চট্টগ্রামের ৩২ স্থানে বর্ষবরণ উৎসব

বাংলারজমিন

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম থেকে | ১৬ এপ্রিল ২০১৯, মঙ্গলবার
 সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে- ‘এসো হে বৈশাখ এসো এসো’ দিয়ে চট্টগ্রাম মহানগরীর ডিসি হিল থেকে শুরু হয় বর্ষবরণ। বিভিন্ন সাংস্কৃতিক ও স্বেচ্ছাসেবী সংগঠনের কর্মীদের সঙ্গে থেকে নতুন বর্ষকে স্বাগত জানান চট্টগ্রাম জেলা প্রশাসন।
রাগসংগীতে নববর্ষ আবাহনের পর শুরু হয় দলীয় পরিবেশনা। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ডিসি হিলে ধর্ম-বর্ণ, ধনী-গরিব মিলে-মিশে একাকার হয়ে বাঁধভাঙা উচ্ছ্বাস, আনন্দ আর আবেগে মেতে ওঠে সকলে। রোববার দিনভর চলে বর্ষবরণের অনুষ্ঠান।
গান, নাচ, আবৃত্তি, রাগ সংগীত পরিেবশন করেন ভায়োলিনিস্ট চিটাগং, আনন্দধ্বনি, সংগীত ভবন, বোধন আবৃত্তি পরিষদ, সুন্দরম শিল্পীগোষ্ঠী, বাংলাদেশ রেলওয়ে সাংস্কৃতিক ফোরাম, প্রমা আবৃতি সংঘ, সংগীত ভবন, রক্তকরবী, জয়ন্তী ছন্দানন্দ সাংস্কৃতিক পরিষদ, গুরুকুল সংগীত একাডেমি, সুর-সাধনা সংগীতালয়, সৃজামি সাংস্কৃতিক অঙ্গন, গীতধ্বনি, রাগেশ্রী, বংশী শিল্পকলা একাডেমি, প্রীতিলতা সাংস্কৃতিক অঙ্গন, সপ্তডিঙা শিল্পাঙ্গন ও চট্টগ্রাম মহানগর খেলাঘর।
শুধু ডিসি হিলে নয়; চট্টগ্রাম মহানগরীর সিরআবি’র শিরীষতলায়ও চলে বর্ষবরণ অনুষ্ঠানের মহাযজ্ঞ। সকাল ৭টা ৪৫ মিনিটে শুরু হয় বর্ষবরণ অনুষ্ঠান। নাচ, গান, রাগ সংগীত, আবৃত্তি ছাড়াও বেলা দু’টায় অনুষ্ঠিত হয় সাহাবউদ্দিনের বলী খেলা।

সকাল সাড়ে ৯টায় চট্টগ্রাম সার্কিট হাউসের সামনে থেকে মঙ্গল শোভাযাত্রা বের করে চট্টগ্রাম জেলা প্রশাসন। এ সময় সবাই নিজেকে সাজিয়ে নিয়েছিলো বৈশাখের সাজে। শোভাযাত্রাটি বিভিন্ন সড়ক ঘুরে চট্টগ্রাম জেলা শিল্পকলা একাডেমিতে গিয়ে শেষ হয়। সেখানে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।
এতে চট্টগ্রামের বিভাগীয় কমিশনার মো. আবদুুল মান্নান, অতিরিক্ত বিভাগীয় কমিশনার শঙ্কর রঞ্জন সাহা, দীপক চক্রবর্তী, নুরুল আলম নিজামী, চট্টগ্রাম জেলা প্রশাসক মোহাম্মদ ইলিয়াস হোসেন, চট্টগ্রাম জেলা পুলিশ সুপার নুরে আলম মিনা, চট্টগ্রাম জেলা সিভিল সার্জন ডা. আজিজুর রহমান সিদ্দিকীসহ প্রশাসনের ঊধ্বর্তন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। শিল্পকলা একাডেমিতে দিনব্যাপী চলে সাংস্কৃতিক অনুষ্ঠান।
এভাবে চট্টগ্রামের ৩২টি স্থানে চলে বর্ষবরণ অনুষ্ঠান। এরমধ্যে উল্লেখ্যযোগ্য হলো- চট্টগ্রাম সিটি করপোরেশন, চট্টগ্রাম জেলা আইনজীবী সমিতি, চারুকলা ইনস্টিটিউট, কাজেম আলী স্কুল, চট্টগ্রাম সরকারি কলেজ, হাজী মুহম্মদ মুহসীন কলেজ, জেলা শিল্পকলা একাডেমি, কমার্স কলেজ, সিটি কলেজ, কলেজিয়েট স্কুল, সানোয়ারা ইসলাম উচ্চ বিদ্যালয়, পাঁচলাইশ আবাসিক এলাকা, জেলা শিল্প একাডেমি, ওআর নিজাম রোড আবাসিক এলাকা, বাটালি হিল শতায়ু অঙ্গন, কপোত খেলাঘর আসর, গোসাইলডাঙ্গা তরুণ সংঘ, বর্ডারগার্ড বাংলাদেশ, গরিবে নেওয়াজ স্কুল মাঠ হালিশহর, পিএইচ একাডেমি প্রাক্তন ছাত্রপরিষদ পাহাড়তলী, পূর্ব ফিরোজ শাহ্‌ সিটি করপোরেশন উচ্চ বিদ্যালয়, প্রজন্মের বৈশাখ, উত্তর কাট্টলী কমিউনিটি সেন্টার মোড়, ফ’য়স লেক, ফিরোজ শাহ্‌ কলোনি জনকল্যাণ সংস্থা, সূচনা ক্রিয়েশন অ্যান্ড মিডিয়া, কর্ণফুলী উপজেলা কর্তৃপক্ষ। এর বাইরেও স্থানীয়ভাবে অনেক এলাকায় পহেলা বৈশাখ উদযাপনে নানা কর্মসূচি আয়োজন করা হয়েছে।
এছাড়া বর্ষবরণকে ঘিরে চট্টগ্রাম ডিসি হিল ও শিরীষতলায় যথারীতি বসে বৈশাখী মেলা। বাঁশ-বেত-তালপাতার তৈরি হাতপাখা, প্লাস্টিকের ঢোল, খেলনা, শোপিস, শরবত, ডাব, তরমুজ ইত্যাদি বিক্রি হয় মেলায়। পুরো বর্ষবরণ উৎসবকে ঘিরে নগরীর ডিসি হিল ও সিআরবিতে ছিল কঠোর নিরাপত্তা ব্যবস্থা। সকাল থেকেই র‌্যাব-পুলিশের কড়া নজরদারি ছিল অনুষ্ঠানস্থলে। উৎসবস্থলের প্রবেশ মুখে নিরাপত্তা তল্লাশির ব্যবস্থা করা হয়। মূল ফটকের আগে দুইটি আর্চওয়ে, ভেতরে ওয়াচ টাওয়ার বসানো হয়। পোশাক পরা নারী ও পুলিশ সদস্যের পাশাপাশি সাদা পোশাকের পুলিশ, গোয়েন্দা পুলিশ ও র‌্যাব সদস্যরা দায়িত্ব পালন করেন।
সিএমপি’র অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার আবদুর রউফ এ প্রসঙ্গে বলেন, বৈশাখীর অনুষ্ঠানে নগরজুড়ে চারস্তরের নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়। প্রতিটা মানুষ ক্রু সুইপিং ও স্ক্যানিং এর মাধ্যমে অনুষ্ঠানস্থলে আসতে হয়েছে। অনুষ্ঠানে আগত মানুষদের মাঝে পানির বোতল, হাতপাখা বিতরণসহ ও বরফ মেশানো ঠাণ্ডা পানি সরবরাহ করে সিএমপি। এছাড়া জেলা বিভিন্ন উপজেলায় প্রশাসন ও বিভিন্ন সংগঠনের উদ্যোগে দিনব্যাপী পালিত হয় নববর্ষের নানা কর্মসূচি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পাকিস্তানে নারী জঙ্গির আত্মঘাতী বোমা হামলা, নিহত ৮

প্রিয়া সাহার ব্যাখ্যা না শুনে মামলা নয়: ওবায়দুল কাদের

প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা খারিজ

প্রিয়া সাহার বক্তব্য: মার্কিন দূতাবাসেরই দূরভিসন্ধি

দেশের সুনাম সংকটে ফেলাই উদ্দেশ্য: অধ্যাপক দেলোয়ার হোসেন

অর্থনৈতিক উন্নয়নে রাষ্ট্রদূতদের প্রতি প্রধানমন্ত্রীর তাগিদ

মিন্নির জামিন আবেদন না মঞ্জুর

ঢাবির ভবনে ভবনে তালা, ক্লাস বর্জন

ব্রেস্ট ক্যান্সারে নতুন ওষুধ

মালয়েশিয়ার সাবেক রাজার বিচ্ছেদ নিয়ে ক্লাইম্যাক্স

হিউম্যানস অব আসাম- পর্ব ১

পুলিশ যেভাবে বলতে বলেছে সেভাবেই বলেছি, বাবাকে মিন্নি

কায়রোতে ৭ দিনের জন্য ফ্লাইট স্থগিত বৃটিশ এয়ারওয়েজের

বাড্ডায় নিহত নারী ছেলেধরা ছিলেন না, ৪০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

নিজ আগ্নেয়াস্ত্রের গুলিতে আহত ঢাবি ছাত্রলীগ নেতা

সাধারণ বাণিজ্যিক ফ্লাইটে ওয়াশিংটন গেলেন ইমরান খান