নটর ডেম ক্যাথেড্রাল

২০০ বছরে তৈরি কয়েক ঘণ্টায় ব্যাপক ক্ষতি

এক্সক্লুসিভ

মানবজমিন ডেস্ক | ১৭ এপ্রিল ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১২:৫৫
ফ্রান্সের রাজধানী প্যারিসের অন্যতম পর্যটন আকর্ষণ কেন্দ্র নটর ডেম ক্যাথেড্রাল তৈরি করতে সময় লেগেছিল ২০০ বছর। আর ভয়াবহ অগ্নিকাণ্ডে কয়েক ঘণ্টায় তার ক্ষতি হয়েছে ব্যাপক। আগুনের কারণ নিশ্চিতভাবে বলা যায়নি। কর্মকর্তারা বলছেন, গির্জার সংস্কারের কাজ চলাকালে এই ঘটনা ঘটে থাকতে পারে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারিত ছবিতে দেখা গেছে, আগুনের লেলিহান শিখা ৮৫০ বছরের পুরনো আইকনিক এই ভবন ছেয়ে গেছে। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন ঘটনাস্থলে পৌঁছে সকল ক্যাথলিক এবং ফরাসি নাগরিকের জন্য তার সমবেদনার কথা জানান। তিনি বলেন, ‘আমাদের এই অংশটি পুড়তে  দেখে আমার দেশের আর সবার মতো আমিও অত্যন্ত ব্যথিত’। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে বলা হয়, গত বছর এই ক্যাথলিক গির্জার পরিচালনা কর্তৃপক্ষ গির্জাটি রক্ষা করতে জরুরি তহবিলের জন্য আবেদন জানিয়েছিল। তখন প্রাচীন এই গির্জা ভেঙে পড়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়েছিল। সোমবার স্থানীয় সময় বিকালে শুরু হওয়া আগুন নেভাতে প্রচুর উদ্ধারকর্মী কাজ করছিলেন। ভবনের চারপাশের এলাকা থেকে লোকজনকে সরিয়ে নেয়া হয়। এদিকে জাতির উদ্দেশ্যে ভাষণ দেয়ার কথা থাকলেও, প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রন অগ্নিকাণ্ডের ঘটনায় তা বাতিল করেন। প্রেসিডেন্টের কার্যালয় এলিজি প্রাসাদের কর্মকর্তারা এ কথা জানান।

প্যারিসের মেয়র আনে হিদালগো একে ভয়াবহ অগ্নিকাণ্ড আখ্যা দিয়েছেন। তিনি স্থানীয় বাসিন্দাদের ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের বেঁধে দেয়া সীমানা অতিক্রম না করার আহ্বান জানান। তবে অগ্নিকাণ্ডের পর মূল কাঠামো এবং দু’টো বেল টাওয়ার রক্ষা করা  গেছে বলে জানান কর্মকর্তারা। প্রাচীন গোথিক ভবনটিকে রক্ষার জন্য দমকল কর্মীরা ব্যাপক চেষ্টা চালালেও এর উঁচু মিনার এবং ছাদ ধসে পড়ে।

যেভাবে আগুন ছড়িয়ে পড়ে: স্থানীয় সময় সোমবার সন্ধ্যা সাড়ে ছ’টার দিকে আগুন লাগে এবং দ্রুত তা ছড়িয়ে পড়ে। ক্যাথেড্রালের ছাদে যখন আগুন জ্বলতে থাকে এবং ভবনের জানালা ধ্বংস করে দেয় তখন প্রকাণ্ড জোরে শব্দ শোনা যায়। উঁচু মিনার খসে পড়ার আগে তা কাঠের তৈরি কাঠামো ধ্বংস করে। একটি বেল টাওয়ার ধসের হাত থেকে রক্ষার জন্য ৫০০ জন ফায়ার ফাইটার কাজ করে।

চার ঘণ্টা পরে অগ্নিনির্বাপণ বাহিনীর প্রধান জ্যঁ-ক্লদে গ্যালেট বলেন, প্রধান কাঠামোটি পুরোপুরি ধ্বংসের কবল থেকে রক্ষা করা গেছে এবং সংরক্ষিত আছে। ক্যাথেড্রালের শিল্পকর্ম সংরক্ষণ এবং এর উত্তরাংশে টাওয়ার রক্ষার জন্য রাতভর সর্বাত্মক চেষ্টা চালানো হয়। এ সময় অনেককে প্রকাশ্যে কাঁদতে দেখা যায়। একই সময় অন্যরা দুঃখ করছিলেন, কেউবা প্রার্থনা করছিলেন। রাজধানীর অনেক গির্জায় বেল বাজাতে শোনা যায়।
প্রেসিডেন্ট ম্যাক্রন বলেন, ‘আমরা একত্রে পুনরায়  তৈরি করবো নটর ডেম’। তিনি ফায়ার ফাইটারদের চূড়ান্ত সাহসিকতা এবং পেশাদারিত্বের প্রশংসা করেন।

ইতিহাসবিদ কামিলি পাস্কাল ফরাসি গণমাধ্যম বিএফএম টিভিকে বলেন, আগুন ধ্বংস করে দিচ্ছে ‘অমূল্য ঐতিহ্য’। ৮০০ বছর ধরে এই ক্যাথেড্রাল প্যারিসে দাঁড়িয়ে ছিল। শতাব্দীর পর শতাব্দী ধরে খুশির এবং দুর্ভাগ্যজনক ঘটনায় নটর ডেমের ঘণ্টাধ্বনি তাকে স্মরণীয় করে রেখেছে।

একটি দেশের প্রতীক: বিবিসি ওয়ার্ল্ড অনলাইনের হেনরি আস্টয়ের-এর বিশ্লেষণ অনুসারে, নটর ডেমের মতো অন্য কোনো নিদর্শন বা জায়গা ফ্রান্সের প্রতিনিধিত্ব করতে পারে না। জাতীয় প্রতীক হিসেবে এর কাছাকাছি প্রতিদ্বন্দ্বী আইফেল টাওয়ার। ১২০০ শতক থেকে প্যারিসে দাঁড়িয়ে ছিল নটর ডেম।  ভিক্টর হুগোর ‘দ্য হাঞ্চব্যাক অব নটর ডেম’ ফরাসিদের কাছে নটর ডেম ডি প্যারিস হিসেবে পরিচিতি এনে দিয়েছিল। এই ক্যাথেড্রালটি সর্বশেষ বড় ধরনের ক্ষতির শিকার হয়েছিল ফরাসি বিপ্লবের সময়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

শ্রীপুরে গাড়িচাপায় যুবক নিহত

ভিপি নুরের ওপর হামলার প্রতিবাদে মানববন্ধন

কাজের মাধ্যমে জনগণের আস্থা অর্জন করতে হবে: প্রধানমন্ত্রী

ইইউ নির্বাচনে হেরে আগাম নির্বাচনের ডাক দিলেন গ্রিক প্রধানমন্ত্রী

মৌলভীবাজারে নারী আইনজীবী খুন

কাঠমান্ডুতে তিন বিস্ফোরণে ৪ নিহত

ক্ষমতাসীনরা খালেদা জিয়ার জীবন নিয়ে ছিনিমিনি খেলছে: রিজভী

ভারতে মুসলিম তরুণের টুপি খুলে ‘জয় শ্রী রাম’ গাইতে বাধ্য করার অভিযোগ

ডায়ানাকে নিয়ে রগরগে মন্তব্যকারী ট্রাম্পের সঙ্গে হাত মিলাতে হবে উইলিয়াম, হ্যারিকে

বিশ্বকাপে ভারতকে হারাবে পাকিস্তান: ইনজামাম

মালিবাগ বিস্ফোরণের দায় স্বীকার আইএসের

মালিবাগে বিস্ফোরিত বোমাটি শক্তিশালী: ডিএমপি কমিশনার

প্রথম বিদেশি প্রেসিডেন্ট হিসেবে জাপানি সম্রাটের সঙ্গে সাক্ষাৎ করলেন ট্রাম্প

কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার বোন ইয়াবাসহ আটক

এ যেন কোনো প্লাস্টিক গ্রহ!

সেই সেনাদের জেল থেকে ছেড়ে দিয়েছে মিয়ানমার