পহেলা বৈশাখী কনসার্টে আগুন দেওয়ার অভিযোগও। সহ-সভাপতি পদ পাওয়া আরেফিন সিদ্দিকী সুজনকে এক সময় ইয়াবা সেবন ও মাদক রাখার জন্য তাকে হল থেকে বহিষ্কার করা হয়েছিল। সহ-সভাপতি সোহেল রানার বয়স ত্রিশ উর্ধ্বে। তিনি ছাত্রলীগে নিষ্ক্রিয় ছিলেন বলে জানা যায়। আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক রাকিনুল হক চৌধুরী ছোটন বর্তমান কেন্দ্রীয় সভাপতি রেজওয়ানুল হক চৌধুরীর আপন ছোট ভাই বলে জানা যায়। তিনি ছাত্রলীগে নিষ্ক্রিয়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘শুধু নিজেরটা ভাবলেতো হবে না’

সেই এনামুল বা‌ছির গ্রেপ্তার

‘এই নৈরাজ্য থামাতে হবে এখনই’

দুইদিনে ১০,০০০ কোটি টাকার মূলধন উধাও

সাড়ে আট বছরে গণপিটুনিতে নিহত ৮২৬

ব্যারিস্টার সুমনের বিরুদ্ধে মামলা তদন্তের নির্দেশ

হিন্দু-বৌদ্ধ-খ্রিস্টান ঐক্য পরিষদ থেকে প্রিয়া সাহা বহিষ্কার

আর কোনো দেশে মশা মারতে রুল দিতে হয় না

বান্দরবান ও সাতক্ষীরায় দুই আওয়ামী লীগ নেতাকে গুলি করে হত্যা

মশা মারতে কামান দাগাতে চাই না

গণপিটুনি বিএনপি জামায়াতের কৌশল ইঙ্গিত আইনমন্ত্রীর

‘ডেঙ্গু’তে হবিগঞ্জের সিভিল সার্জনের মৃত্যু

বিয়ের নেশা অতঃপর...

প্রিয়া সাহার বক্তব্যের সঙ্গে একমত নন আবুল বারকাত

বানভাসি মানুষদের বাঁচাতে জাতীয় ঐক্য গড়ে তুলুন: ড. কামাল

অচল ঢাবি, শিক্ষার্থীদের ক্লাসে ফেরার আহ্বান ডাকসুর