নিহত ২৯০, শ্রীলঙ্কায় ‘সন্ত্রাসী হামলা’র নেপথ্যে কে!

বিশ্বজমিন

মানবজমিন ডেস্ক | ২২ এপ্রিল ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ২:৩১
বোমা হামলায় শ্রীলঙ্কা শোকসাগরে ভাসছে। দ্বীপরাষ্ট্র থেকে সেই মাতম ছড়িয়ে পড়েছে বিশ্বময়। রোববারের হামলায় নিহতের সংখ্যা ক্রমশ বাড়ছে। এ রিপোর্ট লেখা পর্যন্ত শ্রীলঙ্কার মিডিয়ায় বলা হচ্ছে নিহতের সংখ্যা কমপক্ষে ২৯০। এই লাশ আর ৪৫০ জন আহত ব্যক্তিকে নিয়ে স্তব্ধ দেশটি। কিন্তু এই মুহূর্তে সবচেয়ে বড় প্রশ্ন কে বা কারা চালিয়েছে ওই হামলা! শ্রীলঙ্কার প্রতিরক্ষামন্ত্রী রুয়ান উইজেবর্ধনে রোববারের হামলাকে সন্ত্রাসী হামলা বলে বর্ণনা করেছেন। তিনি বলেছেন, ধর্মীয় উগ্রপন্থিরা এই হামলা চালিয়েছে। জড়িত সন্দেহে পুলিশ গ্রেপ্তার করেছে ১৩ জনকে। তবে তাদের নাম পরিচয় প্রকাশ করা হয় নি। ওদিকে এ রিপোর্ট লেখা পর্যন্ত হামলার দায়িত্ব স্বীকার করে নি কেউ। এ খবর দিয়েছে বৃটেনের অনলাইন টেলিগ্রাফ।

এর আগে দেশটির পুলিশ প্রধান পুজুথ জয়াসুন্দারা গোয়েন্দা এলার্ট দিয়েছিলেন দেশটির শীর্ষ স্থানীয় কর্মকর্তাদের। হামলার ১০ দিন আগে তিনি ওই সতর্কতায় বলেছিলেন, প্রসিদ্ধ গির্জাগুলোতে আত্মঘাতী বোমা হামলার পরিকল্পনা রয়েছে। বিদেশী একটি গোয়েন্দা সূত্রের উদ্ধৃতি দেন তিনি। বলেন, ন্যাশনাল তাওহীদ জামায়াত (এনটিজে) কলম্বোয় ভারতীয় হাই কমিশন সহ প্রথম সারির গির্জাগুলোতে আত্মঘাতী হামলার পরিকল্পনা করছে।

তার ওই সতর্কতা সরকারের কাছে স্থানান্তর করা হয় নি। তবে রোববার প্রধানমন্ত্রী রণিল বিক্রমাসিংহে স্বীকার করেছেন, সম্ভাব্য হামলার বিষয়ে তথ্য ছিল। তবে কেন এ বিষয়ে আগেভাগে পর্যাপ্ত সতর্কতা নেয়া হয় নি, সে বিষয় অবশ্যই খতিয়ে দেখা হবে।
এখানে উল্লেখ্য, এনটিজে হলো শ্রীলঙ্কার মুসলিমদের একটি উগ্রপন্থি গ্রুপ। গত বছর বৌদ্ধ মূর্তি ভাংচুরের সঙ্গে এই গ্রুপটি জড়িত ছিল।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তেরেসা মে’র চোখে তখন পানি

২৮শে মে শপথ নিতে পারেন নরেন্দ্র মোদি

সরকার এত অমানবিক নয়

খালেদা জিয়াকে মৃত্যুর দিকে ঠেলে দিচ্ছে সরকার

ধারণা পাল্টে দিতে চায় অভিজ্ঞ বাংলাদেশ

গান্ধী পরিবারের রাজনীতির সমাপ্তি?

দোহার-নবাবগঞ্জকে আধুনিক উপজেলায় পরিণত করবো

তৃতীয় দিনেও ট্রেনের টিকিট পেতে ভোগান্তি

মৃত্যুর দুয়ার থেকে ফিরে এলাম

চট্টগ্রামে মাদক নিয়ন্ত্রণে ‘কিশোর গ্যাং’

বাংলাদেশে মানব পাচার রোধে কাজ করছে আইওএম

মোদির সামনে যেসব চ্যালেঞ্জ

জৈন্তাপুরে এখন নয়া ‘ধান্ধা’ চোরাকারবার

ড্যাবের নির্বাচনে ডা. হারুন-সালাম প্যানেলের নিরঙ্কুশ জয়

ছয় শতাধিক কারখানায় বেতন বোনাস নিয়ে সমস্যা

এক সপ্তাহ আগে মোটরসাইকেলটি কিনেছিলেন মেহেদী