নুসরাত খুনিদের ফাঁসির দাবিতে বিভিন্ন জেলায় মানববন্ধন

বাংলারজমিন

| ১৬ এপ্রিল ২০১৯, মঙ্গলবার
সিলেট
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে: সুরমা পাড়ের সামাজিক যুব সংঘ সিলেট জেলা শাখার উদ্যোগে মাদ্‌রাসা ছাত্রী নুসরাত জাহান রাফির নির্মম হত্যাকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ফাঁসির দাবিতে এক মানববন্ধন কর্মসূচি গতকাল দুপুরে নগরীর দক্ষিণ সুরমার হুমায়ুন রশীদ চত্বর এলাকায় অনুষ্ঠিত হয়। মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখেন- সিলেট সিটি করপোরেশনের ২৬ নং ওয়ার্ড কাউন্সিলর ও প্যানেল মেয়র হাজী তৌফিক বক্‌স লিপন। সুরমা পাড়ের সামাজিক যুব সংঘ সিলেট জেলা শাখার সভাপতি মো. শাহজাহান আহমদ লিটনের সভাপতিত্বে ও সহ-সম্পাদক মো. আবুল বশরের পরিচালনায় মানববন্ধনে বিশেষ অতিথির বক্তব্য রাখেন- দুর্নীতি মুক্তকরণ বাংলাদেশ ফোরামের সিনিয়র সহ-সভাপতি ও সংঘের উপদেষ্টা ইকবাল হোসেন চৌধুরী, বিশিষ্ট ব্যবসায়ী ও সমাজসেবী আলহাজ্ব হোসেন আহমদ, স্বর্ণশিখা সমাজকল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক দুলাল আহমদ, কিশোরগঞ্জ জেলা সমিতি সিলেটের সাধারণ সম্পাদক এনামুল হক মুরাদ, বাংলাদেশ মানবাধিকার দক্ষিণ সুরমা উপজেলা শাখার সহ-সভাপতি উজ্জ্বল রঞ্জন চন্দ। বক্তব্য রাখেন- সুরমা পাড়ের সামাজিক যুব সংঘ সিলেট জেলা শাখার সহ-সভাপতি মো. জাহাঙ্গীর আলম, সাধারণ সম্পাদক মো. ফখরুল ইসলাম শান্ত, দপ্তর সম্পাদক জোসনা আক্তার, প্রচার সম্পাদক সাবানা বেগম, কার্যকরী সদস্য তহুরা আক্তার রুবি, ফরহাদ আহমদ, রুজিনা বেগম,  শিপন আহমদ, ইব্রাহিম ভূঁইয়া তানবীর, মাজেদুল ইসলাম নাহিদ, সুফিয়া আক্তার, সোহান আহমদ, শাহনাজ আহমদ, জাগ্রত নারী উন্নয়ন পরিষদ সিলেটের সভাপতি কাজল বেগম, সহ-সভাপতি মমতাজ বেগম, সাধারণ সম্পাদক হালিমা বেগম, সহ-সাধারণ সম্পাদক রাসনা বেগম, দপ্তর সম্পাদক সালমা আক্তার, একতা সামাজিক যুব সংগঠনের ইছহাক আহমদ, সামছুজ্জামান সামছু, রাফাত আহমদ, সুমন আহমদ, হৃদয় আহমদ প্রমুখ। মানবন্ধনে বক্তরা মাদ্‌রাসার মেধাবী ছাত্রী নুসরাত জাহান রাফির নির্মম হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে বলেন, একটি ধর্মীয় প্রতিষ্ঠানের শিক্ষকের কাছে যদি ছাত্রীদের নিরাপত্তা না থাকে তাহলে নারী শিক্ষার্থীরা কোথায় নিরাপত্তার সঙ্গে পড়ালেখা করবে। বক্তারা অবিলম্বে কুলাঙ্গার শিক্ষক সিরাজ-উদ-দ্দৌলা সহ খুনের সাথে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি ও ফাঁসির জোর দাবি জানান। অন্যথায় এদেশের সামাজিক ও নারী সংগঠনগুলো কঠোর কর্মসূচি দিতে বাধ্য হবে। বিজ্ঞপ্তি

লক্ষ্মীপুর
লক্ষ্মীপুর প্রতিনিধি: ফেনীর আলোচিত নুসরাত রাফির হত্যাকাণ্ডের মূলহোতা মাদরাসা অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলা ও তার সহযোগীদের ফাঁসির দাবিতে লক্ষ্মীপুরে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ করেছে বিভিন্ন শিক্ষা-প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।
গতকাল সকালে সদর উপজেলার খিলবাইছা রাহমানিয়া ফাজিল ডিগ্রি মাদরাসা শিক্ষার্থীদের উদ্যোগে এ কর্মসূচির আয়োজন করা হয়। লক্ষ্মীপুর-রামগঞ্জ সড়কের মাদরাসার সামনে এ ঘণ্টাব্যাপী মানববন্ধন ও কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা। এ সময় বক্তব্য রাখেন, মাদরাসার আলিম ১ম বর্ষের শিক্ষার্থী ওমর ফারুক শাকিল, রেবেকা সুলতানা, উম্মে আইমান হাফজা ও অভিভাবক নাজমুল করিম টিপু। একই দাবিতে কমলনগর ও রামগঞ্জ ও মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। এ সময় বক্তারা বলেন, যেন  নুসরাতের মতো আর কোনো শিক্ষার্থীর জীবন এভাবে শেষ না হয়, সেই দাবিও উঠে শিক্ষার্থীদের পক্ষ থেকে। তাই হত্যাকারীদের দ্রুত বিচার করে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদণ্ড কার্যকর করার দাবি। এ ছাড়া এ ঘটনার সঙ্গে যারা ইন্ধন জুগিয়েছেন,তাদের চিহ্নিত করে আইনের আওতায় আনার দাবি করেন বক্তারা।

লালমনিরহাট
লালমনিরহাট প্রতিনিধি: সোনাগাজীর মাদরাসা ছাত্রী নুসরাত জাহান রাফি হত্যাকাণ্ডের প্রতিবাদে এবং জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে লালমনিরহাটে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। গতকাল বেলা সাড়ে ১১টায় লালমনিরহাটের প্রাণকেন্দ্র মিশনমোড় গোল চত্বরে তারুণ্যের আলো সমাজ কল্যাণ সংস্থার আয়োজনে এই মানববন্ধন কর্মসূচি পালন করা হয়। প্রায় ঘণ্টাব্যাপী মানববন্ধনকালে বক্তব্য রাখেন তারুণ্যের আলো সমাজ কল্যাণ সংস্থার দপ্তর সম্পাদক গোলাম রব্বানী, যুব ফোরামের প্রচার সম্পাদক নুর মোহাম্মদ, অন লাইন ব্লগার নাছিফ ইবতিসাম, শেখ শফি উদ্দিন কলেজের ছাত্র কৌসিফ হোসেন, আমরাই পারি পারিবারিক নারী নির্যাতন জোটের রাজু ইসলাম প্রমুখ। এ সময় বক্তারা বলেন, মাদরাসা অধ্যক্ষ সিরাজ-উদ-দৌলার প্ররোচনায় নুসরাত জাহান রাফিকে পুড়িয়ে হত্যা করা হয়েছে। যাদের প্ররোচনায় এ হত্যাকাণ্ড ঘটেছে তাদের খুঁজে বের করে দৃষ্টান্তমূলক শাস্তি দেয়া হোক। এদিকে হত্যাকারীদের বাঁচাতে একটি গোষ্ঠী উঠে পড়ে লেগেছে। বক্তারা এই হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে বলেন, যারা এ হত্যার সঙ্গে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে জড়িত সকলকে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানান।

কালীগঞ্জ
কালীগঞ্জ (ঝিনাইদহ) প্রতিনিধি: ফেনীর সোনাগাজীর মাদরাসাছাত্রী নুসরাত জাহান রাফিকে আগুনে পুড়িয়ে মারার ঘটনায় অভিযুক্ত অধ্যক্ষ সিরাজ উদ দৌলার ফাঁসির দাবিতে মানববন্ধন করেছে ঝিনাইদহের কালীগঞ্জে আনোয়ারুল আজীম ও বদরউদ্দীন বিশ্বাস প্রতিবন্ধী স্কুলের শিক্ষক-শিক্ষার্থীরা। গতকাল সকাল ১১টার সময় কালীগঞ্জ-খাজুরা সড়কের স্কুলের প্রধান ফটকের সামনে ঘণ্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানববন্ধন কর্মসূচিতে বক্তব্য দেন স্কুলের প্রধান শিক্ষিকা আজমিরা চৌধুরী, সহকারী শিক্ষক শাহ আলম, প্রমুখ। বক্তারা আরো বলেন, বাংলাদেশের নারীদের শিক্ষাপ্রতিষ্ঠানে, বিভিন্ন অফিস-আদালতে যৌন নির্যাতনের স্বীকার হতে হয়। তিন সন্তানের জননী এমনকি শিশুদেরও যৌন নির্যাতন করা হয়। প্রধানমন্ত্রীর কাছে দাবি, যৌন নির্যাতন প্রতিরোধে কঠিন আইন করা হোক যেন নারীদের নির্যাতন করতে ভয় পায়। বক্তারা বলেন, নুসরাত আমাদের প্রতিবাদ করতে শিখিয়েছে। সে অন্যায়ের কাছে মাথা নত করেনি। মৃত্যুর আগেও সে দোষীদের শাস্তি চেয়েছে। তাই আমাদের সবাইকে যার যার স্থান থেকে প্রতিবাদ করতে হবে, যেন আর কোনো নারী নির্যাতনকারী রেহাই না পায়। মানববন্ধনে বক্তারা বলেন, নুসরাত হত্যাকাণ্ডে জড়িত সবাইকে আইনের আওতায় এনে কঠিন শাস্তি দিতে হবে। এ হত্যাকাণ্ডের মূলহোতা মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলাকে দৃষ্টান্তমূলক বিচারের মাধ্যমে ফাঁসি দিতে হবে। উল্লেখ্য, গত ৬ই এপ্রিল সোনাগাজী ইসলামিয়া ফাজিল মাদরাসায় আলিম পরীক্ষার কেন্দ্রে মাদরাসার ছাদে ডেকে নিয়ে নুসরাতের গায়ে কেরোসিন ঢেলে আগুন ধরিয়ে পালিয়ে যায় মুখোশধারীরা। পরিবারের অভিযোগ, ২৭শে মার্চ মাদরাসার অধ্যক্ষ সিরাজ উদ দৌলা তার কক্ষে ডেকে নিয়ে নুসরাতের শ্লীলতাহানির চেষ্টা করেন। এ বিষয়ে স্বজনদের দায়ের করা মামলা প্রত্যাহারের চাপ দিয়েও প্রত্যাখ্যাত হওয়ায় নুসরাতকে আগুনে পোড়ানো হয়। আগুনে ঝলসে যাওয়া নুসরাত ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের বার্ন ইউনিটে চিকিৎসাধীন অবস্থায় ১০ই এপ্রিল রাতে মারা যায়।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কেন্দুয়ায় পানিতে পড়ে ৩ শিশুর মৃত্যু

নববধূকে সিগারেটের আগুনে ছ্যাঁকার অভিযোগ, মামলা

জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

৩০ এপ্রিলের মধ্যে বিএনপির বাকিরাও শপথ নেবেন : হানিফ

লাবণ্যকে বহনকারী মোটরবাইক চালক আটক

সরকারের চাপে শপথ নিচ্ছে বিএনপির নির্বাচিতরা

‘গেট আউট’ মোকাব্বির যোগ দিলেন গণফোরামের কাউন্সিলে

‘সাংগ্রি-লা হামলায় নিহত হয়েছে জাহরান হাশমি’

শ্রীলঙ্কায় হামলার আশঙ্কা, মসজিদ বা গির্জায় প্রার্থনা না করার আহ্বান

নড়াইলে অবসরপ্রাপ্ত সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

ইরাকে ৪৫ বাংলাদেশী শ্রমিক উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল

কথিত বাংলাদেশী অভিবাসী ইস্যুতে উত্তপ্ত ভারতের সুপ্রিম কোর্টের বেঞ্চ

‘মাসের ত্রিশ দিনই ক্যামেরার সামনে থাকতে হচ্ছে’

বগুড়া জেলা বিএনপির সভাপতিকে শোকজ

কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত