সারা দেশে বঙ্গবন্ধুর জন্মদিন পালিত

বাংলারজমিন

| ১৮ মার্চ ২০১৯, সোমবার | সর্বশেষ আপডেট: ১০:৩৯
সিলেট
স্টাফ রিপোর্টার, সিলেট থেকে: যথাযোগ্য মর্যাদায় বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৯৯তম জন্মবার্ষিকী ও জাতীয় শিশু দিবস উদযাপন করা হয়েছে। এই উপলক্ষে রোববার সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংগঠনের নেতাকর্মীরা। বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানানোর পাশাপাশি আলোচনা-সভা ও শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, নৃত্য, আবৃত্তি ও দেশাত্মবোধক গানের আয়োজন করা হয়। এছাড়া দুপুরে সিলেট জেলা প্রশাসনের উদ্যোগে কবি নজরুল অডিটরিয়ামে আলোচনা সভা, জেলা ও মহানগর আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা-সভা ও দোয়া-মাহফিল, জেলা ও মহানগর স্বেচ্ছাসেবক লীগ, ছাত্রলীগ উদ্যোগে শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধাঞ্জলি শেষে আলোচনা-সভা অনুষ্ঠিত হয়েছে। পাশাপাশি দিনটি উপলক্ষে সিলেট এমএজি ওসমানী মেডিকেল কলেজ ও হাসপাতালে রোগীদের জন্য মানসম্মত খাবার পরিবেশন করা হয়। পরে সেখানে আলোচা-সভা অনুষ্ঠিত হয়।

নেত্রকোনা
নেত্রকোনা প্রতিনিধি: নানা আয়োজনের মধ্য দিয়ে নেত্রকোনায় বঙ্গবন্ধুর জন্মদিন পালিত হয়েছে। জেলা প্রশাসনের উদ্যোগে গতকাল সকাল পৌনে ৮টায় মোক্তারপাড়া মাঠের মুক্তমঞ্চে জাতির জনক বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য হাবিবা রহমান খান শেফালী।
পরে জেলা প্রশাসক মঈনউল ইসলাম, পুলিশ সুপার জয়দেব চৌধুরী, পৌরমেয়র আলহাজ নজরুল ইসলাম খানসহ আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগ, কৃষকলীগ, শ্রমিকলীগ, মহিলালীগ, মুক্তিযোদ্ধা সংসদ পৃথক পৃথকভাবে শ্রদ্ধা নিবেদন করে।

ময়মনসিংহ
স্টাফ রিপোর্টার, ময়মনসিংহ থেকে: ময়মনসিংহে বঙ্গবন্ধুর জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে।
দিবসটি উপলক্ষে ময়মনসিংহ জেলা প্রশাসনের আয়োজনে স্থানীয় সার্কিট হাউজ মাঠে গতকাল সকালে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন ভারপ্রাপ্ত বিভাগীয় কমিশনার নিরাঞ্জন দেবনাথ, রেঞ্জ ডিআইজি নিবাস চন্দ্র মাঝি, অতিরিক্ত ডিআইজি ড. আক্কাছ উদ্দিন ভুঞা, জেলা প্রশাসক ড. সুভাষ চন্দ্র বিশ্বাস, পুলিশ সুপার শাহ আবিদ হোসেন, পরিবেশ অধিদপ্তরের বিভাগীয় পরিচালক ফরিদ আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের বিভাগীয় উপ-পরিচালক আনোয়ার হোসেন, সিটি কর্পোরেশনের প্রশাসক ইকরামুল হক টিটু ও জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠানসহ বিভিন্ন দপ্তরের বিভাগীয় প্রধানগণ।

গাজীপুর
স্টাফ রিপোর্টার, গাজীপুর থেকে: গাজীপুরে বর্ণাঢ্য শোভাযাত্রা, আলোচনাসভা ও কেক কাটা এবং চিত্রাঙ্কন প্রতিযোগিতাসহ নানা আয়োজনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। সকালে জেলা প্রশাসক ড. দেওয়ান মুহাম্মদ হুমায়ূন কবীরের নেতৃত্বে একটি শোভাযাত্রা বের করা হয়। জেলা প্রশাসন আয়োজিত শোভাযাত্রায় জিএমপি পুলিশ কমিশনার ওয়াই এম বেলালুর রহমান, জেলা পুলিশ সুপার শামসুন্নাহারসহ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. হারুন-অর-রশিদের নেতৃত্বে প্রো-ভাইস চ্যান্সেলর প্রফেসর ড. হাফিজ মুহম্মদ হাসান বাবু, প্রফেসর ড. মো. মশিউর রহমান, রেজিস্ট্রার, বিভাগীয় প্রধানসহ শিক্ষক-কর্মকর্তা-কর্মচারীবৃন্দ জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন।

রংপুর
স্টাফ রিপোর্টার, রংপুর থেকে: জাতীয় শিশু দিবসে বঙ্গবন্ধুর ম্যুরালে পুষ্পার্ঘ্য অর্পণ করে প্রতিবন্ধী, দুস্থ-এতিম ও মাদরাসা শিক্ষার্থীদের মাঝে খাবার বিতরণের মাধ্যমে ব্যতিক্রমী কর্মসূচি পালন করেছে রংপুর বিভাগীয় প্রশাসন পরিবার এসোসিয়েশন।  

কটিয়াদী
কটিয়াদী (কিশোরগঞ্জ) প্রতিনিধি: কটিয়াদীতে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালি উপজেলা সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নূর মোহাম্মদ এমপি।

মুন্সীগঞ্জ
স্টাফ রিপোর্টার, মুন্সীগঞ্জ থেকে: উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী ও জাতীয় শিশুদিবস উদযাপন হয়েছে মুন্সীগঞ্জে। সকালে জেলা প্রশাসনের আয়োজনে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এরপর পরে জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে কেক কাটা, কেন্দ্রীয় শহীদ মিনারে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ এবং আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, জেলা প্রশাসক সায়লা ফারজানা, পুলিশ সুপার মোহাম্মদ জায়েদুল আলম পিপিএম (বার), মুন্সীগঞ্জ সরকারি হরগঙ্গা কলেজের অধ্যক্ষ প্রফেসর আবদুল হাই তালুকদারসহ অন্যরা উপস্থিত ছিলেন।

দিনাজপুর
স্টাফ রিপোর্টার, দিনাজপুর থেকে: সারা দেশের ন্যায় দিনাজপুরেও গতকাল যথাযোগ্য মর্যাদায় বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালিত হচ্ছে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী ও শিশু দিবস।
জেলা প্রশাসনের উদ্যোগে সকালে দিনাজপুর একাডেমি স্কুল প্রাঙ্গণ থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের কার্যালয় চত্বরে এসে শেষ হয়।

ভেদরগঞ্জ
ভেদরগঞ্জ (শরীয়তপুর) প্রতিনিধি: বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে  শোভাযাত্রা ও আনন্দ র‌্যালি অনুষ্ঠিত হয়। গতকাল বেলা ১০টায় শরীয়তপুর জেলার ভেদরগঞ্জ উপজেলার কার্তিকপুর  ১২নং হোগলা সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে প্রায় ৪ হাজার স্কুল ছাত্র-ছাত্রী এবং স্থানীয় মানুষের অংশগ্রহণে শোভাযাত্রা ও আনন্দ র‌্যালিটি বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে জেড এইচ সিকদার বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে এসে শেষ হয়। এ সময় র‌্যালির নেতৃত্ব দেন পারভীন হক সিকদার এমপি।  

নবাবগঞ্জে দোয়া মাহফিল
নবাবগঞ্জ (ঢাকা) প্রতিনিধি: বঙ্গবন্ধুর শততম  জন্মদিন ও জাতীয় শিশু দিবস উপলক্ষে নবাবগঞ্জের খানেপুর ইমলামিয়া ইবতেদায়ী মাদরাসায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ৯টায় শিক্ষার্থীদের কোরআন তেলাওয়াতের মধ্যদিয়ে এ মিলাদ মাহফিল অনুষ্ঠিত হয়।

পাকুন্দিয়া
পাকুন্দিয়া (কিশোরগঞ্জ) প্রতিনিধি: পাকুন্দিয়ায় বঙ্গবন্ধুর  জন্মবার্ষিকী পালন করেছে উপজেলা প্রশাসনসহ রাজনৈতিক ও সামাজিক সংগঠনগুলো। দিবসটি উপলক্ষে গতকাল সকালে বর্ণাঢ্য শোভাযাত্রা, পুষ্পস্তর্বক অর্পণ, আলোচনাসভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, কুইজ, চিত্রাঙ্কন, হামদ-নাত ও গজল প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সকাল ৯টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোহাম্মদ মোকলেছুর রহমানের নেতৃত্বে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে পৌরশহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ চত্বরে নবনির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তর্বক অর্পণের মধ্য দিয়ে শোভাযাত্রাটি শেষ হয়। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনর সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

মৌলভীবাজার
স্টাফ রিপোর্টার, মৌলভীবাজার থেকে: প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে মৌলভীবাজারে পালিত হয়েছে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী। সকাল সাড়ে ৮টায় স্থানীয় শহীদ মিনার প্রাঙ্গণে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ শেষে শহরে র‌্যালি বের হয়। র‌্যালিটি কোর্ট রোড, সেন্ট্রাল রোড, সিকান্দার আলী সড়ক ও সৈয়দ মুজতবা আলী সড়ক প্রদক্ষিণ করে সরকারি উচ্চ বিদ্যালয় অডিটোরিয়ামে এসে শেষ হয়। ভারপ্রাপ্ত জেলা প্রশাসক মো. রুকন উদ্দিনের সভাপতিত্বে এবং জেলা শিশুবিষয়ক কর্মকর্তা জসীম উদ্দিন মাসুদের পরিচালনায় আলোচনা সভায় বক্তব্য রাখেন সংসদ সদস্য নেছার আহমদ, সৈয়দা জহুরা আলাউদ্দিন, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আশরাফুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) আশরাফুল আলম খান, পুলিশ সুপার মোহাম্মদ শাহ্‌জালাল, সিভিল সার্জন ডা. শাহজাহান করির চৌধুরী, পৌরমেয়র মো. ফজলুর রহমান, সাবেক সংসদ সদস্য হোসনে আরা ওয়াহিদ, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মিছবাউর রহমান প্রমুখ। পরে অতিথিরা ২ দিনব্যাপী আয়োজিত শিশু কিশোরদের বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

দিরাই
দিরাই-শাল্লা (সুনামগঞ্জ) প্রতিনিধি: সুনামগঞ্জের দিরাইয়ে উপজেলা প্রশাসন এবং আওয়ামী যুবলীগের উদ্যোগে কেক কাটা, র‌্যালি, আলোচনা সভা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল উপজেলা আওয়ামী লীগের কার্যালয়ে কেক কেটে জন্মদিনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায়। ১১টায় উপজেলা আওয়ামী লীগের কার্যালয় থেকে আনন্দ র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা স্মৃতি সৌধে পুষ্পস্তবক অর্পণ করে জাতির জনকের স্মৃতির প্রতি শ্রদ্ধা নিবেদন করে। দুপুর ১২টায় দলীয় কার্যালয়ে পৌর যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি সরোয়ার আহমদের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জুয়েল মিয়ার পরিচালনায় অনুষ্ঠিত আলোচনাসভায় বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক প্রদীপ রায় প্রমুখ।

শায়েস্তাগঞ্জ
শায়েস্তাগঞ্জ (হবিগঞ্জ) প্রতিনিধি: শায়েস্তাগঞ্জে উপজেলা প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী পালন করা হয়েছে। গতকাল সকাল ৯টায় শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয়ে অবস্থিত শহীদ মিনারে জাতির জনকের প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়। পরে শায়েস্তাগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় ও ইসলামী একাডেমি অ্যান্ড হাই স্কুলের শিক্ষার্থীরা এক বর্ণাঢ্য র‌্যালি বের করে। শিক্ষার্থীরা র‌্যালি নিয়ে শায়েস্তগঞ্জ পৌর এলাকার প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

সাভার
স্টাফ রিপোর্টার, সাভার থেকে: সাভারে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনাসভা, কেক কাটা ও দোয়া মাহফিলসহ নানা আয়োজনে বঙ্গবন্ধুর জন্ম দিবস ও জাতীয় শিশু দিবস উদ্‌যাপন করা হয়েছে। গতকাল সকালে সাভার উপজেলা প্রশাসনের আয়োজনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী ডা. এনামুর রহমানকে নিয়ে সাভার উপজেলা চত্বরে নির্মিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করা হয়। পরে হাতি এবং ঘোড়ার গাড়িসহ বাদ্যযন্ত্রের তালে তালে একটি বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়। র‌্যালিটি সাভার উপজেলা চত্বর থেকে শুরু হয়ে ঢাকা-আরিচা মহাসড়কের থানা বাসস্ট্যান্ড ঘুরে পুনারায় উপজেলা পরিষদ মিলনায়তনে এসে শেষ হয়।  

শিবচর
শিবচর (মাদারীপুর) প্রতিনিধি: বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী উপলক্ষে শিবচর উপজেলা প্রশাসন ও উপজেলা আওয়ামী লীগের উদ্যোগে রোববার সকালে পৃথক পৃথক শোভাযাত্রা বের করা হয়। এর আগে সকালে শিবচর উপজেলা আওয়ামী কার্যালয়ের সামনে দলীয় ও জাতীয় পতাকা উত্তোলন করে। পরে দলীয় কার্যালয়ের সামনে থেকে শোভাযাত্রা বের করে শিবচরে একাত্তর চত্তরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্প অর্পণ করেন। এরপর শিবচর উপজেলা আওয়ামী লীগ কার্যালয়ে সংক্ষিপ্ত বক্তব্যের পর কেক কেটে দিবসটি পালন করে উপজেলা আওয়ামী লীগ। প্রধান অতিথি ছিলেন শিবচর উপজেলা আওয়ামী লীগ সভাপতি আলহাজ লতিফ মোল্লা, বিশেষ অতিথি ছিলেন উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ডা. সেলিম, শিবচর পৌর মেয়র আওলাদ হোসেন খান, উপজেলা ভাইস চেয়ারম্যান বিএম দেলোয়ার হোসেন, নবনির্বাচিত ভাইস চেয়ারম্যান আতাউর রহমান আতাহার বেপারী প্রমুখসহ দলীয় ও অঙ্গসংগঠনের বিভিন্ন ইউনিয়নের নেতৃবৃন্দ।

বানিয়াচং
বানিয়াচং (হবিগঞ্জ) প্রতিনিধি: বানিয়াচং পালিত হয়েছে বঙ্গবন্ধুর জন্মবার্ষিকী। এ উপলক্ষে উপজেলা প্রশাসন বিভিন্ন কর্মসূচির আয়োজন করে। সকাল ৯টায় উপজেলা পরিষদ মাঠে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জ্ঞাপন করে দিনের কর্মসূচি আরম্ভ করা হয়। উপজেলা পরিষদ মাঠ থেকে উপজেলা পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান আবুল কাশেম চৌধুরীর নেতৃত্বে একটি র‌্যালি সদরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে স্থায়ী পরিষদ চত্বরে এসে শেষ হয়। উপজেলা পরিষদ সভাকক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মো. মামুন খন্দকারের সভাপতিত্বে ও উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার কাওছার শোকরানার সঞ্চালনায় এতে আলোচনায় অংশ নেন উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আমির হোসেন মাস্টার প্রমুখ।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

পাকিস্তানে নারী জঙ্গির আত্মঘাতী বোমা হামলা, নিহত ৮

প্রিয়া সাহার ব্যাখ্যা না শুনে মামলা নয়: ওবায়দুল কাদের

প্রিয়া সাহার বিরুদ্ধে মামলা খারিজ

প্রিয়া সাহার বক্তব্য: মার্কিন দূতাবাসেরই দূরভিসন্ধি

দেশের সুনাম সংকটে ফেলাই উদ্দেশ্য: অধ্যাপক দেলোয়ার হোসেন

অর্থনৈতিক উন্নয়নে রাষ্ট্রদূতদের প্রতি প্রধানমন্ত্রীর তাগিদ

মিন্নির জামিন আবেদন না মঞ্জুর

ঢাবির ভবনে ভবনে তালা, ক্লাস বর্জন

ব্রেস্ট ক্যান্সারে নতুন ওষুধ

মালয়েশিয়ার সাবেক রাজার বিচ্ছেদ নিয়ে ক্লাইম্যাক্স

হিউম্যানস অব আসাম- পর্ব ১

পুলিশ যেভাবে বলতে বলেছে সেভাবেই বলেছি, বাবাকে মিন্নি

কায়রোতে ৭ দিনের জন্য ফ্লাইট স্থগিত বৃটিশ এয়ারওয়েজের

বাড্ডায় নিহত নারী ছেলেধরা ছিলেন না, ৪০০ জনের বিরুদ্ধে হত্যা মামলা

নিজ আগ্নেয়াস্ত্রের গুলিতে আহত ঢাবি ছাত্রলীগ নেতা

সাধারণ বাণিজ্যিক ফ্লাইটে ওয়াশিংটন গেলেন ইমরান খান