উদ্যোক্তা হতে চান রেশমা

বাংলারজমিন

মাহবুব খান বাবুল, সরাইল (ব্রাহ্মণবাড়িয়া) থেকে | ২১ মার্চ ২০১৯, বৃহস্পতিবার
কঠোর অধ্যবসায়ী এক গৃহবধূর নাম মোছাম্মৎ আকলিমা আক্তার রেশমা। স্বামী ব্যবসায়ী মো. রওশন আলী। সরাইল সদর ইউনিয়নের ছোট দেওয়ানপাড়ার বাসিন্দা। উচ্চ মাধ্যমিক পাস রেশমা বৃত্তিমূলক শিক্ষার প্রতি আগ্রহ অনেক। বিভিন্ন সংস্থা থেকে অনেক বিষয়ে প্রশিক্ষণ গ্রহণ করেছেন। খুবই ভালো করেছেন। হস্তশিল্প বিষয়ে একাধিক প্রশিক্ষণ নিয়েই রেশমা এখন একজন অভিজ্ঞ প্রশিক্ষক। সরকারি-বেসরকারি একাধিক কর্মশালায় প্রশিক্ষকের দায়িত্ব পালন করে সুনাম অর্জন করেছেন।
রেশমার তৈরি অনেক শিল্প মানুষের মন কেড়েছে। বাজারে ব্যাপক চাহিদা সৃষ্টি করেছে। প্রশিক্ষণ নিয়ে তিনিই এখন দক্ষ কারিগর ও প্রশিক্ষক। তিনি হাতে-কলমে শিখিয়ে কর্মক্ষম করেছেন স্থানীয় ভিন্ন বয়সের সহস্রাধিক নারীকে। সফল একজন উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছেন রেশমা। প্রয়োজন শুধু পৃষ্ঠপোষকতার। দেশীয় কাঁচামাল, কাপড় ও সুতা ব্যবহার করে শুধু সরাইল নয়, গোটা দেশের অর্থনীতিতে অবদান রাখার স্বপ্ন দেখছেন তিনি। সরজমিনে রেশমার সঙ্গে কথা বলে জানা যায়, পড়ালেখার সঙ্গেই চলে তার কাজ শেখা। ২০০৩ সালে সিঙ্গার বাংলাদেশ লি. কালিকচ্ছ শাখার আয়োজনে ‘ড্রেস মেকিং’ ও ‘এমব্রয়ডারি’ বিষয়ে প্রশিক্ষণে প্রথম স্থান অর্জন করেছেন। ২০০৪ খ্রিষ্টাব্দে সরাইল পাইলট বালিকা উচ্চ বিদ্যালয় থেকে মাধ্যমিক ও ২০০৬ সালে কাজী মোহাম্মদ শফিকুল ইসলাম ডিগ্রি মহাবিদ্যালয় থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। ২০১৬ সালে জাতীয় মহিলা ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ের অধীন সরাইলের একটি সংস্থার উদ্যোগে রেশমা ‘ফ্যাশন ডিজাইন’, ‘ক্যাটারিং’ ও ‘মাশরুম’ বিষয়ের প্রশিক্ষণে জিপিএ-৫ পেয়েছেন। পরবর্তীতে স্থানীয় যুব উন্নয়ন অধিদপ্তর কর্তৃক আয়োজিত ‘বিউটিফিকেশন’, ‘হস্ত-শিল্প’ ‘নকশিকাঁথা’ ও ‘পোশাক তৈরি’ বিষয়ের প্রশিক্ষণ সফলভাবে শেষ করেন। একসময় রেশমা সুনিপুণ কারিগর ও দক্ষ প্রশিক্ষক হয়ে যান। মহিলাদের সব ধরনের প্রশিক্ষণে তার ডাক পড়তে থাকে। ব্লক, বাটিক, এম্বোস, জামা তৈরি, শাড়ি, বালিশ ও বিছানার ছাদরে হাতে সুতার সাহায্যে ডিজাইন বিষয়গুলো ৪ শতাধিক মেয়েকে শিখিয়েছেন রেশমা। তিনি মৃৎশিল্পের ডেকোরেশন ও নাসিরনগরে জাপানি সংস্থা জাইকার প্রকল্পে পুঁথির কাজের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেছেন। রেশমার হাতে তৈরি থ্রি-পিস, রুমাল, বেডশিটসহ ঘর সাজানোর হরেক রকম আকর্ষণীয় ডিজাইনের তৈজষপত্র এখন অত্যন্ত জনপ্রিয়। চাহিদাও ব্যাপক। উপজেলা প্রশাসনসহ বিভিন্ন প্রাইভেট সেক্টরে রেশমা এখন অতি পরিচিত একজন হস্তশিল্পীর নাম। মোছাম্মৎ আকলিমা আক্তার রেশমা বলেন, আমার এ অর্জনে স্বামীর অনুপ্রেরণা ও সহযোগিতার ভূমিকাই বেশি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নারীর ক্ষমতায়নের জন্য নিরলসভাবে কাজ করছেন। এরই ধারাবাহিকতায় আমিও প্রমাণ করতে চাই নারীরা আর অবলা নয়। নারীরাও কাজ করে স্বাবলম্বী হয়ে দেশের উন্নয়নে অবদান রাখতে পারে। আমি সফল একজন উদ্যোক্তা হওয়ার স্বপ্ন দেখছি। এখন শুধু প্রয়োজন সরকারি অথবা বেসরকারিভাবে সহায়তা ও পৃষ্ঠপোষকতা।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Rawshan Ali

২০১৯-০৩-২০ ১৮:১৫:৪৩

নারীর ক্ষমতায়নের এই যুগে আকলিমা আক্তার রেশমা নিঃসন্দেহে একজন উদীয়মান প্রতিভাবান নারী। তার মেধা, মনন, সৃষ্টিশীল চিন্তা আর কর্ম সম্পাদনা, অনেক লুকায়িত প্রতিবার মডেল স্বরূপ হতে পারে। দেশের নারী সমাজকে কর্মক্ষমতা বৃদ্ধি করে, স্বাবলম্বী করতে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা তৃণমূল পর্যায় থেকে বিভিন্ন সংস্থা ও সরকারীভাবে নারীর ক্ষমতায়ন ও ক্ষুদ্র নারী উদ্যোক্তা তৈরি করতে নানা রকম প্রশিক্ষণের ব্যবস্থা করেছেন। পত্র-পত্রিকা, টেলিভিশনের মাধ্যমে একথা আমরা জানি। আকলিমা আক্তার রেশমার যে অসাধারণ প্রতিভা, দক্ষতা আর স্বপ্ন একজন সফল নারী উদ্যোক্তা হবার, তা বাস্তবায়নের ক্ষেত্রে সরাইল মহিলা বিষয়ক অধিদপ্তর পুরো ভূমিকা রাখতে পারেন বলে বিশ্বাস করি। তাই আকলিমা আক্তার রেশমা ও তার মত যেসব প্রতিভা সরাইলে রয়েছে তাদেরকে, সরাইল উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর আন্তরিকতার সাথে সহযোগিতা করলে এই নারীরাই একদিন জাতীয় ভাবে দেশের অর্থনৈতিক উন্নয়নে অবদান রাখবে বলে বিশ্বাস করি। ধন্যবাদ, সাংবাদিক মাহবুবখানবাবুল ভাই আপনাকে, ক্ষুদ্র নারী উদ্যক্তা ও নারীর ক্ষমতায়ন বিষয়ে চমৎকার একটি রিপোর্ট করার জন্য।

আপনার মতামত দিন

চিরঘুমে জায়ান

সিপিডির বক্তব্য অগ্রহণযোগ্য

শ্রীলঙ্কায় নিহতের সংখ্যা বেড়ে ৩৫৯

কার্যকর গণতন্ত্রে মানবাধিকার ও মিডিয়ার স্বাধীনতা গুরুত্বপূর্ণ

সাংবাদিকদের চোর বলিনি

প্রেসক্রিপশন ছাড়া অ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধে রিট

আইসিডিডিআর’বিতে ঘণ্টায় ৩৬ নতুন রোগী

বাংলাদেশে ঝুঁকি এড়াতে সতর্কতার পরামর্শ বিশেষজ্ঞদের

ইউক্রেনে ডিটেনশন সেন্টারে ২০৮ বাংলাদেশি

দেশবাসীকে সজাগ ও সতর্ক থাকার আহ্বান প্রধানমন্ত্রীর

যুক্তরাষ্ট্রে সিপ্রোহেপটাডিন রপ্তানির অনুমোদন পেলো বেক্সিমকো ফার্মা

শেখ হাসিনা মিষ্টি পাঠান মমতা পাঠান কুর্তা

৩০শে এপ্রিল শাহবাগে ঐক্যফ্রন্টের গণজমায়েত

পুলিশের ৪ সদস্যের গাফিলতি খুঁজে পেয়েছে তদন্ত কমিটি

হুমকির অভিযোগ মিজানুরের

প্রতিবাদ আর কান্নায় পালিত হলো রানা প্লাজার ৬ষ্ঠ বার্ষিকী