কুমিল্লায় সড়কে প্রাণ গেল ২ শিক্ষার্থীর

এমন মৃত্যু আর কত?

প্রথম পাতা

স্টাফ রিপোর্টার, কুমিল্লা ও চান্দিনা প্রতিনিধি | ২৭ মার্চ ২০১৯, বুধবার
নজিরবিহীন আন্দোলন। নানা প্রতিশ্রুতি। চোখ খুলে দেয়া। কিন্তু কোনো কিছুতেই বদলাচ্ছে না পরিস্থিতি। প্রতিদিনই সড়ক-মহাসড়কে ঝরছে কোমলমতি শিক্ষার্থীদের তাজা প্রাণ। অঙ্কুরেই মরে যাচ্ছে একটি পরিবারের স্বপ্ন। গতকালও কুমিল্লায় ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে ঝরেছে দুই শিক্ষার্থীর প্রাণ। নিহতরা হলো- চান্দিনার কুটুম্বপুর উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী মাহমুদা আক্তার ইয়াসমিন (১৫) ও কুমিল্লা সদর দক্ষিণের বিজয়পুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী রিয়া সাহা (১৬)।
নিজ প্রতিষ্ঠানের সামনেই ট্রাক্টর চাপায় নিহত হয় ইয়াসমিন আর লেগুনা থেকে পড়ে নিহত হয় রিয়া। এই ঘটনার প্রতিবাদে মহাসড়ক অবরোধ করে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা। এ সময় ট্রাক্টরচালক মনোয়ার হোসেন (১৮)কে আটক করে স্থানীয়রা।

প্রত্যক্ষদর্শী ও বিদ্যালয়ের সহকারী শিক্ষক মনির হোসেন জানান, আমাদের বিদ্যালয়ের সামনের কাঁচা সড়ক দিয়ে গ্যাস লাইন নির্মাণ কাজে ব্যবহৃত ট্রাক্টর চলাচল করে। ২৬শে মার্চ উপলক্ষে শিক্ষার্থীরা বিদ্যালয়ে আসে। সকাল ৯টার দিকে বিদ্যালয়ের প্রধান ফটকের সামনে আমি দাঁড়ানো ছিলাম আর ছাত্রীরা বিদ্যালয়ের দিকে আসছিল। ১৭-১৮ বছরের এক ট্রাক্টরচালক মেয়েগুলোকে দেখে জোরে হর্ন চেপে ট্রাক্টরটি রাস্তায় এদিক-সেদিক ঘুরাচ্ছিল। এ সময় ট্রাক্টরের সঙ্গে ধাক্কা লেগে একজন পানিতে পড়ে যায় আরেকজন চাকায় পিষ্ট হয়।

এদিকে, ঘটনার প্রতিবাদে বিক্ষুব্ধ শিক্ষার্থীরা স্কুলের পাশের মহাসড়ক অবরোধ করে। পরে হাইওয়ে পুলিশ এসে শিক্ষার্থীদের প্রহার করে মহাসড়ক থেকে সরিয়ে দেয়। এ সময় পুলিশের লাঠির আঘাতে ইয়াছিন (১৬) নামে এক শিক্ষার্থী আহত হয়। তার মাথায় পেছনে অংশ ফেটে গেলে স্থানীয় একটি হাসপাতালে নিয়ে চিকিৎসা দেয়া হয়।
এ ব্যাপারে জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (দাউকান্দি সার্কেল) মহিদুল ইসলাম জানান, আমরা ঘটনাস্থলে এসে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করেছি। নিহত শিক্ষার্থীর পরিবারের সদস্য, স্কুলের শিক্ষক ও শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেছি। গাড়ি ও চালক আটক করা হয়েছে। আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে।

এদিকে, দুপুর সোয়া ১২টায় ঘটনাস্থল পরিদর্শনে আসেন জেলা প্রশাসক মো. আবুল ফজল মীর, জেলা পুলিশ সুপার সৈয়দ নূরুল ইসলাম, চান্দিনা উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) এসএম জাকারিয়া।

এ সময় গ্যাস লাইন নির্মাণ কোম্পানি চিটাগং-ফেনী-বাখরাবাদ গ্যাস লাইন প্রকল্পের প্রজেক্ট ম্যানেজার আব্দুল্লাহ আল যোবায়ের জানান, জেলা প্রশাসক ও জেলা পুলিশ সুপারের উপস্থিতিতে আমরা নিহতের পরিবারকে ৬ লাখ টাকার চেক দিয়েছি। ভবিষ্যতে আমরা দক্ষ ও লাইসেন্স প্রাপ্ত চালক নিয়োগ দেব। এ ছাড়া জেলা প্রশাসকের তহবিল থেকে নিহতের পরিবারকে ২০ হাজার টাকা দেয়া হয়েছে।

এদিকে, কুমিল্লা সদর দক্ষিণ উপজেলার মোস্তফাপুর মাদরাসার সামনে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে গতকাল সকাল ৭টায় লেগুনা খাদে পড়ে ঘটনাস্থলেই স্কুলছাত্রী রিয়া নিহত হয়। এতে আহত হয়েছে আরো পাঁচ শিক্ষার্থী। রিয়া বিজয়পুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণির শিক্ষার্থী। আহত ওই বিদ্যালয়ের সপ্তম শ্রেণির ছাত্রী মনিকা (১৪), সাবেকুন্নাহার (১৪), অংকন সাহা (১৪), রুমি আক্তার (১৪) ও সালমা আক্তারসহ ১৩ জনকে স্থানীয় সেন্ট্রাল মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা  দেয়া হয়। বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি জসিম উদ্দিন মজুমদার জানান, সকালে বিদ্যালয় থেকে তিনটি লেগুনায় করে শিক্ষার্থীরা উপজেলায় স্বাধীনতা দিবস উদযাপনের অনুষ্ঠানে যাচ্ছিল। পথে শিক্ষার্থীরা এ দুর্ঘটনার শিকার হয়। এক শিক্ষার্থী জানান, সকাল ৬টার দিকে স্কুল থেকে প্রায় ১৮ জন শিক্ষার্থী একটি লেগুনায় করে রওনা হয়। মোস্তফাপুর মাদরাসার সামনে এসে লেগুনাটি কাঁপতে থাকে এবং কিছুক্ষণ পর রাস্তার পাশে একটি খাদে পড়ে যায়।

এনায়েতপুরে ট্রাক চাপায় বৃদ্ধ নিহত
চৌহালী (সিরাজগঞ্জ) প্রতিনিধি জানান, সিরাজগঞ্জের এনায়েতপুর থানার বেতিলে অবৈধ বালুর ট্রাক চাপায় বৃদ্ধ এক পথচারী নিহত হয়েছেন। নিহত আবদুস সোবহান সরকার (৬৮) গোপালপুর গ্রামের মৃত হাজী জয়নাল আবেদিন সরকারের ছেলে। এছাড়া তিনি চলচ্চিত্র নির্মাতা এম এম সরকারের ভাই।

এনায়েতপুর থানার এসআই মামুন হোসেন ও প্রত্যক্ষদর্শীরা জানান, মঙ্গলবার সকালে যমুনা নদীর তীর হতে বালু নিয়ে একটি ট্রাক গোপালপুরের দিকে যাবার পথে বেতিল মোড় অতিক্রম করছিল। তখন পাশের ভ্যানের সঙ্গে হালকা ধাক্কা লাগলে চলন্ত গাড়ি থেকে নেমে চালক ঐ ভ্যানের চালককে ধরতে যায়। সে সময় ট্রাকটি নিচের দিকে নেমে এসে পথচারী সোবহান সরকারকে চাপা দেয়। তৎক্ষণাত উদ্ধার করে স্থানীয়রা খাজা ইউনুছ আলী মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে গেলে কর্তব্যরত চিকিৎসকরা তাকে মৃত ঘোষণা করে। এ ঘটনায় পুলিশ ঘাতক ট্রাকটি আটক করেছে।

এ ব্যাপারে থানায় মামলার প্রস্তুতি চলছে।

রাজাপুরে বাস চাপায় মোটরসাইকেল চালক নিহত, আহত ২
ঝালকাঠি প্রতিনিধি জানান, ঝালকাঠির রাজাপুরে যাত্রীবাহী বাস চাপায় তৌহিদুল ইসলাম (২১) নামে এক মোটরসাইকেল চালক নিহত হয়েছে। এ ঘটনায় মোটরসাইকেলের দু’জন আরোহী আহত হয়েছেন। মঙ্গলবার দুপুরে ভাণ্ডারিয়া-বরিশাল আঞ্চলিক মহাসড়কের রাজাপুর উপজেলার বাইপাস এলাকার টিঅ্যান্ডটি সড়কের মুখে এ ঘটনা ঘটে। নিহত তৌহিদ উপজেলার পশ্চিম চারাখালি গ্রামের শাহ আলমের ছেলে। রাজাপুর থানার এসআই ফিরোজ আলম জানায়, বাইপাস এলাকার টিঅ্যান্ডটি সড়কের সামনের সড়ক থেকে ৩ আরোহী বহনকারী মোটরসাইকেলটি আঞ্চলিক মহাসড়কের উঠার সময় ভাণ্ডারিয়া থেকে ছেড়ে আসা বরিশালগামী শতাব্দী পরিবহনের একটি বাস তাদের চাপা দেয়। স্থানীয়রা তাদের উদ্ধার করে রাজাপুর স্বাস্থ্য কেন্দ্রে নিয়ে আসার পরে চালক তৌহিদুলকে ডাক্তার মৃত ঘোষণা করে, শাকিল ও হাবিুবর রহমানকে বরিশাল শেবাচিমে প্রেরণ করে। পুলিশ বাসটি আটক করলেও চালক পালিয়ে যায়। এ ঘটনায় আইনগত ব্যবস্থা নেয়া হবে বলেও জানায় পুলিশ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

জাফর আহমেদ

২০১৯-০৩-২৬ ১১:২৮:২১

এটি অদুর ভবিষ্যতে ও বন্ধ হ‌ওয়ার সম্ভাবনা বেশি নয়। কারন যাদের বন্ধ করার দায়িত্ব তারা তো কারো ব্যথায় ব্যথিত হয় না। কারন তাদের স্বজনদের তো প্রাণ যায় না।

আপনার মতামত দিন

চিরঘুমে জায়ান

সিপিডির বক্তব্য অগ্রহণযোগ্য

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯

কার্যকর গণতন্ত্রে মানবাধিকার ও মিডিয়ার স্বাধীনতা গুরুত্বপূর্ণ

সাংবাদিকদের চোর বলিনি

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে রিট

আইসিডিডিআর’বিতে ঘণ্টায় ৩৬ নতুন রোগী

বাংলাদেশে ঝুঁকি এড়াতে সতর্কতার পরামর্শ বিশেষজ্ঞদের

ইউক্রেনে ডিটেনশন সেন্টারে ২০৮ বাংলাদেশি

দেশবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

যুক্তরাষ্ট্রে সিপ্রোহেপটাডিন রপ্তানির অনুমোদন পেলো বেক্সিমকো ফার্মা

শেখ হাসিনা মিষ্টি পাঠান মমতা পাঠান কুর্তা

৩০শে এপ্রিল শাহবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত

পুলিশের ৪ সদস্যের গাফিলতি খুঁজে পেয়েছে তদন্ত কমিটি

হুমকির অভিযোগ মিজানুরের

প্রতিবাদ আর কান্নায় পালিত হলো রানা প্লাজার ৬ষ্ঠ বার্ষিকী