ফুলবাড়ীতে স্কুল মাঠে গরু-ছাগলের হাট

বাংলারজমিন

ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি | ১৬ এপ্রিল ২০১৯, মঙ্গলবার
কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার রাবাইতারী এসবি বহুমুখী উচ্চবিদ্যালয়ের মাঠে বসছে গরু-ছাগলের হাট। এমনিভাবে চলে আসছে বছরের পর বছর খড়িবাড়ী হাটের এসব কর্মকাণ্ড। ক্রেতা-বিক্রেতার উপস্থিতি বেশি হওয়ায় অন্যান্য হাটের চেয়ে একবছরে রাজস্ব আদায় ২৪ লাখ ছত্রিশ হাজার টাকা। উপজেলা আওয়ামী লীগের সভাপতির ছোটভাই হাট ইজারাদার আহাম্মদুর রহমান আওয়ামী লীগের প্রভাবশালী নেতা হওয়ায় স্কুলশিক্ষার্থী ও গভর্নিং বডির সদস্যরা ভয়ে তাদেরকে কিছু বলতে পারে না। এখানে গরু, ছাগল, মহিষ, ভেড়া, বাইসাইকেল, রিকশা, ভ্যান, ট্রলি, সুপারি, কাঠের তৈরি খাট, চৌকি সহ অন্যান্য দ্রব্যসামগ্রী। এমনকি হাটবাজারের টোল আদায়ের বিলবোর্ডও লাগানো হয়নি, ইচ্ছামতো টোল নেন তারা। সরজমিন গিয়ে দেখা যায়, সপ্তাহে শুক্রবার ও সোমবারে বসে গরু-ছাগলের হাট। হাট ইজারা কমিটির চুক্তিনামায় ২৪ লাখ ছত্রিশ হাজার টাকায় রাজস্বে এক বছরের জন্য খড়িবাড়ী হাটটি ইজারা দেয়া হয়েছে।
চুক্তির শর্ত অনুযায়ী ইজারাদার হাট সীমানার বাইরে কোনো প্রকার দ্রব্যসামগ্রীর হাট বসাতে বা টোল আদায় করতে পারবে না। এ ছাড়াও ইজারাদার নিজ খরচে পরিষ্কার রাখবে। কিন্তু বাস্তবে তা দেখা গেছে ভিন্ন। ইজারাদার সকল শর্ত ভঙ্গ করে রীতিমতো হাটের বাইরে স্কুলমাঠে হাট বসিয়েছেন। এমন একটি বড়বিদ্যাপীঠ মাঠে বসে গরু-ছাগলের হাট, মাঠটি প্রায় সময় থাকে নোংরা, অপরিচ্ছন্ন  ওই শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মকর্তা-কর্মচারী ও ছাত্র-ছাত্রীরাও ইজারাদারের ভয়ে কথা বলতে চান না।
ঘড়িবাড়ী হাটের ইজারা গ্রহীতা আহাম্মদুর রহমান শেখের সঙ্গে মোবাইল ফোনে কথা হলে তিনি জানান, অনেক বছর থেকে ওই স্কুলমাঠে গরু-ছাগলের হাট বসে তাই প্রতি শুক্রবার ও সোমবার হাট বসানো হয়। হাট শেষে আমরাই মাঠটি পরিষ্কার করে রাখি যাতে প্রতিষ্ঠানের কোনো প্রকার সমস্যা না হয়। রাবাইতারী এসবি বহুমুখী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক আজাউর রহমান বলেন, হাট ইজারার জায়গা কম থাকায় স্কুলমাঠে গরু-ছাগলের হাট বসে। আমি প্রায় একবছর হলো প্রধান শিক্ষকের দায়িত্ব নেয়ার এই মাঠে অনেক বছর থেকে হাট বসে। তবে স্কুলমাঠে গরু-ছাগলের হাট বসানোর  কোনো নিয়ম নেই। এ ব্যাপারে ফুলবাড়ী উপজেলা নির্বাহী অফিসার মোছা. মাছুমা আরেফিন জানান, যার নামে হাট ইজারা দেয়া হয়েছে চুক্তিনামায় উল্লেখ করা আছে সরকারি ইজারা মূল্যের জায়গা ছাড়া স্কুলমাঠে গরু-ছাগলের হাট বসানো যাবে না। তবে বিষয়টির খুব দ্রুত ব্যবস্থা গ্রহণ করা হবে। কুড়িগ্রাম জেলা প্রশাসক সুলতানা পারভীন জানান, বিষয়টি এখন শুনলাম আমি দ্রুত ব্যবস্থা নেয়ার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে বলছি। স্কুলমাঠে আর যেন গরু-ছাগলের হাট না বসে।





এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পাকিস্তানে নারী জঙ্গির আত্মঘাতী বোমা হামলা, নিহত ৮

প্রিয়া সাহার ব্যাখ্যা না শুনে মামলা নয়: ওবায়দুল কাদের

প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা খারিজ

প্রিয়া সাহার বক্তব্য: মার্কিন দূতাবাসেরই দূরভিসন্ধি

দেশের সুনাম সংকটে ফেলাই উদ্দেশ্য: অধ্যাপক দেলোয়ার হোসেন

অর্থনৈতিক উন্নয়নে রাষ্ট্রদূতদের প্রতি প্রধানমন্ত্রীর তাগিদ

মিন্নির জামিন আবেদন না মঞ্জুর

ঢাবির ভবনে ভবনে তালা, ক্লাস বর্জন

ব্রেস্ট ক্যান্সারে নতুন ওষুধ

মালয়েশিয়ার সাবেক রাজার বিচ্ছেদ নিয়ে ক্লাইম্যাক্স

হিউম্যানস অব আসাম- পর্ব ১

পুলিশ যেভাবে বলতে বলেছে সেভাবেই বলেছি, বাবাকে মিন্নি

কায়রোতে ৭ দিনের জন্য ফ্লাইট স্থগিত বৃটিশ এয়ারওয়েজের

বাড্ডায় নিহত নারী ছেলেধরা ছিলেন না, ৪০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

নিজ আগ্নেয়াস্ত্রের গুলিতে আহত ঢাবি ছাত্রলীগ নেতা

সাধারণ বাণিজ্যিক ফ্লাইটে ওয়াশিংটন গেলেন ইমরান খান