আশ্চর্যজনক রুবিকস কিউব

রকমারি

অনলাইন ডেস্ক | ১৫ মার্চ ২০১৯, শুক্রবার
কানাডার একটি বিজ্ঞান জাদুঘরে ৮ সপ্তাহ সময় নিয়ে তৈরি করা হয়েছে বিশে^র সবচেয়ে বড় রুবিকস কিউব। ট্যালাস স্পার্ক সায়েন্স সেন্টার এই সুপার সাইজের খেলনাটি একটি প্রতিযোগিতা ইভেন্টে উন্মোচন করে। রুবিক’স কিউবটি দৈর্ঘ, প্রস্ত ও উচ্চতায় সমানভাবে ৫ ফুট ৬ ইঞ্চি। এর আগে সবচেয়ে বড় রুবিক’স কিউবটি ছিল দৈর্ঘ, প্রস্ত ও উচ্চতায় সমানভাবে ৫ ফুট ১.৬ ইঞ্চি। গিনেস বিশ^ রেকর্ডের ওয়েব সাইটে এ তথ্য প্রকাশ করা হয়।

খেলনাটি বাণিজ্যিকভাবে সহজলভ্য উপাদান দিয়ে এমনভাবেই তৈরি করা হয়েছে, যেটা স্বাভাবিকভাবে খেলার উপযোগী, ছোট কিউব যেমনটা হয়ে থাকে।
এরনো রুবিকের জন্মদিন উপলক্ষে এক প্রতিযোগিতা অনুষ্ঠানকে সামনে রেখে এই বিশাল আকৃতির কিউব তৈরি কথা ভাবে ট্যালাস স্পার্কের একটি দল। ওই অনুষ্ঠানের প্রোগ্রামার হারপ্রিড ড্যানজাল বলেন, একটি কৌতুহল থেকেই এই চিন্তা মাথায় আসে। একটি রুবিকর কিউব কীভাবে কাজ করে, সবচেয় বড় রুবিক কিউবটি কী, আমরা সেটা তৈরি করতে পারি কিনা- এসব প্রশ্ন থেকেই একসময় এটা তৈরি করা।
তিনি বলেন, রুবিক’স কিউব নিজেই একটি আশ্চর্যজনক যন্ত্র। এতে প্রযুক্তি, ইঞ্জিনিয়ারিং, শিল্প, গণিত নানা বিষয় জড়িত। তার মতে, এটা তৈরিতে বড় কৃতিত্বের দাবিদার ওয়েস নেলসন। শুরুতে মনে হয়েছিল এটা তৈরি করা অসম্ভব, কিন্তু ওয়েস এতে প্রতিজ্ঞবদ্ধ ছিলেন। সে-ই ভেবেছিল, যেহেতু আমরা এটা তৈরি করবোই, তাহলে রেকর্ড গড়ার চেষ্টা করতে সমস্যা কি।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

তিন বিচারপতির বিরুদ্ধে তদন্ত

ইতিহাস গড়তে চান পাপন-ডালিয়া

যারা প্ররোচনা দিয়েছে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে: পররাষ্ট্রমন্ত্রী (অডিও)

প্রধানমন্ত্রীর উদ্বোধনের পর ডানা মেললো ‘গাঙচিল’

শামীমের লাশ মিললো কুমিল্লায়, নানা নাটকীয়তা

২৪ ঘণ্টায় ডেঙ্গু আক্রান্ত ১৫৯৭ জন হাসপাতালে ভর্তি

এডিসের লার্ভা নিয়ে হার্ডলাইনে সিসিক

বাসাবাড়িতে অভিযানে সুফল মিলবে কি?

দক্ষিণে যেভাবে চলছে অভিযান

ঠাকুরগাঁওয়ে সড়ক দুর্ঘটনায় নিহত ৪

সেনাপ্রধান আজিজ আহমেদের ইন্দোনেশিয়া সেনা সদর পরিদর্শন

২১শে আগস্ট নিয়ে রাজনীতি করছে আওয়ামী লীগ: রিজভী

ওঝার কাণ্ড

অনিশ্চয়তায় প্রত্যাবাসন প্রক্রিয়া

সিলেটে আলোচিত যুবলীগ নেতা জাকির আটক

প্রমাদ গুনছে ভারতের অন্য রাজ্যগুলোও