হকারদের মিছিলে পুলিশি বাধা, সমাবেশ

‘কয়েক লাখ পরিবারে নিরব দুর্ভিক্ষ চলছে’

অনলাইন

স্টাফ রিপোর্টার | ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার, ২:২২ | সর্বশেষ আপডেট: ২:৩২
পুলিশি বাধার মুখে স্বরাষ্ট্রমন্ত্রণালয় অভিমুখে যেতে পারেনি হকাররা। হকারদের গ্রেপ্তার, মামলা, হয়রানি, নির্যাতন এবং পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ বন্ধের দাবিতে আজ স্বরাষ্ট্র মন্ত্রণালয় বরাবর স্মারকলিপি পেশ কর্মসূচি ছিল বাংলাদেশ হকার্স ইউনিয়নের। বেলা সাড়ে ১১টায় গুলিস্তান থেকে কয়েক হাজার হকারের একটি মিছিল জাতীয় প্রেসক্লাব হয়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয় অভিমুখে যাত্রা করে। মিছিলটি পুরানা পল্টন মোড়ে পৌঁছালে পুলিশ ব্যারিকেড তৈরি করে বাধা দেয়। পুলিশি বাধার মুখে সেখানেই সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে বাংলাদেশ হকার্স ইউনিয়নের সভাপতি আব্দুল হাশেম কবির বলেন, জীবিকার সুরক্ষা দিতে না পারা  রাষ্ট্রের বিরাট ব্যর্থতা। জীবিকার অধিকার কেড়ে নেয়া মানবতাবিরোধী অপরাধ। হকারদের রুটি-রুজির অধিকার হরণ করা হয়েছে বারবার। গত দুই মাস ধরে কয়েক লাখ হকার পরিবারে নিরব দুর্ভিক্ষ চলছে। তিনি বলেন, যারা অবাধ ও মুক্ত ফুটপাত চান তাদের সাথে আমাদের কোন বিরোধ নাই। আমরা চেয়েছি যাতে পুনর্বাসন ছাড়া হকার উচ্ছেদ না করা হয়। সচেতন নাগরিকদের প্রতি আমাদের আকুল আবেদন বিগত সময়ে হকার পুনর্বাসনের নামে যে সকল প্রকল্প হয়েছে সেই সকল প্রকল্পের বাস্তব অবস্থা এবং চরম দুর্নীতি ও লুটপাটের বিরুদ্ধে সকলেই সোচ্চার হবেন।

বিক্ষোভ সমাবেশে স্বরাষ্ট্রমন্ত্রী বরাবর স্মারকলিপি পাঠ করেন সংগঠনের সাধারণ সম্পাদক সেকেন্দার হায়াৎ। স্মারকলিপিতে বলা হয়, হকারদের বিরুদ্ধে চলমান গ্রেপ্তার ও মামলা বাণিজ্য, হয়রানি-নির্যাতন অবিলম্বে বন্ধ করতে হবে। এছাড়াও পুনর্বাসনের ব্যবস্থা না হওয়া পর্যন্ত বেলা ১২টা থেকে ফুটপাতে জনচলাচলে বিঘœ না ঘটিয়ে হকারদের পণ্য বিক্রির সুযোগ দেয়ার দাবি জানানো হয়। স্মারকলিপি পাঠ করার পর উপস্থিত কয়েক হাজার হকার হাত তুলে দাবির প্রতি সমর্থন জানান।
সমাবেশে আরও বক্তব্য রাখেন, সংগঠনের সহ-সভাপতি মঞ্জুর মঈন, যুগ্ম সাধারণ সম্পাদক হযরত আলী, দপ্তর সম্পাদক গোলাপ হোসেন, কেন্দ্রীয় নেতা মো. মঞ্জু, শফিকুল ইসলাম, মজিদ শেখ প্রমুখ।

সমাবেশ থেকে সংগঠনের সভাপতি আব্দুল হাশেম কবিরের নেতৃত্বে ৭ সদস্যের প্রতিনিধি দল স্বরাষ্ট্র মন্ত্রণালয় গিয়ে স্মারকলিপি পেশ করেন। প্রতিনিধি দলে আরও ছিলেন সংগঠনের কার্যকরী সভাপতি মুর্শিকুল ইসলাম শিমুল, সহ-সভাপতি আবুল কালাম, মোঃ শহীদ, সাংগঠনিক সম্পাদক মোঃ জসিম, কেন্দ্রীয় নেতা মিজানুর রহমান এবং শহীদ মিয়া।

এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

‘অভিযানে ধরা পড়া সবাই এক সময় যুবদল-বিএনপি করতো’

ব্যাংক নোটের আদলে টোকেন ব্যবহার দণ্ডনীয়

পুলিশ এতদিন কি করছিল?

মতিঝিলে আরও ৪ ক্লাবে অভিযান, পাওয়া গেছে ক্যাসিনো সামগ্রি, মাদক, নগদ টাকা

সিরিজ বোমা হামলা: ৫ জেএমবি সদস্যের কারাদণ্ড

কুষ্টিয়ায় মাদক মামলায় ৫ জনের যাবজ্জীবন

বিচারকদের ফেসবুক ব্যবহারে সুপ্রিম কোর্টের নির্দেশনা

পাষণ্ড ছেলে...

যমুনায় নৌকা ডুবি, নিহত ১

ফাইনালে অনিশ্চিত রশিদ খান

ঢাবিতে ছাত্রদল-ছাত্রলীগের অবস্থান, স্লোগান, উত্তেজনা

আগস্টে ইন্টারনেট সংযোগ বেড়েছে ২০ লাখ: বিটিআরসি

সৌদি আরবে হামলা থামানোর প্রস্তাব হুতির, সমর্থন জাতিসংঘের

‘জাবিতে ভিসিবিরোধী আন্দোলন, সাবেক ভিসির এজেন্ডা’

জাবি’র ভর্তি পরীক্ষা শুরু, ২০ কোটি টাকার ফরম বিক্রি

পরিস্কার পরিচ্ছন্নতাকর্মীদের মানবেতর জীবন যাপন