রোহিঙ্গা ইস্যু: বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের তিন শীর্ষ কর্মকর্তা

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ এপ্রিল ২০১৯, সোমবার
বাংলাদেশ সফরে আসছেন জাতিসংঘের তিন শীর্ষ স্থানীয় কর্মকর্তা। আগামী ২৪ থেকে ২৬ এপ্রিল তারা এ সফর করবেন। এ সময়ে কক্সবাজারে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের মানবিক সহযোগিতার বিষয়টিতে জোর দেবেন তারা। জাতিসংঘ এক বিবৃতিতে বলেছে, ওই তিন কর্মকর্তা হলেন শরণার্থী বিষয়ক জাতিসংঘের হাই কমিশনার ফিলিপ্পো গ্রানডি, ইন্টারন্যাশনাল অর্গানাইজেশন ফর মাইগ্রেশনের মহাপরিচালক অ্যান্তনিও ভিতোরিনো এবং মানবিক ও জরুরি ত্রাণ সমন্বয় বিষয়ক জাতিসংঘের আন্ডার সেক্রেটারি জেনারেল মার্ক লোকক।

ঢাকায় তারা সাক্ষাত করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা, পররাষ্ট্রমন্ত্রী একে আবদুল মোমেন সহ সরকারের সিনিয়র কর্মকর্তাদের সঙ্গে। রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায় কিভাবে বাংলাদেশকে আরো সমর্থন দিতে পারে সেই পন্থা বের করাই এর উদ্দেশ্য। এরপর শরণার্থীদের সঙ্গে সাক্ষাত করতে তাদের যাওয়ার কথা কক্সবাজারে। সেখানে আসন্ন বর্ষা মৌসুমে প্রস্তুতি কি রকম তারা তা দেখবেন। খাদ্য বিতরণ ও আশ্রয়শিবির বিষয়ক বিভিন্ন প্রকল্প ঘুরে দেখবেন তারা।

স্বেচ্ছাসেবী হিসেবে যেসব শরণার্থী কাজ করছেন তাদের সঙ্গেও সাক্ষাত করার কথা ওই প্রতিনিধি দলের। ইউএনএইচসিআর-বাংলাদেশের উদ্যোগে নিবন্ধন প্রক্রিয়া, যার অধীনে শরণার্থীদের পরিচয়পত্র দেয়া হয়, নিশ্চিত করা হয় ত্রাণ সেবা পাওয়ার সুবিধা, সেগুলো তারা পর্যবেক্ষণ করবেন। এ ছাড়া রোহিঙ্গাদের নিজের দেশ মিয়ানমারে ফেরত যাওয়া সহ তাদের সুরক্ষার বিষয়টিও তারা যাচাই করে দেখবেন।

এই সফরের উদ্দেশ্য মানবিক সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের অব্যাহত শক্তিশালী সমর্থনের বিষয়টি জোরালোভাবে তুলে ধরা। রোহিঙ্গাদের সমস্যার সমাধান করা। এর মধ্যে রয়েছে মিয়ানমারের রাখাইনে তাদের ফিরে যাওয়ার মতো অবস্থা সৃষ্টি করা, যাতে তারা স্বেচ্ছায়, নিরাপদে ও মর্যাদার সঙ্গে দেশে ফিরতে পারেন।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

সিলেট বিভাগের পৌর মেয়রদের সঙ্গে পররাষ্ট্রমন্ত্রীর মতবিনিময়

১০ ডিসেম্বরের মধ্যে আওয়ামী লীগের মেয়াদ উত্তীর্ণ কমিটি গঠনের নির্দেশ

প্রাথমিক শিক্ষক নিয়োগের লিখিত পরীক্ষায় উত্তীর্ণ ৫৫ হাজার ২৯৫

ছাত্রলীগের কমিটি গঠন নিয়ে সংঘর্ষ, আহত ৭

২৫ বছর ধরে শিকলবন্দি রতন

‘৪০ লাখের কমিটি, মানিনা-মানব না’

‘ছাত্রলীগ নেতাদের বহিষ্কারেই বুঝা যায় দেশে কতটা দুর্নীতি চলছে’

কোনো ছাত্রসংগঠনে এমন নজির নেই: কাদের

যা বললেন শোভনের বাবা

ঢাবি ক্যাম্পাসে ভূত তাড়ানোর মিছিল

অন্তঃসত্বা কিশোরীকে বিয়ে, অতঃপর...

বান্দরবানে অস্ত্রের মুখে ৬ জনকে অপহরণ

ব্যাটিং ব্যর্থতায় ২৫ রানে হারলো বাংলাদেশ

ভিকারুননিসার নতুন অধ্যক্ষ নিয়োগ

যশোরে বোমা নিষ্ক্রি করতে গিয়ে বিস্ফোরণে র‌্যাব সদস্য আহত

মেসেজ ক্লিয়ার