সাফ নারী ফুটবল চ্যাম্পিয়নশিপ

নেপালকে নিয়ে সেমিফাইনালে বাংলাদেশ

খেলা

সামন হোসেন, বিরাটনগর নেপাল থেকে | ১৫ মার্চ ২০১৯, শুক্রবার | সর্বশেষ আপডেট: ২:৪৮
ম্যাচ শেষে উচ্ছ্বসিত অধিনায়ক সাবিনা ও সহঅধিনায়ক মৌসুমী
নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গশালা স্টেডিয়ামে স্থানীয়রা সমর্থন যুগিয়েছে ভুটানকে। স্টেডিয়ামের দক্ষিণ পাশে কিছু শিক্ষার্থী পুরো সময়ই ‘ভুটান’ ‘ভুটান’ বলে গলা ফাটিয়েছে। শক্তমাঠে খেলতে অসুবিধা হয়েছে মেয়েদের। গরমও পড়েছিল প্রচণ্ড। তবে এসব দমাতে পারেনি মেয়েদের। সাফ চ্যাম্পিয়নশিপে নিজেদের প্রথম ম্যাচে ভুটানকে ২-০ গোলে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ।  গোল দু’টি করেছেন মৌসুমী ও সাবিনা খাতুন। গ্রুপের প্রথম ম্যাচে নেপাল ৩-০ গোলে হারিয়েছিল ভুটানকে। গতকাল বাংলাদেশের কাছে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায় নিয়েছে ভুটান। আর এক ম্যাচ হাতে রেখেই নেপালকে সঙ্গী করে বাংলাদেশ সেমিফাইনালের টিকিট পেয়েছে। বাংলাদেশের গ্রুপ পর্বের পরের ম্যাচ আগামীকাল, প্রতিপক্ষ স্বাগতিক নেপাল।
টুর্নামেন্টে খেলতে নেপালে এসে একটা দিনও অনুশীলন করেনি ভুটান। এক হোটেল থেকে আরেক হোটেলে ঘুরেছে গত দুইদিন ধরে। আয়োজকেরা টিম হোটেলে রাখলেও ভুটানি ফুটবলারদের খাবার খেতে হয়েছে অন্য হোটেলে গিয়ে। তা ছাড়া সাফে এর আগের দুইবারের মুখোমুখিতেও জিতেছিল বাংলাদেশ। সাফল্যের শতভাগ রেকর্ড ধরে  রাখার মিশনে খেলতে নামা ছোটন শিষ্যরা প্রথম গোল আদায় করতে বেশ কষ্টই হয়েছে বাংলাদেশের। শাসমুন্নাহার, মারিয়া মান্ডা ও আঁখি খাতুন ছাড়া কেউই যেন নামের প্রতি সুবিচার করতে পারছিলেন না। বিশেষ করে অভিজ্ঞ সাবিনা, মৌসুমী ও স্বপ্না এরা প্রত্যেকেই ভুটানিজ ডিফেন্ডারদের সামনে খেই হারিয়ে ফেলছিল। ফরোয়ার্ডদের ব্যর্থতার কারণে প্রথম গোলটির জন্য বাংলাদেশকে অপেক্ষা করতে হয় ৪৬ মিনিট পর্যন্ত। ৪৬ মিনিটে মৌসুমীর গোলের পর সাবিনা দ্বিতীয় গোলটি করেছেন ৮৫ মিনিটে। পুরো ম্যাচেই একেবারে ফ্লপ ছিলেন সানজিদা খাতুন। প্রথমার্ধের পরই ক্লান্ত মনে হচ্ছিল মৌসুমী, স্বপ্নাকেও। কিন্তু কোচ কাউকে পরিবর্তন করছিলেন না।
গোলশূন্য প্রথমার্ধে শুরু থেকে বলের নিয়ন্ত্রণ নিয়ে খেলতে থাকা বাংলাদেশ প্রতিপক্ষ গোলরক্ষকের তেমন কোনো পরীক্ষা নিতে পারেনি। ষষ্ঠ মিনিটে মারিয়া মান্ডার শট গোলরক্ষকের গ্লাভসে জমে যায়। একাদশ মিনিটে দারুণ সুযোগ নষ্ট করেন সিরাত জাহান স্বপ্না। আঁখি খাতুনের লম্বা করে বাড়ানো বল গোলমুখে পেয়ে যান স্বপ্না। কিন্তু আগুয়ান গোলরক্ষকের মাথার ওপর দিয়ে লক্ষ্যভেদ করতে গিয়ে ক্রসবারের ওপর দিয়ে মারেন তিনি। প্রচণ্ড গরমের কারণে কুলিং ব্রেকের পর ৩০তম মিনিটে সাবিনা খাতুনের দূরপাল্লার শট ক্রসবারের ওপর দিয়ে উড়ে যায়। ছয় মিনিট পর গোলরক্ষক বরাবর শট নিয়ে হতাশা বাড়ান এই ফরোয়ার্ড। ৪১তম মিনিটে শামসুন্নাহারের বাড়ানো বলে মিশরাত জাহান মৌসুমীর শট জালে জড়ালেও অফসাইডের কারণে গোল হয়নি। দ্বিতীয়ার্ধের শুরুতেই কাঙ্ক্ষিত গোল পায় গত আসরের রানার্সআপ বাংলাদেশ। মনিকা চাকমার কর্নারে ডি-বক্সে প্রতিপক্ষের এক খেলোয়াড় হেড করার পর জটলার মধ্য থেকে জাল খুঁজে নেন মৌসুমী। কৃষ্ণার জায়গায় একাদশে সুযোগ পাওয়া সানজিদাকে একেবারে চেনা যায়নি। ম্যাচের শেষদিকে তাকে উঠিয়ে তহুরাকে মাঠে নামালে বাংলাদেশের আক্রমণের গতি বাড়ে। তহুরার কল্যাণে বেশ কয়েকটি সুযোগও এসেছিল। যার দু’টি নষ্ট করেছেন তহুরা নিজে। ৮২তম মিনিটে ব্যবধান দ্বিগুণ হয়নি সঙ্গিতা মনগেরের দৃঢ়তায়। বাঁ-দিক দিয়ে আক্রমণে ওঠা শামসুন্নাহারের ক্রস থেকে পাওয়া বল তহুরা খাতুন বাড়ান স্বপ্নাকে। গত সাফে পাঁচ গোল করা এই ফরোয়ার্ডের শট ঝাঁপিয়ে পড়ে ফেরান গোলরক্ষক। তিন মিনিট পর সাবিনার একক প্রচেষ্টার গোলে ব্যবধান দ্বিগুণ করে নেয় বাংলাদেশ। বাঁ-দিক দিয়ে আক্রমণে উঠে একাধিক ডিফেন্ডারকে কাটিয়ে কোনাকুনি শটে লক্ষ্যভেদ করেন গত সাফে ছয় গোল করা এই ফরোয়ার্ড। যোগ করা সময়ে শিউলী আজিমের বাড়ানো বলে তহুরার নেয়া শট দূরের পোস্ট ঘেঁষে বেরিয়ে যায়।
বাংলাদেশ দল
রুপনা চাকমা (গোলরক্ষক), শিউলী আজিম, শামসুন্নাহার, আঁখি খাতুন, মাসুরা পারভীন, মনিকা চাকমা, সানজিদা আক্তার (তহুরা খাতুন), মারিয়া মান্ডা, মিশরাত জাহান মৌসুমী, সিরাজ জাহান স্বপ্না ও সাবিনা খাতুন।



এই বিভাগের সর্বাধিক পঠিত

আপনার মতামত দিন

কেরানীগঞ্জে আদালত স্থাপন সম্পূর্ণ অসাংবিধানিক : মওদুদ

ভোট গণনায় কারচুপি ঠেকাতে ইসি’র দ্বারস্থ মোদি বিরোধী জোট

প্রেমিকার বাসা থেকে বিশ্ববিদ্যালয় ছাত্রের লাশ উদ্ধার

বুথ ফেরত জরিপে মোদির জয়, বিরোধীদের তোড়জোড়

কুষ্টিয়ায় ধর্ষণ মামলায় প্রধান শিক্ষকের যাবজ্জীবন

সরাসরি কৃষকদের কাছ থেকে ধান কেনার দাবিতে নাটোরে বিএনপির স্মারকলিপি

সারাদেশের পাস্তুরিত দুধ পরীক্ষার নির্দেশ হাইকোর্টের

গাজীপুর সিটির ১৪ জনকে কারণ দর্শানোর নোটিশ

রুমিন ফারহানার মনোনয়নপত্র বৈধ

হুয়াওয়ের ওপরকার বিধিনিষেধ শিথিল করছে যুক্তরাষ্ট্র

১০ গ্রামের মানুষের ভরসা একটি বাঁশের সাঁকো

দেশে ফিরেছেন ভূমধ্যসাগরে প্রাণে বেঁচে যাওয়া ১৫ বাংলাদেশি

শাহজালালে সোয়া তিন কোটি টাকার স্বর্ণ জব্দ, যাত্রী আটক

ইউরেনিয়াম উৎপাদন ৪ গুণ বাড়িয়েছে ইরান, বাড়ছে উত্তেজনা

বহিস্কৃত ছাত্রলীগ নেত্রী জারিনের আত্মহত্যার চেষ্টা!

বিশ্ববিদ্যালয় পালানো শিক্ষকরা