শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯

প্রথম পাতা

মানবজমিন ডেস্ক | ২৫ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার | সর্বশেষ আপডেট: ২:৫৫
রোববারের সন্ত্রাসী হামলায় শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫৯। এখনো হাসপাতালের বিছানায় মৃত্যুর সঙ্গে লড়াই করছেন অনেকে। তাদের অবস্থা আশঙ্কাজনক। ফলে  নিহতের এ সংখ্যা আরো বাড়ার আশঙ্কা রয়েছে। ওদিকে সরকার দেশে নিরাপত্তা ফেরানোর প্রত্যয় ঘোষণা করেছে। আগেভাগে সন্ত্রাসী হামলার সতর্কতা থাকা সত্ত্বেও কেন তা থামাতে ব্যর্থ হয়েছে সরকার তা নিয়ে চলছে বিতর্ক। মঙ্গলবার প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা বলেছেন, পুলিশ প্রধান সুজুথের দেয়া সতর্কতা তাকে জানানো হয় নি। তিনি এ বিষয়ে কঠোর ব্যবস্থা নেয়ার প্রতিশ্রুতি দিয়েছেন। একই রকম কথা বলেছেন প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে।

এরই মধ্যে হামলার দায় স্বীকার করেছে জঙ্গি গোষ্ঠী আইএস। তবে হামলায় জড়িত থাকার পক্ষে সরাসরি কোনো প্রমাণ তারা দেয় নি।
রোববারের সন্ত্রাসী হামলায় এত মানুষের মৃত্যুতে শোকে স্তব্ধ শ্রীলঙ্কা। চারদিক যেন থমকে দাঁড়িয়েছে। এরই মধ্যে নিহতদের অন্ত্যেষ্টিক্রিয়া চলছে। গতকাল বুধবার নিহতের সংখ্যা এসে দাঁড়িয়েছে ৩৫৯।

মঙ্গলবার টেলিভিশনে ভাষণ দিয়েছেন প্রেসিডেন্ট সিরিসেনা। এতে তিনি আগামী কয়েক সপ্তাহের মধ্যে পুলিশ ও নিরাপত্তা রক্ষাকারী বাহিনীকে পুরোপুরি নতুন করে সাজানোর কথা বলেছেন।  তার ভাষায়, বিদেশ থেকে হামলা সম্পর্কিত গোয়েন্দা রিপোর্ট পেয়েছিলেন যেসব নিরাপত্তা রক্ষাকারী কর্মকর্তারা তারা তা আমার সঙ্গে শেয়ার করেন নি। এসব কর্মকর্তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেয়ার সিদ্ধান্ত নিয়েছি।
বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের দক্ষিণ এশিয়া বিষয়ক সম্পাদক ইথিরাজন আনবারাসান বলেছেন, হামলা সম্পর্কিত গোয়েন্দা রিপোর্ট নিরাপত্তা রক্ষাকারীরা প্রেসিডেন্ট সিরিসেনার সঙ্গে নিরাপত্তারক্ষীরা শেয়ার করেন নি এ কথা স্বীকার করে নেয়া এক বিব্রতকর অবস্থা।
ওদিকে বাত্তিকালোয়া শহরে চারদিকে বেদনার ছাপ। রোববারের বিস্ফোরণে নিহতদের ছবি সংবলিত পোস্টার চারদিকে। ছবিতে দেখা যাচ্ছে, পার্টিতে যাওয়ার পোশাক পরা ছোট ছোট ছেলেমেয়ে। ছবির পাশে তাদের জন্মদিন ও মৃত্যুদিনের উল্লেখ করা হয়েছে।
তারা রোববার জিয়ন চার্চে গিয়েছিল, যেমনটা তারা প্রতি সপ্তাহে যায়। সেখানে প্রার্থনা সভার পরে তাদের কেউ কেউ স্ন্যাকস খেতে বাইরে বেরিয়েছিল। তার অল্প পরেই  বোমা বিস্ফোরণ ঘটে।

শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছেন সিরিসেনা
শ্রীলঙ্কার পুলিশ প্রধান ও প্রতিরক্ষা মন্ত্রীকে পদত্যাগ করতে বলেছেন দেশটির প্রেসিডেন্ট মাইথ্রিপালা সিরিসেনা। রোববার দেশটির বেশ কয়েকটি চার্চ ও অভিজাত হোটেলে সিরিজ হামলার দায় মাথায় নিয়ে এ পদত্যাগের কথা বলেন তিনি। এ হামলায় এখন পর্যন্ত নিহত হয়েছেন ৩৫৯ জন। এ ছাড়া আহত হয়েছেন আরো ৫০০ জন। যাদের মধ্যে গুরুতর অবস্থায় রয়েছেন বেশ কয়েকজন। প্রতিদিনই মৃতের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়ে চলছে।

এ হামলার পর দেশটির গোয়েন্দা বাহিনীর ব্যর্থতা প্রকাশ্যে চলে আসে। হামলার ১০দিন পূর্বেই তথ্য থাকার পরও হামলা ঠেকাতে ব্যর্থ হয় শ্রীলঙ্কার গোয়েন্দারা। এর দায় নিয়ে অবিলম্বে দেশটির পুলিশ প্রধান ও প্রতিরক্ষামন্ত্রীর পদত্যাগ কামনা করছেন সিরিসেনা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তেরেসা মে’র চোখে তখন পানি

২৮শে মে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি

সরকার এত অমানবিক নয়

খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে সরকার

ধারণা পাল্টে দিতে চায় অভিজ্ঞ বাংলাদেশ

গান্ধী পরিবারের রাজনীতির সমাপ্তি?

দোহার-নবাবগঞ্জকে আধুনিক উপজেলায় পরিণত করবো

তৃতীয় দিনেও ট্রেনের টিকিট পেতে ভোগান্তি

মৃত্যুর দুয়ার থেকে ফিরে এলাম

চট্টগ্রামে মাদক নিয়ন্ত্রণে ‘কিশোর গ্যাং’

বাংলাদেশে মানব পাচার রোধে কাজ করছে আইওএম

মোদির সামনে যেসব চ্যালেঞ্জ

জৈন্তাপুরে এখন নয়া ‘ধান্ধা’ চোরাকারবার

ড্যাবের নির্বাচনে ডা. হারুন-সালাম প্যানেলের নিরঙ্কুশ জয়

ছয় শতাধিক কারখানায় বেতন বোনাস নিয়ে সমস্যা

এক সপ্তাহ আগে মোটরসাইকেলটি কিনেছিলেন মেহেদী