বিনম্র শ্রদ্ধায় সারা দেশে স্বাধীনতা দিবস পালিত

বাংলারজমিন

| ২৭ মার্চ ২০১৯, বুধবার | সর্বশেষ আপডেট: ১:০৯
মৌলভীবাজার
মৌলভীবাজার প্রতিনিধি: মৌলভীবাজারে নানা আয়োজনের মধ্য দিয়ে মহান স্বাধীনতা দিবস পালিত হয়েছে। গতকাল (২৬ মার্চ) সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে মৌলভীবাজার সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে ৩১ বার তোপধ্বনি দিয়ে কর্মসূচি শুরু করা হয়। শহীদ বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন মৌলভীবাজার-৩ আসনের এমপি নেছার আহমদ, সংরক্ষিত আসনের এমপি সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসন, মৌলভীবাজার পৌরসভার মেয়র মো. ফজলুর রহমান, মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ বিভাগ, জেলা পরিষদ, মৌলভীবাজার প্রেস ক্লাব, আওয়ামী লীগ, কমিউনিস্ট পার্টি, জাসদসহ সরকারি-বেসরকারি বিভিন্ন প্রতিষ্ঠান, রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও স্কুল-কলেজের শিক্ষর্থীরা। সকাল সাড়ে আটটায় মৌলভীবাজার এম সাইফুর রহমান স্টেডিয়ামে জাতীয় পতাকা উত্তোলনের পর বীর মুক্তিযোদ্ধা, পুলিশ, আনসার, ভিডিপি, কারারক্ষী, বিএনসিসি, ফায়ার সার্ভিস, স্কাউট, গার্ল গাইডস, কাব, স্কুল, কলেজ ও মাদরাসার শিক্ষার্থীরা কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন করে। এ সময় অতিথি হিসেবে ছিলেন মৌলভীবাজার-৩ আসনের সংসদ সদস্য নেছার আহমদ, মহিলা এমপি সৈয়দা জোহরা আলাউদ্দিন, জেলা প্রশাসক মো. তোফায়েল ইসলাম, পুলিশ সুপার মোহাম্মদ শাহজালাল, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাহুর রহমান। এ ছাড়া জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ও পৌরসভায় বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা প্রদান করা হয়।

খুলনা
স্টাফ রিপোর্টার, খুলনা থেকে: মহান মুক্তিযুদ্ধে আত্মদানকারী শহীদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন ও তাদের স্বপ্ন বাস্তবায়নের অঙ্গীকার নিয়ে খুলনায় যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। মঙ্গলবার সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে নগরীর গল্লামারী শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের কর্মসূচি শুরু করা হয়। প্রত্যুষে খুলনা কালেকক্টরেট প্রাঙ্গণে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসের শুভ সূচনা করা হয়।
সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং ব্যক্তি মালিকানাধীন ভবনসমূহে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উপলক্ষে সকাল হতে রাত পর্যন্ত শহরের প্রধান প্রধান সড়ক ও সড়ক দ্বীপসমূহ জাতীয় পতাকা ও রং বে-রঙের পতাকা দিয়ে সজ্জিত করা হয়। সকাল আটটায় খুলনা জিলা স্কুল মাঠে সমগ্র দেশের সঙ্গে একযোগ জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। জাতীয় পতাকা উত্তোলন করেন খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। এ সময় মুক্তিযোদ্ধা, সরকারি ও বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন। পরে সেখানে বিভিন্ন বাহিনী, শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের সমাবেশ, কুচকাওয়াজ, ডিসপ্লে ও শরীরচর্চা প্রদর্শন করা হয়। সকাল  ১১টা থেকে নগরীর  সিনেমা হলসমূহে ও দৌলতপুর শহীদ মিনারসহ বিভিন্ন উন্মুক্ত স্থানে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র, মুক্তিযুদ্ধভিত্তিক প্রামাণ্য চলচ্চিত্র ও দুর্নীতি বিরোধী তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

নাগেশ্বরী
নাগেশ্বরী (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার বেরুবাড়ীতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। বেরুবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল মোতালেবের ব্যক্তিগত আয়োজনে ২৬শে মার্চ বেরুবাড়ী উচ্চ বিদ্যালয় মাঠে নানা আয়োজনের মধ্য দিয়ে দিবসটি পালন করা হয়। দিবসের শুরুতে সকাল ৮টায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন চেয়ারম্যান, আওয়ামী লীগের নেতাকর্মী ও শিক্ষকবৃন্দ। পরে সকাল ৯টায় জাতীয় সংগীত পরিবেশনের সঙ্গে সঙ্গে জাতীয় পতাকা উত্তোলন করেন অতিথিবৃন্দ।

পাকুন্দিয়া
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: যথাযোগ্য মর্যাদা ও বিপুল উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে পাকুন্দিয়ায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়েছে। এ উপলক্ষে গতকাল দিনব্যাপী উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ, জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ, শারীরিক কসরত, মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে পাকুন্দিয়া থানায় ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে দিবসটির সূচনা করা হয়। পরে পাকুন্দিয়া সরকারি কলেজ শহীদ মিনারে শহীদদের স্মরণে উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ মোকলেছুর রহমান। উপজেলা আওয়ামী লীগের পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক মোতায়েম হোসেন স্বপন। উপজেলা বিএনপির পক্ষে পুষ্পস্তবক অর্পণ করেন উপজেলা বিএনপির আহ্বায়ক অ্যাডভোকেট মো. জালাল উদ্দিন। এ ছাড়াও মুক্তিযোদ্ধা সংসদ, পাকুন্দিয়া পৌরসভা, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক সংগঠনগুলো পুষ্পস্তবক অর্পণ করে। সকাল ৮টায় পাকুন্দিয়া সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন শেষে পুলিশ ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রদর্শন করা হয়। অনুষ্ঠান শেষে কুচকাওয়াজ ও শারীরিক কসরত প্রতিযোগিতায় অংশগ্রহণকারী বিজয়ী দলের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।

বড়লেখা
বড়লেখা (মৌলভীবাজার) প্রতিনিধি: বড়লেখায় মহান স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন, প্রেস ক্লাব, আওয়ামী লীগ, বিএনপি, বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ও শিক্ষাপ্রতিষ্ঠান দিবসটি পালন করেছে।
এদিকে উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলা পরিষদ মিলনায়তনে মুক্তিযোদ্ধা ও প্রয়াত মুক্তিযোদ্ধা পরিবারের ৫৫৩ জন সদস্যকে সংবর্ধনা দেয়া হয়েছে। উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সুহেল মাহমুদের সভাপতিত্বে সংবর্ধিত অতিথির বক্তব্য দেন উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মুহাম্মদ সিরাজ উদ্দিন। উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের সদস্য সচিব শুভাশিষ দে শুভ্র ও মুক্তিযোদ্ধা সন্তান আলতাফ হোসেন মাসুমের যৌথ সঞ্চালনায় অন্যদের মধ্যে বক্তব্য দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. শরীফ উদ্দিন, উপজেলা আওয়ামী লীগের জ্যেষ্ঠ সহসভাপতি ডা. প্রণয় কুমার দে, থানার অফিসার ইনচার্জ মো. ইয়াছিনুল হক, উপজেলা কৃষি কর্মকর্তা দেবল সরকার, মুক্তিযোদ্ধা আব্দুল হান্নান, সুবেদার রিয়াজ উদ্দিন ও আব্দুল খালিক, উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ডের আহ্বায়ক মোহাম্মদ শাহজাহান প্রমুখ।

আড়াইহাজার
আড়াইহাজার (নারায়ণগঞ্জ) প্রতিনিধি: নারায়ণগঞ্জের আড়াইহাজারে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করা হয়েছে। উপজেলা প্রশাসনের উদ্যোগে স্থানীয় শহীদ মঞ্জুর স্টেডিয়ামে অনুষ্ঠানের আয়োজন করা হয়। ইউএনও সোহাগ হোসেনের সভাপতিত্বে উপস্থিত ছিলেন স্থানীয় এমপি নজরুল ইসলাম বাবু, এমপির সহধর্মিণী ডাক্তার সায়মা আফরোজ ইভা, আড়াইহাজার পৌরসভার মেয়র সুন্দর আলী, গোপালদী পৌরসভার মেয়র আবদুল হালিম সিকদার, উপজেলা এলজিইডির প্রকৌশলী মুহাম্মদ নাসির উদ্দিন প্রমুখ।  

মনোহরদী
মনোহরদী (নরসিংদী) প্রতিনিধি: মনোহরদীতে মহান স্বাধীনতা দিবস উপলক্ষে উপজেলা প্রশাসন ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের শুভ সূচনা করেন। উপজেলা নির্বাহী কর্মকর্তা শাফিয়া আক্তার শিমুর নেতৃত্বে সরকারি কর্মকর্তা কর্মচারীগণ স্থানীয় স্মৃতিসৌধে উপজেলা প্রশাসনের পক্ষে প্রত্যুষে পুষপস্তবক অর্পণের মাধ্যমে শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। মনোহরদী থানার অফিসার ইনচার্জ মো. মনিরুজ্জামান, মনোহরদী পৌরসভার পক্ষ হতে মেয়র মোহাম্মদ আমিনুর রশিদ সুজন, আওয়ামী লীগের নেতৃবৃন্দ, মুক্তিযোদ্ধা সংসদ, বিএনপি, জাতীয় পার্টিসহ, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনের  নেতৃবৃন্দ স্মৃতিসৌধে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে বিভিন্ন সরকারি-বেসরকারি অফিস, শিক্ষা প্রতিষ্ঠান, স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। দিবসটি উদযাপন উপলক্ষে স্থানীয় প্রশাসন দিনভর নানা কর্মসূচি পালন করে।

নীলফামারী
নীলফামারী প্রতিনিধি: প্রত্যুষে নীলফামারী হাইস্কুল মাঠে ৩১ বার তোপধ্বনি আর স্মৃতি অম্লানে শ্রদ্ধার্ঘ নিবেদনের মধ্য দিয়ে স্বাধীনতা দিবসের শুভ সূচনা হয়ে দিনময় নানা আয়োজনে মুখর থাকে গোটা জেলা। সকাল ৮টায় নীলফামারী হাইস্কুল মাঠে আনুষ্ঠানিক ভাবে জাতীয় পতাকা উত্তোলন ও কুচকাওয়াজে ছালাম গ্রহণ করেন জেলা প্রশাসক নাজিয়া শিরিন ও পুলিশ সুপার মো. আশরাফ হোসেন। একই মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের শারীরিক কসরত প্রদর্শন, ক্রীড়ানুষ্ঠান, মুক্তিযুদ্ধ বিষয়ক প্রামাণ্য চিত্র প্রদর্শন, বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা, শিশু-কিশোরদের সংগীতানুষ্ঠান, মহিলাদের খেলাধুলা, প্রীতি ফুটবল ম্যাচসহ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।

কিশোরগঞ্জ
স্টাফ রিপোর্টার, কিশোরগঞ্জ থেকে: কিশোরগঞ্জে উৎসবমুখর পরিবেশে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচি গ্রহণ করে। ভোরে পুরাতন স্টেডিয়ামে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসটির শুভ সূচনা করা হয়। সকালে বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানে জাতীয় পতাকা উত্তোলন করা হয় এবং সরকারি গুরুদয়াল কলেজ মাঠের স্মৃতিসৌধে জেলা প্রশাসন, পুলিশ বিভাগ, আওয়ামী লীগ, বিএনপি, মুক্তিযোদ্ধা সংসদ, গণতন্ত্রী পার্টিসহ বিভিন্ন সংগঠন পুষ্পস্তবক অর্পণ করে। এরপর শহীদ সৈয়দ নজরুল ইসলাম স্টেডিয়ামে বেলুন আর সাদা পায়রা উড়িয়ে স্বাধীনতা দিবসের মনোরম কুচকাওয়াজ ও দৃষ্টিনন্দন ডিসপ্লে প্রদর্শনী উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী। মার্চ পাস্ট ও ডিসপ্লেতে মুক্তিযোদ্ধা সংসদ, পুলিশ, আনসার-ভিডিপি, ফায়ার সার্ভিস, স্কাউটস, বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি শিশু পরিবার ও বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন অংশ নেয়। কুচকাওয়াজে সালাম গ্রহণ করেন জেলা প্রশাসক মো. সারওয়ার মুর্শেদ চৌধুরী ও পুলিশ সুপার মো. মাশরুকুর রহমান খালেদ, বিপিএম (বার)। অনুষ্ঠানে জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট মো. জিল্লুর রহমান, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট কামরুল আহসান শাহজাহান, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট এম এ আফজল, কিশোরগঞ্জ পৌরসভার মেয়র মাহমুদ পারভেজ প্রমুখ উপস্থিত ছিলেন।

হবিগঞ্জ
স্টাফ রিপোর্টার, হবিগঞ্জ থেকে: হবিগঞ্জে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। মঙ্গলবার সকালে জালাল স্টেডিয়ামে কুচকাওয়াজের মধ্যদিয়ে দিনের অনুষ্ঠানামালা শুরু হয়। সকাল ৮টায় সারা বাংলাদেশে একযোগে জাতীয় সংগীতের সাথে উত্তোলন করা হয় জাতীয় পতাকা। শান্তির প্রতীক পায়রা উড়িয়ে কুচকাওয়াজের উদ্বোধন করেন জেলা প্রশাসক মাহমুদুল কবির মুরাদ। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক ও পুলিশ প্রশাসনের কর্মকর্তাবৃন্দ। এতে অংশগ্রহণ করে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী ও বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন। সকাল সাড়ে ১০টায় কালেক্টরেট প্রাঙ্গণের নিমতলায় জেলা প্রশাসনের আয়োজনে বীর মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সদস্যদের সংবর্ধনা দেয়া হয়। জেলা প্রশাসক মাহমুদুল কবীর মুরাদের সভাপতিত্বে এতে প্রধান অতিথি ছিলেন অ্যাডভোকেট মো. আবু জাহির।

রাজারহাট
রাজারহাট (কুড়িগ্রাম) প্রতিনিধি: কুড়িগ্রামের রাজারহাটে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মধ্য দিয়ে  উপজেলা পরিষদ চত্বর শহীদ মিনারে উপজেলা পরিষদ, উপজেলা প্রশাসন, রাজারহাট থানা, আওয়ামী লীগ ও তার সহযোগী সংগঠন, মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড,বিএনপি, জাতীয় পার্টি,  বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানসহ সামাজিক ও সাংষ্কৃতিক সংগঠনের পক্ষে পুস্পমাল্য অর্পণ করা হয়। সকাল সাড়ে ৭টায় রাজারহাট পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে জাতীয় পতাকা উত্তোলন করেন প্রধান অতিথি রাজারহাট উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদ সোহরাওয়ার্দ্দী বাপ্পি।

রাজশাহী
স্টাফ রিপোর্টার, রাজশাহী থেকে : রাজশাহীতে মহান স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বিভিন্ন কর্মসূচি পালন করেছে মহানগর বিএনপি, আওয়ামী লীগসহ সামাজিক সাংস্কৃতিক সংগঠন। গতকাল মঙ্গলবার সকালে নগরীর মলোপাড়াস্থ দলীয় কার্যালয়ে সভার আয়োজন করে মহানগর বিএনপি। এরআগে দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। বেলুন ও পাইরা উড়ানো হয়। বিকেলে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করেছে বিএনপি ও অঙ্গসংগঠনের নেতৃবন্দ। এসকল কর্মসূচিতে বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা মিজানুর রহমান মিনু, মহানগর বিএনপি সভাপতি সাবেক রাসিক মেয়র মোসাদ্দেক হোসেন বুলবুল, সাধারণ সম্পাদক অ্যাডভোকেট শফিকুল হক মিলন প্রমুখ উপস্থিত ছিলেন। এদিকে, মহানগর আওয়ামী লীগ সভাপতি ও রাসিক মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটনের নেতৃত্বে মহানগর আওয়ামী লীগের কার্যালয়ের সামনে থেকে বর্ণাঢ্য আনন্দ মিছিল বেরা হয়। মিছিলটি সাহেববাজার জিরো পয়েন্টের সামনে দিয়ে মনিচত্বর হয়ে রাজশাহী কলেজের সামনে হয়ে বাটারমোড় ঘুরে পুনরায় সেখানে এসে সংক্ষিপ্ত সমাবেশের মধ্য দিয়ে শেষ হয়। এছাড়া সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত রাজশাহী প্রেসক্লাব চত্বরে অরাজনৈতিক সংগঠন বঙ্গবন্ধুর বাংলাদেশ চাই’র সহযোগিতায় মুক্তিযুদ্ধ বিষয়ক আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করে গবেষণা প্রতিষ্ঠান প্রজন্ম ও বাংলাদেশ কৃষক পরিষদ।

খাগড়াছড়ি
খাগড়াছড়ি প্রতিনিধি: খাগড়াছড়িতে যথাযোগ্য মর্যাদায় পালিত হয়েছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসের সূচনা হয়। মঙ্গলবার দিবসের প্রথম প্রত্যুষে জেলা শহরের মাইনী ভ্যালীস্থ শহীদদের স্মরণে নির্মিত স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন ভারপ্রাপ্ত জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার ও জেলা প্রশাসক মো. শহীদুল ইসলাম।
এরপর ভারত প্রত্যাগত শরণার্থী ও অভ্যন্তরীণ উদ্বাস্তু পুনর্বাসন বিষয়ক টাস্কফোর্সের চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্রলাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল হামিদুল হক (পিএসসি), জেলা পরিষদ চেয়ারম্যান কংজরী চৌধুরী, পুলিশ সুপার মোহা. আহমার উজ্জামান, খাগড়াছড়ি পৌরসভার মেয়র মো. রফিকুল আলমসহ বিভিন্ন সামরিক বেসামরিক কর্মকর্তাবৃন্দ স্মৃতিস্তম্ভে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন।

কাউনিয়া
কাউনিয়া (রংপুর) প্রতিনিধি: কাউনিয়া উপজেলা প্রশাসনের আয়োজনে নানা কর্মসূচির মধ্যে দিয়ে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল মোফাজ্জল হোসেন মডেল সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পার্ঘ্য অর্পণ, স্কয়ার ল্যাবরেটরি স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানের শিক্ষক- শিক্ষার্থীদের অংশগ্রহণে সমবেত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশন, কুচকাওয়াজ, মাঠ ডিসপ্লে, ক্রীড়া ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, মোনাজাত ও বিশেষ প্রার্থনা, এতিম খানায় উন্নত খাবার পরিবেশন, বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা, আলোচনা সভা ও পুরস্কার বিতরণ।

বরুড়া
বরুড়া (কুমিল্লা) প্রতিনিধি: বরুড়ায় যথাযোগ্য মর্যাদায় ২৬শে মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ পালিত হয়েছে। গতকাল দিবসটি উপলক্ষে উপজেলা প্রশাসনের উদ্যোগে দিনব্যাপী নানা কর্মসূচি পালন করা হয়, সকাল ছ’টায় উপজেলা প্রশাসনের পক্ষে শহীদ বেদিতে পুষ্পমাল্য অর্পণ করেন বরুড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মাজহারুল ইসলাম। প্রশাসনের অন্যান্য কর্মকর্তার মধ্যে উপস্থিত ছিলেন বরুড়া থানা অফিসার ইনচার্জ আজম উদ্দিন মাহমুদ সহ সকল দাপ্তরিক প্রধানগণ। বরুড়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করেন ডা. রুহুল আমিন।

গোয়াইনঘাট
গোয়াইনঘাট (সিলেট) প্রতিনিধি: সারা দেশের ন্যায় সিলেটের গোয়াইনঘাটেও সাড়ম্বরে পালিত হলো মহান স্বাধীনতা দিবস। সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে উপজেলা শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণের মধ্য দিয়ে দিবসের কর্মসূচি আরম্ভ হয়। উপজেলা নির্বাহী অফিসার বিশ্বজিৎ কুমার পাল, সহকারী কমিশনার (ভূমি) আশিকুর রহমান চৌধুরী, থানা অফিসার ইনচার্জ আবদুল জলিলসহ প্রশাসনের পদস্থ কর্মকর্তারা শহীদ মিনারে পূষ্পস্তবক অর্পণ করেন। পরে সকাল ১০টা স্বাধীনতা দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালি উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। সাড়ে ১০ টায় গোয়াইনঘাট সরকারি মডেল উচ্চ বিদ্যালয় মাঠ প্রাঙ্গণে পুলিশ, আনসার এবং স্কাউট কাব দলের অংশগ্রহণে এক বর্ণাঢ্য কুচকাওয়াজ অনুষ্ঠিত হয়।

নাটোর
নাটোর প্রতিনিধি: আলোচনা সভার মধ্য দিয়ে নাটোরে জেলা বিএনপি’র স্বাধীনতা ও জাতীয় দিবস পালন করেছে। মঙ্গলবার দুপুরে শহরের হাফরাস্তায় দলের অস্থায়ী কার্যালয়ে জেলা বিএনপি ও তার অঙ্গ সংগঠন আয়োজন করে এক আলোচনা সভার। জেলা বিএনপি’র সহ- সভাপতি শহিদুল ইসলাম বাচ্চুর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা বিএনপি’র সাধারণ সম্পাদক আমিনুল হক, যুগ্ম সাধারণ সম্পাদক রুহুল আমিন টগর, সহ-সভাপতি রহিম নেওয়াজ, খবির উদ্দিন শাহ্‌ সহ নেতৃবৃন্দ।

কমলগঞ্জ
কমলগঞ্জ (মৌলভীবাজার) প্রতিনিধি: কমলগঞ্জে যথাযোগ্য মর্যাদা ও বিভিন্ন কর্মসূচির মাধ্যমে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস উদযাপন করা হয়। গতকাল মঙ্গলবার প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মধ্যদিয়ে দিবসটির সূচনার পর কমলগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে উপজেলা প্রশাসনের উদ্যোগে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে দিবসটির কর্মসূচি শুরু হয়। কর্মসূচির মধ্যে ছিল ভোর সাড়ে ৬টায় শমশেরনগর, কামুদপুর ও দেওড়াছড়া বধ্যভূমিতে এবং সকাল সাড়ে ৭টায় কমলগঞ্জের ধলাই সীমান্তে অবস্থিত বীর শ্রেষ্ঠ সিপাহী হামিদুর রহমানের স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করা হয়। সকাল ৮টায় কমলগঞ্জ মডেল সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে সারা দেশের সঙ্গে একযোগে জাতীয় সংগীত পরিবেশনের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন করেন কমলগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান, কেন্দ্রীয় আওয়ামী লীগ সদস্য বীর মুক্তিযোদ্ধা অধ্যাপক মো. রফিকুর রহমান, কমলগঞ্জের ইউএনও আশেকুল হক ও কমলগঞ্জ থানার ওসি মো. আরিফুর রহমান।  

মেহেরপুর
মেহেরপুর প্রতিনিধি: নানা আয়োজনের মধ্যে দিয়ে মেহেরপুর, গাংনী ও মুজিবনগরে  পালিত হচ্ছে মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ উপলক্ষে  সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে শহরের কলেজ মোড়ে অবস্থিত শহীদ স্মৃতিসৌধে পুষ্পমাল্য অর্পণ করা হয়। প্রথমে জেলা প্রশাসনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন জেলা প্রশাসক আতাউল গনি। পরে পুলিশ প্রশাসনের পক্ষে শ্রদ্ধা নিবেদন করেন পুলিশ সপার মোস্তাফিজুর রহমান, গাংনী উপজেলা নির্বাহী অফিসার বিষ্ণুপদ পাল।

দিনাজপুর
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে: মহান স্বাধীনতা ও জাতীয় দিবস এবং স্বাধীনতার ৪৮তম বার্ষিকীতে দিনাজপুরে মুক্তিযোদ্ধা শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, মহিলা সংসদ সদস্য জাকিয়া তাবাস্‌সুম জুঁইসহ সর্বস্তরের মানুষ।
দিনাজপুর জেলা প্রশাসক কার্যালয় চত্বরে মঙ্গলবার ভোরে মুক্তিযোদ্ধা শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে জাতির বীর সন্তানদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিম, মহিলা সংসদ সদস্য জাকিয়া তাবাস্‌সুম জুঁই প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কেন্দুয়ায় পানিতে পড়ে ৩ শিশুর মৃত্যু

নববধূকে সিগারেটের আগুনে ছ্যাঁকার অভিযোগ, মামলা

জঙ্গিবাদের বিরুদ্ধে ঐক্যবদ্ধভাবে পদক্ষেপ নেয়ার আহ্বান প্রধানমন্ত্রীর

৩০ এপ্রিলের মধ্যে বিএনপির বাকিরাও শপথ নেবেন : হানিফ

লাবণ্যকে বহনকারী মোটরবাইক চালক আটক

সরকারের চাপে শপথ নিচ্ছে বিএনপির নির্বাচিতরা

‘গেট আউট’ মোকাব্বির যোগ দিলেন গণফোরামের কাউন্সিলে

‘সাংগ্রি-লা হামলায় নিহত হয়েছে জাহরান হাশমি’

শ্রীলঙ্কায় হামলার আশঙ্কা, মসজিদ বা গির্জায় প্রার্থনা না করার আহ্বান

নড়াইলে অবসরপ্রাপ্ত সেনা সদস্যকে কুপিয়ে হত্যা

ইরাকে ৪৫ বাংলাদেশী শ্রমিক উদ্ধার

খালেদা জিয়ার মুক্তির দাবিতে রিজভীর নেতৃত্বে মিছিল

কথিত বাংলাদেশী অভিবাসী ইস্যুতে উত্তপ্ত ভারতের সুপ্রিম কোর্টের বেঞ্চ

‘মাসের ত্রিশ দিনই ক্যামেরার সামনে থাকতে হচ্ছে’

বগুড়া জেলা বিএনপির সভাপতিকে শোকজ

কুষ্টিয়ায় পুলিশের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ মাদক ব্যবসায়ী নিহত