দ্বিতীয় দফার ভোটে ইভিএম নিয়ে অতিরিক্ত সতর্কতা

দেশ বিদেশ

পরিতোষ পাল, কলকাতা থেকে | ১৮ এপ্রিল ২০১৯, বৃহস্পতিবার
ভারতের লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোট আজ বৃহস্পতিবার অনুষ্ঠিত হবে। এই দফায় ১১টি রাজ্য ও ১টি কেন্দ্রশাসিত অঞ্চলের ৯৫টি লোকসভা আসনে ভোট নেয়া হবে। তামিলনাডুর ভেলোর এবং ত্রিপুরার পূর্ব ত্রিপুরা লোকসভা আসনের নির্বাচন হওয়ার কথা থাকলেও তা হচ্ছে না। এক প্রার্থীর অফিস থেকে হিসাববহির্ভূত প্রচুর পরিমাণ নগদ টাকা পাওয়ার পরিপ্রেক্ষিতে তামিলনাডুর ভেলোর লোকসভা আসনের নির্বাচন বাতিল করা হয়েছে। অন্যদিকে আইনশৃঙ্খলা পরিস্থিতি অনুকূল না থাকায় ত্রিপুরা পূর্ব কেন্দ্রের নির্বাচন পিছিয়ে দিয়ে তৃতীয় দফায় ২৩শে এপ্রিল নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। ভারতে এবার সাত দফায় ভোট নেয়া হচ্ছে। প্রথম দফায় গত ১১ই এপ্রিল ২০টি রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৯১টি লোকসভা আসনে ভোট নেয়া হয়েছে। প্রায় ৪০ দিন ধরে চলা ভোটের ফল প্রকাশিত হবে আগামী ২৩শে মে। দ্বিতীয় দফায় তামিলনাড়–র ১টি আসন বাদে বাকি ৩৮টি আসনেই নির্বাচন হচ্ছে। একই সঙ্গে এদিন তামিলনাড়– বিধানসভার ১৮টি আসনের উপ-নির্বাচনেরও ভোট নেয়া হচ্ছে। এ ছাড়া বিহারের ৫টি, আসামের ৫টি, ছত্তিশগড়ের ৩টি, জম্মু ও কাশ্মীরের ২টি, কর্ণাটকের ১৪টি, মহারাষ্ট্রের ১০টি, মণিপুরের ১টি, উত্তরপ্রদেশের ৮টি, প-িচেরির ১টি এবং পশ্চিমবঙ্গের ৩টি আসনে ভোট নেয়া হবে। এই পর্যায়ে পৌনে ১৬ কোটি ভোটার ১৬২৯ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণে ইভিএমে বোতাম টিপে তাদের মত নথিভুক্ত করবেন। নির্বাচন কমিশন সূত্রে বলা হয়েছে, নির্বাচন সুষ্ঠুভাবে সম্পন্ন করতে ১ লাখ ৮১ হাজারের বেশি বুথে ভোট নেয়া হচ্ছে। এদিনের নির্বাচনে যে সব তারকা প্রার্থীর ভাগ্য নির্ধারিত হচ্ছে তারা হলেনÑ সাবেক প্রধানমন্ত্রী জনতা দল এস নেতা এইচ ডি দেবেগৌড়া, বিজেপির হেমামালিনী, কংগ্রেসের রাজ বব্বর, কার্তিক পি চিদাম্বরম, সুস্মিতা দেব, ন্যাশনাল কনফারেন্সের ফারুক আবদুল্লাহ, ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়েক, ডিএমকে কানিমোঝি, সিপিআইএমের  মো. সেলিম প্রমুখ।
প্রথম দফার নির্বাচনে ভোটের শুরুতে এবং মাঝপথে ইভিএম ও ভিভিপ্যাট খারাপ হওয়ার প্রচুর অভিযোগ ওঠার পরিপ্রেক্ষিতে দ্বিতীয় দফায় নির্বাচন কমিশন অতিরিক্ত সতর্কতার নির্দেশ দিয়েছে। আগে থেকেই ইভিএম ভালো করে দেখে নেয়ার নির্দেশ দেয়া হয়েছে প্রিজাইডিং অফিসারদের। এ ছাড়া পর্যাপ্ত সংখ্যক ইভিএম ও ভিভিপ্যাট মেশিন প্রতি কেন্দ্রে মজুত রাখার কথা বলা হয়েছে। বিরোধী নেতারা প্রথম দফার নির্বাচনে ইভিএম নিয়ে স্বচ্ছতার অভাবের অভিযোগ করেছেন। তেলেগু দেশম নেতা চন্দ্রবাবু নাইডু বলেছেন, ভোট সুষ্ঠু ও অবাধ রাখার জন্যই নির্বাচন কমিশনের সচেষ্ট হওয়া উচিত। তবে ভারতের স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং ইভিএমের নির্ভরযোগ্যতা নিয়ে প্রশ্ন তোলায় বলেছেন, বিরোধীরা ভোটে হেরে যাবার ভয়েই এইসব করছে। কলকাতায় সিপিআইএমের রাজ্য সম্পাদক সূর্যকান্ত মিশ্র বলেছেন, দ্বিতীয় দফাতেও নির্বাচন কমিশন যদি সুষ্ঠুভাবে ভোট করাতে না পারে তাহলে তৃতীয় দফার আগেই বৃহত্তর আন্দোলন করা হবে।
দ্বিতীয় দফার নির্বাচনে পশ্চিমবঙ্গে নিরাপত্তা ব্যবস্থা আরো জোরদার করা হয়েছে। ভারত-ভুটান সীমান্ত এবং ভারত-বাংলাদেশ সীমান্ত ইতিমধ্যেই সিল করে দেয়া হয়েছে। প্রথম দফার নির্বাচনে বিক্ষিপ্ত অশান্তি মাথায় রেখে নির্বাচন কমিশন এই দফায় রাজ্যে ১৯৫ কোম্পানি আধা-সামরিক বাহিনী নিয়োগ করেছে। এর মধ্যে ৮৩ কোম্পানি নিয়োগ করা হয়েছে দার্জিলিংয়ে, ৬৩ কোম্পানি রায়গঞ্জে এবং জলপাইগুড়িতে ৩৯ কোম্পানি। নির্বাচন কমিশন সূত্রে জানা গেছে, রায়গঞ্জের ৭৬ শতাংশ বুথেই থাকছে কেন্দ্রীয় বাহিনী। দার্জিলিংয়েও ৬২ শতাংশ বুথে কেন্দ্রীয় বাহিনী রাখার সিদ্ধান্ত হয়েছে।
ভেলোরে নির্বাচন বাতিল: অর্থের উৎকোচে ভোটারদের প্রভাবিত করার অভিযোগে তামিলনাডুর ভেলোর কেন্দ্রের নির্বাচন বাতিল ঘোষণা করা হয়েছে। তামিলনাড়ুতে কয়েকদিন আগে ডিএমকে প্রার্থীর অফিসে তল্লাশি চালিয়ে  হিসাববহির্ভূত অঢেল নগদ টাকা পেয়েছে কমিশনের আয়কর শাখা। এরপরই সোমবার  রাতে গোটা ঘটনা জানিয়ে তারা নির্বাচন বাতিলের সুপারিশ করে চিঠি দেয় রাষ্ট্রপতি রামনাথ  কোবিন্দকে। সূত্রের খবর, রাষ্ট্রপতি ভবন থেকে সবুজ সংকেত পাওয়ার পরই ১৮ই এপ্রিল ভেলোরের নির্বাচন বাতিলের ঘোষণা করা হয়েছে।
ত্রিপুরায় ভোট পেছালো: ত্রিপুরার রাজ্য নির্বাচনী আধিকারিক শ্রীরাম তরণীকান্ত মঙ্গলবার জানিয়েছেন, গত ১১ই এপ্রিল ত্রিপুরা-পশ্চিম আসনের ভোটগ্রহণের সিসি ক্যামেরা ফুটেজ দেখে মোটেই সন্তুষ্ট হয় নি কমিশন। তার জেরে আইনশৃঙ্খলার দায়িত্বপ্রাপ্ত রাজ্য পুলিশের অতিরিক্ত ডিজি রাজীব সিংহকে কমিশন সরিয়ে দিয়েছে। তরণীকান্ত আরো জানিয়েছেন, প্রিজাইডিং অফিসার রিপোর্ট দিয়েছেন নির্বাচন সুষ্ঠুভাবেই হয়েছে।
কিন্তু ভিডিও ফুটেজে  দেখা যাচ্ছে ছাপ্পা ভোট দেয়া হয়েছে। গত ১১ই এপ্রিল  ভোটগ্রহণের পরই রাজ্যের বিরোধী দলগুলো আইনশৃঙ্খলা নিয়ে সরব হয়েছিল। তারা রাজ্যের মুখ্য নির্বাচনী অফিসারের কাছে অভিযোগ দায়ের করেছিল। তাদের অভিযোগ, বহু জায়গায়  ভোট যে ঠিকমতো হয়নি তা মুখ্য নির্বাচনী অফিসার এদিন স্বীকার করেছেন। এর পরেই ভোট পিছিয়ে দেয়ার সিদ্ধান্ত ঘোষণা করেছে নির্বাচন কমিশন।







এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীপুরে গাড়িচাপায় যুবক নিহত

ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

কাজের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী

ইইউ নির্বাচনে হেরে আগাম নির্বাচনের ডাক দিলেন গ্রিক প্রধানমন্ত্রী

মৌলভীবাজারে নারী আইনজীবী খুন

কাঠমান্ডুতে তিন বিস্ফোরণে ৪ নিহত

ক্ষমতাসীনরা খালেদা জিয়ার জীবন নিয়ে ছিনিমিনি খেলছে: রিজভী

ভারতে মুসলিম তরুণের টুপি খুলে ‘জয় শ্রী রাম’ গাইতে বাধ্য করার অভিযোগ

ডায়ানাকে নিয়ে রগরগে মন্তব্যকারী ট্রাম্পের সঙ্গে হাত মিলাতে হবে উইলিয়াম, হ্যারিকে

বিশ্বকাপে ভারতকে হারাবে পাকিস্তান: ইনজামাম

মালিবাগ বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

মালিবাগে বিস্ফোরিত বোমাটি শক্তিশালী: ডিএমপি কমিশনার

প্রথম বিদেশি প্রেসিডেন্ট হিসেবে জাপানি সম্রাটের সঙ্গে সাক্ষাৎ করলেন ট্রাম্প

কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার বোন ইয়াবাসহ আটক

এ যেন কোনো প্লাস্টিক গ্রহ!

সেই সেনাদের জেল থেকে ছেড়ে দিয়েছে মিয়ানমার