কোকা-কোলার আপত্তিকর বিজ্ঞাপনে রুল

শেষের পাতা

স্টাফ রিপোর্টার | ১৫ মার্চ ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ৮:২৪
কোমল পানীয় কোকা-কোলার বোতলের লেবেলে অস্থির, ফাঁপর, মাথা নষ্ট, জটিল এমন শব্দ ব্যবহার করে বিজ্ঞাপন প্রচার করায় কোম্পানিটির বিরুদ্ধে কেন ব্যবস্থা নেয়া হবে না জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট। তথ্যসচিব, শিল্পসচিব, সংস্কৃতিসচিব, আইনসচিব, শিক্ষাসচিব, স্বরাষ্ট্রসচিব, বাংলা একাডেমির মহাপরিচালক, পুলিশের মহাপরিদর্শক ও ইন্টারন্যাশনাল বেভারেজেস প্রাইভেট লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালকসহ ১০ জনকে আগামী চার সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

জনস্বার্থে করা একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বৃহস্পতিবার বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

গত সোমবার এ রিটের শুনানিতে ‘জীবনে প্যারা’ শব্দ শুনিনি, ব্যবহারও করিনি। কোকা-কোলা এটা কী ধরনের শব্দ ব্যবহার করলো বলে মন্তব্য করেন হাইকোর্ট।

এর আগে ২৭শে ফেব্রুয়ারি কোকা-কোলার বোতলের লেবেলে অস্থির, ফাঁপর, মাথা নষ্ট, জটিল, আগুন, পিছলা, আলু, জিনিস, গাব, সেই, ব্যাপক, জিরো, বাবা, আলপিন, আরকি ইত্যাদি শব্দের ব্যবহারের বিরুদ্ধে জনস্বার্থে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. মনিরুজ্জামান রানা।

আদালতে রিটের পক্ষে আইনজীবী মো. মনিরুজ্জামান রানা নিজেই শুনানি করেন। কোকা-কোলার পক্ষে ছিলেন আইনজীবী তানজীব উল আলম। তার সঙ্গে ছিলেন আইনজীবী এরশাদুল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী অ্যাটর্নি জেনারেল এম সাইফুল আলম।

আইনজীবী মনিরুজ্জামান রানা রিটের পর বলেন, কোকা-কোলার বিজ্ঞাপনে ভাষার বিকৃতি হচ্ছে। যেটা কারো কাম্য নয়। বাংলা ভাষার বিকৃতি রোধে রিটটি করা হয়েছে। একটি শিশু দোকানে গিয়ে বলছে, ‘আমাকে একটা প্যারা দেন’, ‘একটা মাথা নষ্ট দেন।’ এর নেতিবাচক প্রভাব রয়েছে। শিশুদের মনে এ নেতিবাচক প্রভাব পড়তে বাধ্য।



এই বিভাগের সর্বাধিক পঠিত

পাঠকের মতামত

**মন্তব্য সমূহ পাঠকের একান্ত ব্যক্তিগত। এর জন্য সম্পাদক দায়ী নন।

Shahid

২০১৯-০৩-১৬ ০০:১৩:৪৮

ক্লোজআপ এর কিশোর কিশোরীর বিজ্ঞাপন দৃশ্যটি খুবই অনৈতিক। সর্বপরি ইউনিলিভার বাংলাদেশের সকল বিজ্ঞাপন অনৈতিকতায় পূর্ণ। তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবসথা নেয়া দরকার। আমাদের শিশুরা ক্ষতিগ্রস্থ হচ্ছে।

onamika

২০১৯-০৩-১৫ ১০:০৩:৩৯

indian sick tv serial er bapare erokom steps nea uchit

আপনার মতামত দিন

‘ঢাকায় ছিনতাইকারী নেই, সকলকে ধরে জেলে পাঠানো হয়েছে’

এফআর টাওয়ারে আগুন: নির্মাণে ত্রুটি, দায়ী ৬৭ জন

নির্বাচন পরবর্তী সহিংসতায় ইন্দোনেশিয়ায় নিহত ৬

বালিশ কাণ্ডে নির্বাহী প্রকৌশলী প্রত্যাহার

ম্যাচমেকার শারদ পাওয়ার

ভারতে স্টোর রুমে ২৪ ঘন্টার নজরদারি

১০০ দিনের এজেন্ডা প্রস্তুতের নির্দেশ

খালেদা জিয়াসহ ৫ জনকে প্রাথমিক মনোনয়ন বিএনপির

আজও ক্ষতিপূরণ দেয়নি গ্রিনলাইন, তীব্র ক্ষোভ হাইকোর্টের

শ্রীলঙ্কায় বৌদ্ধ-মুসলিম রক্তাক্ত পরিণতির আশঙ্কা ভারতের

ভারতে শ্বাসরুদ্ধকর অবস্থা, কে বসবেন দিল্লির মসনদে?

যৌনতা কমছে দেশে দেশে

ট্রেনের অগ্রিম টিকিট বিক্রি শুরু, উপচেপড়া ভিড় কমলাপুরে

বাংলাদেশে আইএসের নেটওয়ার্কে ঘনিষ্ঠভাবে নজরদারি করছে ভারত

হুয়াওয়ে সংকটের আদ্যোপান্ত

‘চলচ্চিত্রের সময়টা এখন মোটেও ভালো যাচ্ছে না’